Graham Thorpe: গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম থর্প

Graham Thorpe: গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম থর্প
গ্রাহাম থর্প। ছবি: টুইটার

হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম থর্প। নিজের প্রজন্মে অন্যতম সেরা ব্যাটার ছিলেন। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরই কোচিংয়ে চলে আসেন থর্প।

TV9 Bangla Digital

| Edited By: Kaustav Ganguly

May 10, 2022 | 8:05 PM

লন্ডন: হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন ইংল্যান্ডের (England) প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম থর্প (Graham Thorpe)। তাঁর আসলে কী হয়েছে, তা অবশ্য পরিষ্কার নয়। তবে ৫২ বছরের ক্রিকেটারের শারীরিক অবস্থা যে খুব খারাপ, তা নিয়ে কোনও সন্দেহ নেই। থর্পের মতো ক্রিকেটার অসুস্থ হওয়ায় আন্তর্জাতিক ক্রিকেট মহল তাঁর পাশে দাঁড়িয়েছে। পেশাদার ক্রিকেট অ্যাসোসিয়েশন (Professional Cricketer’s Association) এক বিবৃতিতে বলেছে, ‘গ্রাহাম থর্প গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ওঁর চিকিৎসা চলছে। এই মুহূর্তে থর্প ও ওঁর পরিবারের পাশে রয়েছি আমরা।’ থর্পের অসুস্থতার খবরে উদ্বেগ প্রকাশ করেছেন তাঁর ক্রিকেটার বন্ধুরাও।

১৯৯৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১০০টা টেস্ট খেলেছিলেন থর্প। নিজের প্রজন্মে তিনি ছিলেন অন্যতম সেরা ব্যাটার। সব মিলিয়ে ১৬টা সেঞ্চুরি করেছেন তিনি। সর্বোচ্চ ২০০ নট আউট। ৩৯টা হাফসেঞ্চুরি সহ ৬৭৪৪ রান করেছিলেন তিনি। ৮২টা ওয়ান ডে ম্যাচ খেলেছেন দেশের হয়ে। সেঞ্চুরি না পেলেও ২১টা হাফসেঞ্চুরি করেছিলেন থর্প। ৩৪১টা প্রথম শ্রেণির ম্যাচ খেলে করেছেন প্রায় ২২ হাজার রান। সর্বোচ্চ নট আউট ২২৩। সারের হয়ে খেলেছেন কাউন্টি।

ক্রিকেট ছাড়ার পরই কোচিংয়ে চলে এসেছিলেন। নিউ সাউথ ওয়েলসে হয়ে কোচিং শুরু করেন। ওই টিমে পেয়েছিলেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের মতো ক্রিকেটারকে। দ্রুত তাঁকে ইংল্যান্ডের সিনিয়র টিমের সঙ্গে জুড়ে দেওয়া হয়। ট্রেভর বেলিস কোচ থাকাকালীন ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব নিলেও দ্রুত সহকারী কোচের পদে উত্তরণ হয় তাঁর। দীর্ঘ এক দশক জাতীয় টিমের দায়িত্বে থাকার পর অ্যাসেজ সিরিজে টিমের ব্যর্থতার পর দায়িত্ব ছেড়ে দেন থর্প। আফগানিস্তান টিমের হেড কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। সেই তিনিই যে গুরুতর অসুস্থ হতে পারেন, কেউই ভাবেননি। দ্রুত যাতে আরোগ্য লাভ করেন, তার জন্য প্রার্থনা করছেন থর্পের ঘনিষ্ঠ বন্ধুরা।

সারের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘থর্পের অসুস্থতার খবর শুনে আমাদের খারাপ লেগেছে। ওঁর স্ত্রী আমান্ডা, পরিবারের পাশে রয়েছি। নিজের সময়ে ইংলিশ ক্রিকেটের আইকন ছিলেন থর্প। অসংখ্য ক্রিকেট ভক্তের মন জয় করে নিয়েছিলেন নিজের খেলা দিয়ে। যে কারণে সারের ঘরের ছেলে হয়ে উঠেছিলেন। উনি দ্রুত সুস্থ হয়ে উঠুন, তার জন্য প্রার্থনা করছি।’

আরও পড়ুন: India vs Australia: বিশ্বকাপের আগে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে আসবে অস্ট্রেলিয়া

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA