Rahul Dravid: ব্যাটার দ্রাবিড়ের পর কোচ দ্রাবিড়ও সফল হচ্ছেন প্রোটিয়াভূমে

প্রোটিয়াদের তাদের নিজেদের দেশে হারিয়ে, সিরিজ শুরু করেছে বিরাট কোহলির (Virat Kohli) ভারত (India)। সেই দলের বর্তমান কোচ ভারতীয় ক্রিকেটের 'দ্য ওয়াল' রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্রাবিড়ের একটা বিশেষ সম্পর্ক রয়েছে।

Rahul Dravid: ব্যাটার দ্রাবিড়ের পর কোচ দ্রাবিড়ও সফল হচ্ছেন প্রোটিয়াভূমে
Rahul Dravid: ব্যাটার দ্রাবিড়ের পর কোচ দ্রাবিড়ও সফল হচ্ছেন প্রোটিয়াভূমে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 10:00 AM

সেঞ্চুরিয়ন: প্রোটিয়াদের তাদের নিজেদের দেশে হারিয়ে, সিরিজ শুরু করেছে বিরাট কোহলির (Virat Kohli) ভারত (India)। সেই দলের বর্তমান কোচ ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্রাবিড়ের একটা বিশেষ সম্পর্ক রয়েছে। কেরিয়ারের প্রথম সেঞ্চুরিটা তিনি করেছিলেন ম্যান্ডেলার দেশে। ২৯ বছরের ইতিহাস ঘাটলে উঠে আসবে, দক্ষিণ আফ্রিকায় একটা টেস্ট সিরিজও জিততে পারেনি ভারত। তবে, টিম ইন্ডিয়ার হয়ে প্রোটিয়াদের দেশে প্রথম টেস্ট জয়ের সময় অধিনায়ক ছিলেন দ্রাবিড়। এ বার কোচ হিসেবে সেই দ্রাবিড় প্রথম অ্যাওয়ে টেস্ট জিতল সেই দক্ষিণ আফ্রিকাতেই। ফলে ঘুরে ফিরে দ্রাবিড় আর দক্ষিণ আফ্রিকার একটা কানেকশন তৈরি হয়েই যাচ্ছে।

ব্যাটার দ্রাবিড়ের কাছে যেমন বিশেষ ছিল দক্ষিণ আফ্রিকা। কোচ দ্রাবিড়ের কাছেও তেমন বিশেষ হতে চলেছে, বিরাটদের এই সফরটা। সেঞ্চুরিয়ন টেস্ট জিতেছে ভারত। এই মুহূর্তে সিরিজে ১-০ পিছিয়ে রয়েছে প্রোটিয়ারা। তবে এলগাররাও মুখিয়ে রয়েছেন কামব্যাকের জন্য। গুরু দ্রাবিড়ের সামনে এ বার মিশন জোহানেসবার্গ। যে মাঠের সঙ্গে তাঁর সম্পর্ক এক কথায় স্পেশাল। কেন স্পেশাল?

১. কেরিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি জো’বার্গে

১৯৯৭ সালের ১৬ জানুয়ারি। দ্রাবিড়ের ব্যাট থেকে টেস্ট ক্রিকেটে প্রথম সেঞ্চুরিটা এসেছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে। সেই জোহানেসবার্গে। ১৪৮ রানের ঝকঝকে একটা ইনিংস। ম্যাচের সেরার পুরস্কারও পেয়েছিলেন তিনি।

২. অধিনায়ক দ্রাবিড়ের নেতৃত্বে ভারতের প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম জয় জো’বার্গে

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্ট ম্যাচ জিতেছিল ভারত রাহুল দ্রাবিড়ের অধিনাকত্বে। এবং ২০০৬-০৭ সালে সেই টেস্ট ম্যাচে ১২৩ রানে ম্যাচ জিতেছিল ভারত। মাঠটা ছিল সেই জোহানেসবার্গের।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সব থেকে বেশি রান করা ভারতীয় ব্যাটারদের তালিকায়, তিন নম্বরে রয়েছেন রাহুল দ্রাবিড়। প্রোটিয়াদের দেশে ২১টি টেস্টের ৪০টি ইনিংসে ৩৩.৮৩ গড়ে ১২৫২ রান রয়েছে তাঁর। কোচ হিসেবে প্রথম অ্যাওয়ে টেস্টে দক্ষিণ আফ্রিকায় জয় দিয়ে যাত্রা শুরু করেছেন দ্রাবিড়। এ বার দক্ষিণ আফ্রিকায় তাঁর পয়া মাঠে ফের জয়ের মন্ত্রই দেবেন তিনি কোহলিদের, এ নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন: Year Ender 2021: একুশে ভারতীয় ক্রিকেটের নয়কাহন