T20 World Cup: বাটলার ব্যাটে কার্যত বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড

ইংল্যান্ডের (England) বড় সমস্যা ছিল তাঁদের অধিনায়কের ফর্ম। আজ মর্গ্যান (Eoin Morgan) অতীতের সব হিসেবে মাঠের বাইরে ফেললেন। ছন্দে থাকা বাটলারকে (Jos Buttler) সঙ্গ দেওয়ার কাজটা ছিল তাঁর। ৪০ রানের ইনিংসে সেটাই করলেন মর্গ্যান।

T20 World Cup: বাটলার ব্যাটে কার্যত বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড
শ্রীলঙ্কার বিরুদ্ধে দুরন্ত জয় ইংল্যান্ডের। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 11:41 PM

শারজা: তিনি টি-২০ ক্রিকেটের বড় ক্রিকেটার। কেন তাঁকে সমঝে চলতে হয় সেটা দেখালেন ইংল্যান্ডের (England) উইকেট কিপার ব্যাটার জস বাটলার (Jos Buttler)। তাঁর ব্যাটে ভর করে শ্রীলঙ্কাকে (Sri Lanka) ২৬ রানে হারিয়ে কার্যত টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) সেমিফাইনালের টিকিট কার্যত কেটে ফেলল ইংল্যান্ড। ২৬ রানে শারজায় ম্যাচ জিত থ্রি লায়ন্সরা। বাটলারের সেঞ্চুরির পাশাপাশি বল হাতে ২টি করে উইকেট নিলেন ক্রিস জর্ডন, আদিল রশিদ ও মঈন আলি। ম্যাচের সেরাও হলেন জস বাটলার।

টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত শ্রীলঙ্কার অধিনায়ক সানাকার। এবারের বিশ্বকাপে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেওয়াটাই চলা। শারজার উইকেটের দিকে তাকিয়ে সিদ্ধান্তটা ভুল ছিল না। পাওয়ার প্লের মধ্যে ইংল্যান্ডের তিন ব্যাটারকে প্যাভেলিয়ানে ফিরিয়ে শুরুটা দারুণ করলেন লঙ্কার বোলাররা। শুরুতেই জোড়া উইকেট হাসারাঙ্গার। শারজায় স্পিনাররা কত বড় ফ্যাক্টর সেটা বোঝায়র জন্য ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। শ্রীলঙ্কার স্পিনাররা ইংল্যান্ড ব্যাটারদের বেঁধে রাখলেন। আর এখানেই পাল্টা দেওয়ার রসদটা খুঁজে নিলেন বাটলার।

ইংল্যান্ডের বড় সমস্যা ছিল তাঁদের অধিনায়কের ফর্ম। আজ মর্গ্যান (Eoin Morgan) অতীতের সব হিসেবে মাঠের বাইরে ফেললেন। ছন্দে থাকা বাটলারকে সঙ্গ দেওয়ার কাজটা ছিল তাঁর। ৪০ রানের ইনিংসে সেটাই করলেন মর্গ্যান। বাকি কাজটা বাটলারের। প্রথমে উইকেটে টিকে থেকে সেট হলেন। ২২ গজের হিসেবটা বুঝে এরপর শুরু পাল্টা মার। ইংল্যান্ড ইনিংসের ২০ ওভার যখন শেষ বাটলারের নামের পাশে অপরাজিত ১০১ রান। ৬৭ বল খেলে ৬টি ছয় ৬টি চার। ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি। যে ইংল্যান্ডকে দেখে মনে হচ্ছিল ১৩০ রানও হবে না তারাই ১৬৩ পর্যন্ত পৌঁছে গেল।

জবাব দিতে নেমে শ্রীলঙ্কার ব্যাটাররা পরিস্থিতি অনুযায়ী নিজেদের মেলে ধরতে ব্যর্থ। বাটলার মর্গ্যানের ব্যাটিং দেখে যে তারা কিছু সেখেননি তা বোঝা গেল প্রথম ওভার থেকেই। একটা পার্টনারশিপও গড়ে তুলতে পারলেন না লঙ্কার ক্রিকেটাররা। ১২ ওভারেই অর্ধেক শ্রীলঙ্কা ব্যাটিং প্যাভেলিয়ানে ফিরে গেল। এরপর হাসারাঙ্গা ও সনকা একটা পার্টনারশিপ তৈরি করলেন। কিছুটা চাপ তৈরি হল ইংরেজদের ওপর। কিন্তু এই দুজন ফিরতেই সব আশা শেষ। ১৯ ওভারে ১৩৭ রানে অল আউট শ্রীলঙ্কা। সহজেই সেমিফাইনালের টিকিটটা কার্যত পাকা করে ফেলল ২০১৯ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। ক্রিকেট মহলের মতে এবারের টি-২০ বিশ্বকাপেরও সব থেকে বড় দাবিদার তারাই। শনিবার শারজাতেই গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ইংল্যান্ড।

আরও পড়ুন : Rohit Sharma: রোহিতকে কি আস্থা নেই দলের, প্রশ্ন সুনীল গাভাসকারের