MS Dhoni: চেন্নাই সুপার কিংসে ক্যাপ্টেন ধোনির সেরা ৫ ইনিংস

IPL: দীর্ঘ ১৪ বছরের হলুদসফরে তিনি যেমন অফুরান ভালোবাসা, শ্রদ্ধা পেয়েছেন চেন্নাই থেকে। বিনিময়ে তিনিও সিএসকেকে দিয়েছেন চার চার বার আইপিএল ট্রফি।

MS Dhoni: চেন্নাই সুপার কিংসে ক্যাপ্টেন ধোনির সেরা ৫ ইনিংস
MS Dhoni: চেন্নাই সুপার কিংসে ক্যাপ্টেন ধোনির সেরা ৫ ইনিংসImage Credit source: IPL Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 4:34 PM

নয়াদিল্লি: চেন্নাই সুপার কিংসের (CSK) ক্যাপ্টেন্সিতে ইতি টানলেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। দীর্ঘ ১৪ বছরের হলুদসফরে তিনি যেমন অফুরান ভালোবাসা, শ্রদ্ধা পেয়েছেন চেন্নাই থেকে। বিনিময়ে তিনিও সিএসকেকে দিয়েছেন চার চার বার আইপিএল ট্রফি। মোট ১১ বার প্লে অফে নিয়ে গিয়েছেন দলকে। ৯ বার ফাইনালেও তুলেছিলেন চেন্নাইকে। আর এখনও চেন্নাইয়ের জন্য নিজেকে উজাড় করে দিচ্ছেন। দলের ভবিষ্যতের কথা ভেবে আইপিএল মেগা নিলামের আগে, টিম ম্যানেজমেন্টের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা সেরে নিয়েছিলেন মাহি। এ বার ক্যাপ্টেন্সির ব্যাটনও তুলে দিলেন দলের নির্ভরযোগ্য প্লেয়ার রবীন্দ্র জাডেজার হাতে। আইপিএলের ইতিহাস ঘাটলে দেখা যাবে, ধোনির ব্যাট একাধিক ম্যাচে জিতিয়েছেন চেন্নাইকে। আবার কোনও ম্যাচে তিনি লড়াই করেও দলকে জেতাতে পারেননি।

দেখে নিন চেন্নাই সুপার কিংসে মহেন্দ্র সিং ধোনির সেরা ৫ ইনিংস

  1. আইপিএল ২০১৯ সিএসকে ১৬০/৮ বনাম আরসিবি ১৬১/৭ — ১৬২ রানের টার্গেট তাড়া করতে নেমে শেষ ৫ ওভারে চেন্নাই সুপার কিংসের প্রয়োজন ছিল ৭০ রান। ফিনিশার ধোনি তখন দলকে উদ্ধার করতে এগিয়ে আসেন। ৪৮ বলে ৮৪ রানের অপরাজিত ইনিংস খেলে যান মাহি। যে ইনিংস সাজানো ছিল ৫টি চার ও ৭টি ছয় দিয়ে। কিন্তু দুর্ভাগ্যবশত সেই ম্যাচ ১ রানে জিতে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
  2. আইপিএল ২০১৮ চেন্নাই ২০৭/৫ বনাম আরসিবি ২০৫/৮ — বেঙ্গালুরুর মাঠে টসে জিতে সেই ম্যাচে শুরুতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন সিএসকে ক্যাপ্টেন মাহি। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০৫ রান তুলেছিলেন এবিডিরা। রান তাড়া করতে নেমে সিএসকের স্কোর যখন ৪ উইকেটে ৭৪ তখন নামেন মাহি। আর তারপর ছিলেন শেষ অবধি। ৩৪ বলে মাহির ৭০ রানের নট আউট ইনিংসটা সেদিন জিতিয়েছিল সিএসকেকে। ২ বল বাকি থাকতেই ৫ উইকেটে ম্যাচ জিতে নিয়েছিল মাহির চেন্নাই।
  3.  আইপিএল ২০১৩ চেন্নাই ১৬০/৫ বনাম হায়দরাবাদ ১৫৯/৬ — চিপকে ২০১৩ সালে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে মহেন্দ্র সিং ধোনির ৩৭ বলে ৬৭ রানের অপরাজিত ইনিংসটাও মনে রাখার মতো। প্রথমে ব্যাটিং করে শিখর ধাওয়ানের ৬৩ রানের নট আউট ইনিংসে ভর করে ৬ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১৫৯ রান তুলেছিল হায়দরাবাদ। ১৬০ রানের টার্গেট তাড়া করতে নেমে চার নম্বরে নেমে মাহি ছিলেন ম্যাচের শেষ অবধি। ৩৭ বলে ৬৭ রানের ম্যাচ জেতানো ইনিংস আসে ধোনির ব্যাট থেকে। ধোনির ব্যাট থেকে সেই ম্যাচে এসেছিল ৭টি চার ও ৪টি ছয়। ২ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নিয়েছিল চেন্নাই। ম্যান অব দ্য ম্যাচের পুরষ্কার উঠেছিল মাহির হাতেই।
  4. আইপিএল ২০১২ চেন্নাই ১৮৭/৫ বনাম মুম্বই ১৪৯/৯ — ২০১২ সালে বেঙ্গালুরুতে সিএসকে ও মুম্বই আইপিএলের এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হয়েছিল। মুম্বইয়ের কাছে টসে হেরে সেই ম্যাচে শুরুতে ব্যাটিং করেছিল চেন্নাই। ১৫ তম ওভারে ধোনি যখন ক্রিজে আসেন তখন দল ছিল ১০৬/৪। সেখান থেকে মুম্বইয়ের বোলারদের শাসন করা শুরু করেন মাহি। মাত্র ২০ বলে ৫১ রানে অপরাজিত থাকেন মাহি। এবং মুম্বইয়ের সামনে ১৮৮ রানের টার্গেট ঝুলিয়ে দেন মাহিরা। সেই ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ১৪৯ রান তোলে মুম্বই। এবং যার ফলে চেন্নাই সুপার কিংস পৌঁছে যায় চতুর্থবারের জন্য আইপিএলের ফাইনালে।
  5. আইপিএল ২০১০ চেন্নাই ১৯৫/৪ বনাম কিংস ইলেভেন পঞ্জাব ১৯২/৩ — ধর্মশালাতে ২০১০ সালের সেমিফাইনালে কিংস ইলেভেন পঞ্জাবের দেওয়া ১৯৩ রানের টার্গেট তাড়া করতে নেমেছিল ধোনির চেন্নাই। সেই ম্যাচে ধোনির ৫৪ রানের নট আউট ইনিংসে ভর করে প্রীতির দলকে হারিয়ে ফাইনালে পৌঁছেছিল সিএসকে। মাহির ৫৪ রানের ইনিংসে ছিল ৫টি চার ও ২টি ছয়। ২ বল বাকি থাকতেই ১৯৫ রান তুলে নেয় ধোনিরা। ২৯ বলে ৫৪ রানের অপরাজিত ও ম্যাচ জেতানো ইনিংসের জন্য ম্যাচের সেরার পুরস্কারও পান মাহি।

আরও পড়ুন: IPL 2022: চেন্নাইয়ের ক্যাপ্টেন্সি ছাড়লেন ধোনি, নেতা জাডেজা