ICC Women World Cup 2022: মেয়েদের ক্রিকেটে সপ্তম স্বর্গে অস্ট্রেলিয়া

প্রত্যাশা মতই ম্যাচের সেরা অ্যালিসা হিলি। টুর্নামেন্টের সেরাও হলেন তিনি। ২০১৫ সালে পুরুষদের বিশ্বকাপে ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন মিচেল স্টার্ক। এবার মেয়েদের বিশ্বকাপের সেরা খেলোয়াড় তাঁর স্ত্রী অ্যালিসা।

ICC Women World Cup 2022: মেয়েদের ক্রিকেটে সপ্তম স্বর্গে অস্ট্রেলিয়া
বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দলImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 3:38 PM

ক্রাইস্টচার্চ: ছেলেদের ক্রিকেটে পাঁচবার। মেয়েদের ক্রিকেটে সাতবার। বিশ্বকাপের ইতিহাসে সব দলকে পেছনে ফেলে দুর্বার গতিতে এগিয়ে চলেছে অস্ট্রেলিয়া (Australia)। আজ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ইংল্যান্ডকে (England) ৭১ রানে হারিয়ে মেয়েদের বিশ্বকাপে (ICC Women World Cup 2022) চ্যাম্পিয়ন ম্যাগ ল্যানিংয়ের (Meg Lanning) অস্ট্রেলিয়া। বিশ্বকাপের ফাইনালে ১৯৮৮ সালের পর দেখা হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড অস্ট্রেলিয়ার সামনে দাঁড়াতেই পারল না ফাইনালে। আর ফাইনালে রেকর্ড রানের ইনিংস খেলে ম্যাচ ও টুর্নামেন্টের সেরা প্রাক্তন অজি তারকা ইয়ান হিলির ভাইজি ও মিচেল স্টার্কের স্ত্রী অ্যালিসা হিলি (Alyssa Healy)। ১৩৮ বলে ১৭০ রানের ইনিংসে ইংল্যান্ডকে ম্যাচ থেকে ছিটকে দিলেন অ্যালিসা। প্রথমে ব্যাটিং করে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৫৬ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ৪৪ ওভারে ২৮৫ রানে শেষ ইংল্যান্ডের ইনিংস।

ফেভারিট তকমা নিয়েই মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া। টসে ইংল্যান্ড অধিনায়ক হেদার নাইট একটা বড় ভুল করে বসলেন। টস জিতেও অস্ট্রেলিয়াকে ব্যাটিং কর পাঠালেন। গোটা টুর্নামেন্টে দুরন্ত ছেন্দে থাকা অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি হিলি-হায়েন্স ম্যাচের রাশ নিয়ে নেন নিজেদের দখলে ১৬০ রানের ওপেনিং পার্টনারশিপ ইংল্যান্ডের ভীত নড়িয়ে দেয়। ৬৮ রানে আউট হন হায়েন্স। এরপর তিন নম্বরে নামা বেথ মুনিও অ্যালিসা হিলের সঙ্গ দিতে শুরু করেন। ১৭০ রানের ইনিংসে অ্যালিসা হিলি মারলেন ২৬টি চার। বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে এই রান রেকর্ড। অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট ও রিকি পন্টিংয়ের রান টপকে গেলেন অ্যালিসা। দলের ৩১৬ রানের মাথায় যখন তিনি আউট হলেন তখন অস্ট্রেলিয়া জাঁকিয়ে বসেছে ফাইনাল ম্যাচে। ৫০ ওভারে ৩৫৬ রানে ইনিংস শেষ করে অস্ট্রেলিয়া।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই ধাক্কা খেতে শুরু করে ইংল্যান্ড। স্কোর বোর্ডে একশো রান ওঠার আগেই তিনটি উইকেট হারায় হেদার নাইটের দল। ক্যাপ্টেন নিজেও ফিরে যান প্যাভেলিয়ানে। একমাত্র লড়াইটা চালিয়ে যান নাতালি সিভার। ১৪৮ রানে অপরাজিত থাকলেন তিনি। ৭১ রানে জয় অজিদের।

প্রত্যাশা মতই ম্যাচের সেরা অ্যালিসা হিলি। টুর্নামেন্টের সেরাও হলেন তিনি। ২০১৫ সালে পুরুষদের বিশ্বকাপে ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন মিচেল স্টার্ক। এবার মেয়েদের বিশ্বকাপের সেরা খেলোয়াড় তাঁর স্ত্রী অ্যালিসা। মাঠে সবে গর্বিত স্টার্ক উপভোগ করলেন স্ত্রী অ্যালিসার কৃতিত্ব ও দেশের আরও একটা বিশ্ব চ্যাম্পিয়নশিপের খেতাব।

আরও পড়ুন: IPL 2022: কলকাতার ক্রিকেটপ্রেমীদের জন্য সুখবর, দুটো গুরুত্বপূর্ণ ম্যাচ ইডেনে: সূত্র