IPL 2022: ওয়ার্নের রকস্টার থেকে সিএসকের ক্যাপ্টেন, জাডেজার যাত্রা

সিএসকের হয়ে ৪ বারই আইপিএল জেতার স্বাদ পেয়েছেন জাডেজা। ২০১৩ সালে রঞ্জি ট্রফির পর জাডেজার নামের সঙ্গে 'স্যর' জুড়ে দিয়েছিলেন ধোনি। তবে এই জাড্ডুর উত্থান হয়েছিল ওয়ার্নের হাত ধরেই। সঠিক সময়ে রকস্টারকে চিনতে ভুল করেননি অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার। তিনি চলে গেলেও, তাঁর অবদান ভোলার নয়।

IPL 2022: ওয়ার্নের রকস্টার থেকে সিএসকের ক্যাপ্টেন, জাডেজার যাত্রা
রবীন্দ্র জাডেজা। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 6:51 PM

মুম্বই: বৃহস্পতিবারই চেন্নাই সুপার কিংসের ব্যাটন জাডেজার (Ravinder Jadeja) হাতে তুলে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। ২০০৮ সালে আইপিএলের (IPL) প্রথম সংস্করণ থেকে সিএসকের নেতা ধোনি। মাঝের ২ বছর সিএসকে সাসপেন্ড ছিল। তবে চেন্নাই ফিরে আসার পর আবার নেতৃত্বের ভার তুলে দেওয়া হয় মাহির কাঁধে। এ বার নতুন ক্যাপ্টেনকে দেখবে সিএসকে। ক্যাপ্টেন জাড্ডু। এই জাডেজার উত্থানও আইপিএল থেকেই। প্রথম আইপিএলে শেন ওয়ার্নের রাজস্থান রয়্যালসের হয়ে খেলতেন জাডেজা। সেখান থেকেই যাত্রা শুরু বাঁ-হাতি অলরাউন্ডারের। চেন্নাই সুপার কিংসের নতুন অধিনায়ক রবীন্দ্র জাডেজা বর্তমানে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ের এক নম্বর অলরাউন্ডার। টিম ইন্ডিয়ার জন্য যেমন অলরাউন্ড বিভাগে চমক দেখান জাড্ডু, তেমনই চেন্নাই সুপার কিংসের জার্সিতেও তিনি তাঁর অলরাউন্ড দক্ষতাকে কাজে লাগান। গত মরসুমে জাডেজা সিএসকের হয়ে ১২টি ইনিংসে ২২৭ রান করেছিলেন এবং ১৬টি ইনিংসে ১৩টি উইকেট নিয়েছিলেন।

সিএসকের হয়ে ৪ বারই আইপিএল জেতার স্বাদ পেয়েছেন জাডেজা। ২০১৩ সালে রঞ্জি ট্রফির পর জাডেজার নামের সঙ্গে ‘স্যর’ জুড়ে দিয়েছিলেন ধোনি। তবে এই জাড্ডুর উত্থান হয়েছিল ওয়ার্নের হাত ধরেই। সঠিক সময়ে রকস্টারকে চিনতে ভুল করেননি অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার। তিনি চলে গেলেও, তাঁর অবদান ভোলার নয়। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ে নিজেকে ক্রমশ ধারাল করে তোলেন। একই সঙ্গে ফিল্ডিংয়েও নিজেকে ছাপিয়ে যান। ভারতের প্রাক্তন স্পিনার নরেন্দ্র হিরওয়ানি জানান, এনসিএ-তে জাডেজার কঠোর পরিশ্রমের কথা।

২০০৭ সালে একবার রঞ্জি ট্রফিতে ৮৭ রানে আউট হয়ে গিয়েছিলেন জাডেজা। প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথম সেঞ্চুরি হাতছাড়া করেছিলেন জাড্ডু। সেই সময় সৌরাষ্ট্রের অধিনায়ক সীতাংশু কোটাক তাঁকে গাঁধা বলেছিলেন। ম্যাচ শেষ হওয়ার পর জাডেজা সীতাংশুর ঘরে গিয়ে বলেন, বন্ধু সঙ্গে দেখা করার জন্য তাড়াতাড়ি আউট হয়ে ফিরে আসেন। জাডেজার ওই বুদ্ধিদীপ্ত উত্তর শুনে কোটাক বলেছিলেন, এই ছেলে অনেকদূর যাবে। এরপরই রঞ্জি ট্রফিতে ত্রিশতরান করেন জাডেজা।

এই বাঁ-হাতির উদয়ের পিছনে এক বাঙালি কোচের অবদানও প্রচুর। তিনি দেবু মিত্র। এক সাক্ষাৎকারে দেবু মিত্র বলেন, ‘তখন আমি সৌরাষ্ট্রের কোচ। এক বার জাডেজা আমার সামনে এসে বলে, সাদা জার্সিতে দেশের হয়ে খেলার খুব ইচ্ছে। আমি তখন ওকে পরামর্শ দিই, টেস্টে ধৈর্য্য ধরে খেলতে। এরপরই রঞ্জি ট্রফিতে ট্রিপল সেঞ্চুরি করে ও।’

আরও পড়ুন: IPL 2022: ভারতে বিনামূল্যে আইপিএলের মজা নেবেন কীভাবে, জানতে পড়ুন