India vs South Africa: অভিষেকের সামনে রজত পাতিদার, নজরে বাংলার দুই ক্রিকেটারও

Lucknow: সিরিজে দু-দলের কাছেই চিন্তা আবহাওয়া। বিশেষত এই ম্যাচে। বৃষ্টির জন্য ম্যাচের আগের দিন অনুশীলন করতে পারল না দু-দলই। ম্যাচেও বৃষ্টির প্রভাব পড়বে। মাঠ ঢাকা রাখতে হয়েছে। দিন-রাতের ম্যাচ হলেও প্রথম ইনিংসে পেসাররা সুবিধে পাবে। পুরো ওভার খেলা হবে কী না, সেই চিন্তাও থাকছে।

India vs South Africa: অভিষেকের সামনে রজত পাতিদার, নজরে বাংলার দুই ক্রিকেটারও
Image Credit source: PTI, Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 6:30 AM

লখনউ : ঘরোয়া ক্রিকেট এবং গত আইপিএলে অনবদ্য পারফরম্যান্স। মধ্যপ্রদেশের রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন রজত পাতিদার (Rajat Patidar)। আজ হয়তো অভিষেকও হতে পারে। তাঁর লড়াইটা মূলত রাহুল ত্রিপাঠীর সঙ্গে। গত কয়েক মাস ধরেই রয়েছেন রাহুল। ম্যাচ খেলার সুযোগ হয়নি। এই দু-জনের মধ্যে একজনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হতে পারে। ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক ফর্মের জেরে কিছুটা হলেও এগিয়ে রজত। দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলবে ভারত। লখনউতে (Lucknow) আজ প্রথম ম্যাচ। টি-২০ বিশ্বকাপের জন্য আগেভাগেই অস্ট্রেলিয়া যাচ্ছেন রোহিত-বিরাটরা। শিখর ধাওয়ানের নেতৃত্বে ওয়ান ডে সিরিজ খেলবে ভারত। দলে একঝাঁক নতুন মুখ। প্রথম বার ডাক পেয়েছেন রজত পাতিদার এবং বাংলার পেসার মুকেশ কুমার। জিম্বাবোয়ে সফর থেকে জাতীয় দলের সঙ্গে রয়েছেন বাংলার বাঁ হাতি স্পিন বোলিং অলরাউন্ডার শাহবাজ আহমেদ। এই সিরিজে অনেকেরই অভিষেক হতে পারে।

নতুনদের পাশাপাশি এই সিরিজ গুরুত্বপূর্ণ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্ট্যান্ড বাই শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই, দীপক চাহারদের জন্য। চোট থেকে ফিরেছেন দীপক। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অনবদ্য পারফর্ম করেছেন। ইন্দোরে শেষ ম্যাচে ব্যাট হাতেও নজর কেড়েছেন দীপক। জসপ্রীত বুমরা বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় চিন্তায় ভারতীয় শিবির। বুমরার পরিবর্ত হিসেবে এগিয়ে অভিজ্ঞ পেসার মহম্মদ সামি। স্ট্যান্ড বাই রয়েছেন। রোহিতদের সঙ্গে সামিও যাচ্ছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ স্কোয়াডে থাকলেও কোভিড হওয়ায় গত দুই সিরিজেই খেলতে পারেননি। দীর্ঘদিন ম্যাচের মধ্যে না থাকা নেতিবাচক হতে পারে সামির জন্য। তাঁর পাশাপাশি বুমরার পরিবর্ত হিসেবে সম্ভাবনা রয়েছে দীপকেরও। এই সিরিজ তাঁর কাছে খুবই গুরুত্বপূর্ণ।

অধিনায়ক শিখর ধাওয়ানের সঙ্গে ওপেন করবেন শুভমন গিল। ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবোয়ে সফরে গত দুটি ওয়ান ডে সিরিজে চোখ ধাঁধানো ফর্মে শুভমন। ছয় ইনিংসে তিনটি অর্ধশতরান এবং কেরিয়ার সেরা ১৩০ রানের ইনিংস খেলেছেন। আগামী বছর দেশের মাটিতে ওয়ান ডে বিশ্বকাপ। স্কোয়াডে জায়গা পাকা করতে প্রতিটা সিরিজে ধারাবাহিকতাই নজর থাকবে শুভমনের। বিরাট না থাকায় তিন নম্বরে অটোমেটিক চয়েস শ্রেয়স আইয়ার। মিডল অর্ডারে সঞ্জু স্যামসন, ঈশান কিষাণদের পাশাপাশি রজতের সম্ভাবনাই বেশি। পেস বোলিং বিভাগে শার্দূল ঠাকুর, দীপক চাহার, আবেশ খান রয়েছেন। তবে সদ্য সুযোগ পাওয়া মুকেশ কুমারকেও হিসেবের রাখা যাবে না। নিউজিল্যান্ড এ দল এবং ইরানি কাপে দারুণ পারফরম্যান্স করেছেন বাংলার এই পেসার। স্পিন বিভাগে রয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ট্যান্ড বাই রবি বিষ্ণোই। তাঁরই খেলার সম্ভাবনা বেশি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গত ওয়ান ডে সিরিজে ক্লিন সুইপ হয়েছে ভারত। তরুণদের কাছে এই সিরিজ জয়ে বাড়তি তাগিদ দেখা যাবে।

দক্ষিণ আফ্রিকা সদ্য টি-টোয়েন্টি সিরিজে হারলেও ভালো পারফরম্যান্স করেছে। বিশেষ করে ডেভিড মিলার এবং রিলি রোসো। দক্ষিণ আফ্রিকার কাছে এই সিরিজ সব দিক থেকেই গুরুত্বপূর্ণ। প্রথমত, আগামী বছর ভারতের মাটিতে ওয়ান ডে বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জনের জন্য পয়েন্ট চাই। এ ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়া। প্রোটিয়া শিবিরে সবচেয়ে বড় চিন্তা অধিনায়ক তেম্বা বাভুমার ফর্ম। ভারত দ্বিতীয় সারির দল নামালেও দক্ষিণ আফ্রিকা পূর্ণশক্তি নিয়েই নামবে। ওপেনিংয়ে কুইন্টন ডি’ককের সঙ্গে জানেমন মালান। তিনে রাসি ভ্যান ডার ডুসেনের জায়গায় ফিরছেন অধিনায়ক তেম্বা বাভুমা। মিডল অর্ডার এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার রয়েছেন।

সিরিজে দু-দলের কাছেই চিন্তা আবহাওয়া। বিশেষত এই ম্যাচে। বৃষ্টির জন্য ম্যাচের আগের দিন অনুশীলন করতে পারল না দু-দলই। ম্যাচেও বৃষ্টির প্রভাব পড়বে। মাঠ ঢাকা রাখতে হয়েছে। দিন-রাতের ম্যাচ হলেও প্রথম ইনিংসে পেসাররা সুবিধে পাবে। পুরো ওভার খেলা হবে কী না, সেই চিন্তাও থাকছে।