Test Cricket Unique Stat: ১০০-র বেশি স্ট্রাইকরেটে টেস্ট সেঞ্চুরি! যাঁরা রয়েছেন তালিকায়…

International Cricket: টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি পেরনো সহজ নয়। অনেক পরীক্ষার সামনে পড়তে হয়। কিন্তু বিশ্ব ক্রিকেটে অনেকেই রয়েছেন, যাঁরা এই পরীক্ষা দ্রুত পাশ করেছেন। ১০০-র বেশি স্ট্রাইকরেটেও সেঞ্চুরি করেছেন! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

Test Cricket Unique Stat: ১০০-র বেশি স্ট্রাইকরেটে টেস্ট সেঞ্চুরি! যাঁরা রয়েছেন তালিকায়...
১০০-র বেশি স্ট্রাইকরেটে টেস্ট সেঞ্চুরি! যাঁরা রইছেন তালিকায়...Image Credit source: Getty Images File
Follow Us:
| Updated on: Aug 30, 2024 | 10:22 PM

টেস্ট ক্রিকেটে ধৈর্যের পরীক্ষা। যে যত ভালো বল ছাড়তে পারবেন, বড় স্কোর করার সম্ভাবনাও বেশি। যদিও এই মানসিকতা থেকে ব্যতিক্রমী ক্রিকেটও খেলেছেন অনেকেই। এখন যেমন ইংল্যান্ডের বাজ়বল স্টাইল। টেস্ট ও খেলে ওয়ান ডে মেজাজে। কখনও আবার টি-টোয়েন্টি মেজাজেও। টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি পেরনো সহজ নয়। অনেক পরীক্ষার সামনে পড়তে হয়। কিন্তু বিশ্ব ক্রিকেটে অনেকেই রয়েছেন, যাঁরা এই পরীক্ষা দ্রুত পাশ করেছেন। ১০০-র বেশি স্ট্রাইকরেটেও সেঞ্চুরি করেছেন! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

দেখে নেওয়া যাক এই কৃতিত্ব কাদের রয়েছে…

  1. অ্যাডাম গিলক্রিস্ট: উইকেট কিপারের সংজ্ঞা বদলে দিয়েছিলেন গিলক্রিস্ট। কিপিংয়ে দুর্দান্ত ছিলেনই। তেমনই ব্যাট হাতেও। মিডল অর্ডারে সমস্ত হিসেব ওলট পালট করে দিতেন। টেস্ট কেরিয়ারে সাত বার ১০০-র বেশি স্ট্রাইকরেটে সেঞ্চুরি করেছেন অজি কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট!
  2. বীরেন্দ্র সেওয়াগ-তালিকায় এর পরই রয়েছেন ভারতের প্রাক্তন ওপেনার। প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বীরুকে নিয়ে বলে থাকেন, টেস্টে সাধারণত ওপেনাররা বল ছেড়ে পুরনো করতেন, কিন্তু বীরেন্দ্র সেওয়াগের ক্ষেত্রে বিষয়টা ছিল ও মেরে মেরে বল পুরনো করত। একশোর বেশি স্ট্রাইকরেটে ৬টি সেঞ্চুরি করেছেন বীরেন্দ্র সেওয়াগ।
  3. এই খবরটিও পড়ুন

  4. ডেভিড ওয়ার্নার- অস্ট্রেলিয়ার সদ্য প্রাক্তন ওপেনার ডেভিড ওয়ার্নারও টেস্ট ক্রিকেটে ৬ বার একশোর বেশি স্ট্রাইকরেটে সেঞ্চুরি করেছেন।
  5. মহম্মদ আজহারউদ্দিন-তালিকায় রয়েছেন ভারতের আর এক প্রাক্তন ক্রিকেটার তথা অধিনায়কও। মহম্মদ আজহারউদ্দিন। টেস্ট ক্রিকেটে একশোর বেশি স্ট্রাইকরেটে ৩টি সেঞ্চুরি রয়েছে আজহারের।
  6. শিখর ধাওয়ান- সদ্য আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটকে বিদায় জানিয়েছেন শিখর ধাওয়ান। টেস্ট ক্রিকেটে সীমিত সুযোগ পেয়েছিলেন। সাদা বলের ক্রিকেটে, বিশেষ করে আইসিসি টুর্নামেন্টে অন্যতম সফল ক্রিকেটার শিখর ধাওয়ান। একশোর বেশি স্ট্রাইকরেটে টেস্টে তিনটি সেঞ্চুরি রয়েছে গব্বরের।
  7. কপিল দেব- ভারতের প্রথম বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেবও ১০০-র বেশি স্ট্রাইকরেটে তিনটি সেঞ্চুরি করেছিলেন।
  8. ব্রেন্ডন ম্যাকালাম-ইংল্যান্ড টেস্ট টিমের বর্তমান কোচ ব্রেন্ডন ম্যাকালাম কতটা বিধ্বংসী ব্যাটার ছিলেন, কারও অজানা নয়। তাঁর নাম এবং খেলার স্টাইল থেকেই ইংল্যান্ডের বাজ়বলের উৎপত্তি। তিনি নিজে টেস্টে তিন বার একশোর বেশি স্ট্রাইকরেটে সেঞ্চুরি করেছেন।
  9. ইয়ান বথাম-তালিকায় রয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার ইয়ান বথামের একশোর বেশি স্ট্রাইকরেটে তিনটি টেস্ট সেঞ্চুরি রয়েছে। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার মানা হয় বথামকে।
  10. তালিকায় রয়েছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি। সাদা বলের ক্রিকেটেই শুধু নয়, টেস্টেও বিধ্বংসী মেজাজে ব্যাট করেছেন। তাঁর ঝুলিতেও একশোর বেশি স্ট্রাইকরেটে তিনটি টেস্ট সেঞ্চুরি রয়েছে।