ক্রিকেট খেলার অধিকার আছে আফগানিস্তানের, পেইনকে পাল্টা অসগরের

মহিলাদের ক্রিকেটার দাবিতে রশিদ খানদের সঙ্গে টেস্ট সিরিজ বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আরও এক ধাপ এগিয়ে গিয়ে অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন বলেছেন আসন্ন টি-২০ বিশ্বকাপ থেকেও আফগানিস্তানকে ব্যান করে দেওয়া হোক।

ক্রিকেট খেলার অধিকার আছে আফগানিস্তানের, পেইনকে পাল্টা অসগরের
ক্রিকেট খেলার অধিকার আছে আফগানিস্তানের, পেইনকে পাল্টা অসগরের (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2021 | 10:07 AM

কাবুল: আফগানিস্তানের ( Afghanistan) দিকে গোটা বিশ্বের চোখ রয়েছে। খেলার দুনিয়াও সেই নজরের বাইরে নেই। আফগানিস্তানের পরিস্থিতির ওপর নজর রাখছে সব খেলার নিয়ামক সংস্থা। এর মাঝেই সে দেশের বর্তমান পরিস্থিতি ও মহিলাদের ক্রিকেটার দাবিতে রশিদ খানদের সঙ্গে টেস্ট সিরিজ বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia)। সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটার্স অ্যাসোশিয়েসন। আরও এক ধাপ এগিয়ে গিয়ে অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন বলেছেন আসন্ন টি-২০ বিশ্বকাপ থেকেও আফগানিস্তানকে ব্যান করে দেওয়া হোক।

অজি অধিনায়কের এই মন্তব্যেরই পাল্টা দিয়েছেন প্রাক্তন আফগান অধিনায়ক অসগর আফগান। সোশ্যাল মিডিয়ায় অসগরের পোস্ট, ”মিস্টার পেইন, আফগানিস্তানের জাতীয় ক্রিকেট দলের শুধু এই বিশ্বকাপ নয়, আইসিসির সব টুর্নামেন্ট খেলার অধিকার আছে। আইসিসির নিয়ম সেই অধিকার দিয়েছে। আমি নিশ্চিত, আমাদের দেশের নায়করা নিজেদের সেরা প্রতিভা তুলে ধরতে পারবে।”

প্রাক্তন আফগান অধিনায়ক আরও লিখেছেন,”একজন ক্রীড়াবিদ ও পেশেদার ক্রিকেটার হিসেবে তোমার জানা উচিত, এই পর্যায়ে পৌঁছতে কতটা পরিশ্রম করতে হয়। আমাদের দেশে ক্রিকেটের কোনও পরিকাঠামো এখনও নেই। ছিল না পর্যাপ্ত সমর্থন। তবুও আমরা এই পর্যায়ে এসেছি। ক্রিকেট বিশ্বের সেরা দশটি দেশের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে টক্কর দিচ্ছি। প্রতিভা, ইচ্ছে ও ভালোবাসা না থাকলে সেটা সম্ভব হত না। তাই তোমার উচিত, এমন মন্তব্য না করা যা আফগান ক্রিকেটকে আইসিলেশনে পাঠিয়ে দিতে পারে। ”

খেলাকে রাজনীতির বাইরে রাখার পরামর্শ দিচ্ছেন প্রাক্তন আফগান অধিনায়ক। নিজের সোশ্যাল মিডিয়া পোস্টে তিনি আরও লিখেছেন,”আফগানিস্তানের এক নম্বর খেলা ক্রিকেট। প্রায় তিন কোটি মানুষ ক্রিকেট ফলো করে আমাদের দেশে। তুমি হয়তো জানো না, এখানকার পরিস্থিতি কতটা জটিল। তবু তারা ক্রিকেট দেখতে চায়। ক্রিকেটকে ঘিরে বাঁচতে চায়।”

বিশ্বকাপের বি গ্রুপে আফগানিস্তানের সঙ্গে আছে, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে আসা দুটি দল। ২৫ অক্টোবর শারজায় টি-২০ বিশ্বকাপের অভিযান শুরু করছে আফগানিস্তান। প্রতিপক্ষ যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে আসা একটি দল।