Sourav Ganguly: অন্ধকার ঘরে হেঁটে বেড়াচ্ছে… কে ওটা? পিলে চমকে উঠেছিল সৌরভের

Sachin Tendulkar: সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের বন্ধুত্বের কথা কোনও ক্রিকেট প্রেমীদের কাছে অজানা নয়। সেই পরমবন্ধু সচিনই এক সময় সৌরভকে মহাবিপদে ফেলেছিলেন।

Sourav Ganguly: অন্ধকার ঘরে হেঁটে বেড়াচ্ছে... কে ওটা? পিলে চমকে উঠেছিল সৌরভের
অন্ধকার ঘরে হেঁটে বেড়াচ্ছে... কে ওটা? পিলে চমকে উঠেছিল সৌরভেরImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 10:00 AM

কলকাতা: একটা বন্ধ রুম… ঘুটঘুটে অন্ধকার। ঘড়ির কাঁটায় তখন রাত ১টার কাছাকাছি… এমন সময় আপনি দেখলেন আপনার ঘরে ঘোরাঘুরি করছে একটা ছায়ামূর্তি। কেমন অনুভূতি হবে? আলাদা করে তা বলার অপেক্ষা রাখে না। এমন দৃশ্য দেখে কারও কারও হাড় হিম হয়ে যেতেই পারে। দুর্বল হৃদয়ের ব্যক্তিরা ভয়ে ক্ষণিকের জন্য কথা বলার শক্তি হারিয়ে ফেলতে পারেন। ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) সঙ্গে এমনটাই ঠিক এক বার হয়েছিল। দুনিয়ায় অনেক কিছু বিষয় এমন রয়েছে যার বৈজ্ঞানিক যুক্তি থাকে না। ভূত-প্রেত তার মধ্যে একটি। অনেকেই বিশ্বাস করেন আত্মায়। আরও ভালো করে বললে অনেকেই ভূতে বিশ্বাসী। এইসব পড়ে মনে হতেই পারে, তা হলে কি সৌরভ গঙ্গোপাধ্যায় কোনও সময় ভূতের খপ্পরে পড়েছিলেন? আসল ঘটনা কী, বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

সৌরভ গঙ্গোপাধ্যায় ২২ গজে একাধিক ম্যাচে ভারতকে খাদের কিনারা থেকে উদ্ধার করেছেন। কঠিন সময়ে দলকে সামলেছেন মহারাজ। সেই সৌরভই একদিন পড়েছিলেন মহাবিপদে। ঘটনাটা অনেক দিনের পুরনো। সেই সময় সৌরভ ইংল্যান্ড সফরে গিয়েছিলেন। সেই সফরের মাঝে একদিন মাঝরাতে ঘুম ভেঙে গিয়েছিল তাঁর। সেই সময় সৌরভের রুমমেট ছিলেন সচিন তেন্ডুলকর। সৌরভ হঠাৎ দেখেন, রাত ১টা-১.৩০ নাগাদ রুমের মধ্যে ঘোরাফেরা করছেন সচিন। মাঝরাতে ওভাবে সচিনকে রুমের মধ্যে ঘুরতে দেখে ভয় পেয়ে গিয়েছিলেন সৌরভ। নিজের অজান্তেই সৌরভকে ভয় পাইয়ে দিয়েছিলেন সচিন।

গৌরব কাপুরের ‘ব্রেকফাস্ট উইথ চ্যাম্পিয়ন্স’ অনুষ্ঠানে এসে সৌরভ জানান সচিনের নাকি ঘুমের মধ্যে হেঁটে বেড়ানোর অভ্যাস রয়েছে। আর সেটাই তাঁকে ভয় পাইয়ে দিয়েছিল। সৌরভ বলেন, “ইংল্যান্ড সফরে আমি ও সচিন একে অপরের রুমমেট ছিলাম। একদিন দেখলাম ও রাতে ঘরের মধ্যে হেঁটে বেড়াচ্ছে। আমি তখন মনে মনেই বলেছিলাম যে ও হয়তো বাথরুমে গিয়েছিল। আমি আবার পাশ ফিরে ঘুমিয়ে পড়েছিলাম। এর পর পরেরদিন সকালে এই ব্যাপারে আমি ওকে আর কিছু জিজ্ঞাসা করিনি। পরের দিন রাতে আবারও দেখলাম যে ও এক রকম ভাবে ঘরের মধ্যে ঘোরাফেরা করছে। এরপরই আমি উঠে বসি। বেশ কিছুক্ষণ ধরে ওকে লক্ষ্য করি। রাত ১টা-১.৩০টার সময় ও যে কী করছে, সেটা বোঝার চেষ্টা করেছিলাম। আমি দেখেছিলাম পুরো রুমে একবার চক্কর দিয়ে, তারপর ও একটা চেয়ার নিয়ে বসল। তার ঠিক কিছুক্ষণ পর ও আবার আমার দিকে এগিয়ে এল। তার পর পাশে ফের শুয়ে ঘুমিয়ে পড়ল।”

তিনি আরও বলেন, “পরের দিন সকালে আমি ওকে জিজ্ঞাসা করেছিলাম, তুমি তো আমাকে ভয় পাইয়ে দিয়েছিলে। অত রাতে কী করো তুমি? সেই সময় সচিন খানিক হেসে আমাকে বলেছিল, ‘আসলে আমি ঘুমিয়ে ঘুমিয়ে হাঁটি’। তখনই বুঝেছি এই ঘুমের ঘোরে হাঁটার অভ্যেসটা ওর মধ্যে রয়েছে।”

১৯৮০-র দশকে একটি জুনিয়র ক্যাম্পে প্রথম বার সৌরভ-সচিনের দেখা হয়েছিল। এর পর থেকে তাঁদের বন্ধুত্বের সূত্রপাত। ভারতের হয়ে দেড় দশকেরও বেশি সময় ধরে একসঙ্গে খেলেছেন সচিন ও সৌরভ। একসঙ্গে গড়েছিলেন একাধিক রেকর্ডও। এখনও তাঁদের বন্ধুত্ব আগের মতোই অটুট।