County Championship: কাউন্টিতে ডাবল সেঞ্চুরি করে আজহারউদ্দিনকে ছুঁলেন চেতেশ্বর পূজারা

Cheteshwar Pujara: চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) প্রমাণ করে দিলেন, তিনি এখনও ফুরিয়ে যাননি। দেশের হয়ে কিংবা রাজ্যের হয়ে রঞ্জি ট্রফিতে না হলেও কাউন্টি ক্রিকেটে ডাবল সেঞ্চুরি পেলেন পূজারা।

County Championship: কাউন্টিতে ডাবল সেঞ্চুরি করে আজহারউদ্দিনকে ছুঁলেন চেতেশ্বর পূজারা
County Championship: কাউন্টিতে ডাবল সেঞ্চুরি করে আজহারউদ্দিনকে ছুঁলেন চেতেশ্বর পূজারা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 4:13 PM

লন্ডন: গত এক বছর বারবার প্রশ্ন উঠেছে তাঁকে নিয়ে। শেষ অস্ট্রেলিয়া সফর বাদ দিলে সেই অর্থে বড় রানও ছিল না তাঁর ব্যাটে। দক্ষিণ আফ্রিকা সফরেও নিজেকে মেলে ধরতে পারেননি। যে কারণে টিমকে বাদও পড়েছেন। যদিও ভারতীয় টিমের তরফে বলা হয়েছে, শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম সিরিজে তরুণ প্রজন্মকে দেখে নেওয়াই লক্ষ্য ছিল। ফর্মে না থাকার কারণেই আইপিএল ১৫-র (IPL 2022) মেগা নিলামেও অবিক্রিত থেকে গিয়েছিলেন। সেই চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) প্রমাণ করে দিলেন, তিনি এখনও ফুরিয়ে যাননি। দেশের হয়ে কিংবা রাজ্যের হয়ে রঞ্জি ট্রফিতে না হলেও কাউন্টি ক্রিকেটে ডাবল সেঞ্চুরি পেলেন পূজারা। প্রথম ইনিংসে মাত্র ৬ করে আউট হয়েছিলেন। সাকেক্সের (Sussex) হয়ে দ্বিতীয় ইনিংসে নট আউট ২০১ করলেন সৌরাষ্ট্রের ক্রিকেটার। রানে ফেরা নিশ্চিত ভাবেই তাঁর আত্মবিশ্বাস ফেরাল। কাউন্টিতে আর দু’একটা ভালো ইনিংস খেলতে পারলে ভারতীয় টেস্ট টিমে ফিরে আসবেন পূজারা। আইপিএল শেষ হওয়ার পরই ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ সফরের বাতিল টেস্ট ম্যাচটা খেলবেন রোহিত শর্মারা। সাসেক্সের হয়ে অভিষেকেই ডাবল সেঞ্চুরি পূজারার অভিজ্ঞতা ভীষণ ভাবে কাজে লাগবে।

প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের পর দ্বিতীয় ইনিংসেও চাপে পড়ে গিয়েছিল সাসেক্স। শুরুতেই চলে যায় ২ উইকেট। সেখান থেকে টিমের হাল ধরেন পূজারা ও সাসেক্সের ক্যাপ্টেন টম হেইন্স। চাপের মুহূর্তে বরাবরই নিজেকে মেলে ধরেছেন পূজারা। গত একটা বছর পারেননি হয়তো। সেই চেনা ভারতীয় ব্যাটারকেই দেখার সুযোগ পেল কাউন্টি ক্রিকেট। পূজারার পাশাপাশি ডাবল সেঞ্চুরি করেন হেইন্সও। দু’জনের জুটিতে ওঠে ৩৫১ রান। পূজারা-হেইন্সই টানা একদিন ব্যাট করে চাপ কাটিয়ে দেন টিমের। দ্বিতীয় ডিভিশন কাউন্টিতে ডার্বিশায়ারের বিরুদ্ধে সাসেক্সের ম্যাচ শেষ পর্যন্ত ড্র হয়ে যায়।

পুরো ইনিংস জুড়ে চমৎকার পারফর্ম করেছেন পূজারা। ৪৬৭ মিনিট ব্যাটিং করেছেন। ৩৮৭ বল খেলে ২৩টা চার দিয়ে সাজিয়েছেন নট আউট ২০১ রানের ইনিংস। দিনের শেষ ওভারে ডাবল সেঞ্চুরি করেন তিনি। পূজারাকে ফর্মে দেখে আপ্লুত ভারতীয় সমর্থকরা। কেউ লিখেছেন, পূজারা যে এখনও ফুরিয়ে যাননি, তা প্রমাণ করে দিলেন। কেউ লিখেছেন, কাউন্টিতে পূজারার এই রকম একটা ডাবল সেঞ্চুরি ভারতীয় টিমকেই বাড়তি অক্সিজেন দেবে। এর আগে ভারতের প্রাক্তন ক্যাপ্টেন মহম্মদ আজহারউদ্দিন কাউন্টিতে দুটো ডাবল সেঞ্চুরি করেছিলেন। ১৯৯১ সালে ল্যাঙ্কাশায়ারের বিরুদ্ধে ২১২ করেছিলেন। ১৯৯৪ সালে আবার ডারহ্যামের বিরুদ্ধে করেছিলেন ২০৫। আজহার দু’বারই খেলেছিলেন ডার্বিশায়ারের হয়ে। আজহারের প্রাক্তন টিমের বিরুদ্ধেই ডাবল সেঞ্চুরির নয়া রেকর্ড পূজারার। এতেই শেষ নয়, প্রথম শ্রেণির ক্রিকেটে সব মিলিয়ে ১৪টা ডাবল সেঞ্চুরি করে ফেললেন সৌরাষ্ট্রের ক্রিকেটার। শ্রীলঙ্কার কুমার সঙ্গকারার ১৩টা ডাবল সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিলেন। এশিয়ান ক্রিকেটার হিসেবে এটা নতুন রেকর্ড পূজারার। সাসেক্সের হয়ে অভিষেকেও নয়া রেকর্ড। জো গ্যাটিং অভিষেকে সর্বোচ্চ ১৫২ রান করেছিলেন। তাও ভেঙে দিলেন।

আরও পড়ুন: IPL 2022: পিঙ্ক আর্মির মুখে নামার আগে কী চলছে নাইট শিবিরে, জানালেন চামিকা করুণারত্নে