Mohammed Shami: তিন ম্যাচে ১৩ উইকেট নিয়েও সেমিফাইনালে বাদ! বিস্ফোরক মহম্মদ সামি…

Mohammed Shami on CWC 2019: সে বারের টুর্নামেন্টেও ভারতকেই সম্ভাব্য চ্যাম্পিয়ন ধরা হচ্ছিল। যদিও সেমিফাইনালে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে যেতে হয়। অবাক হতে হয়, বিশ্বকাপে হ্যাটট্রিক নেওয়া সামিকে সেমিফাইনালে খেলানোই হয়নি। কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির নাম না করেই বিস্ফোরক সামি।

Mohammed Shami: তিন ম্যাচে ১৩ উইকেট নিয়েও সেমিফাইনালে বাদ! বিস্ফোরক মহম্মদ সামি...
Image Credit source: INSTAGRAM
Follow Us:
| Updated on: Jul 22, 2024 | 7:56 PM

ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে ভারতের সফলতম বোলার মহম্মদ সামি। তারপরও বিশ্বকাপে অটোমেটিক চয়েস থাকেন না। ২০১৫ সালে ওয়ান ডে বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করেছিলেন। যদিও ২০১৯ বিশ্বকাপে নিয়মিত সুযোগ পাননি। একই পরিস্থিতি হয়েছিল গত বছর ঘরের মাঠে ওয়ান ডে বিশ্বকাপে। প্রথম চার ম্যাচে সুযোগ পাননি। চতুর্থ ম্যাচে হার্দিক পান্ডিয়া চোট পান। প্রাথমিক ভাবে এক ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়া হলেও পুরো টুর্নামেন্ট থেকেই ছিটকে গিয়েছিলেন। পঞ্চম ম্যাচ থেকে সুযোগ পান সামি। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৭ উইকেট নিয়েছিলেন সামি। ২০১৯ বিশ্বকাপের বদলা নিয়েছিল ভারত। অবাক করা বিষয়, ২০১৯ বিশ্বকাপ সেমিফাইনালে সুযোগই দেওয়া হয়নি সামিকে। সেই প্রসঙ্গ উঠতেই বিস্ফোরক।

ওয়ান ডে বিশ্বকাপের পর অস্ত্রোপচার হয়েছিল মহম্মদ সামির। ক্রমশ ফিট হয়ে উঠছেন। জিম শুরু করেছিলেন অনেক আগেই। সদ্য নেটে বোলিংও শুরু করেছেন। এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। অনেকেরই আক্ষেপ, সামিও যদি বিশ্বজয়ী টিমের সদস্য হতে পারতেন। সেই আক্ষেপ থেকে যাবে। তবে সামি আশাবাদী, কোনও না কোনও বিশ্বকাপ ঠিক জিতবেন। বিশ্বকাপের মঞ্চে সফল বোলার হলেও ২০১৯-র সেই ঘটনা এখনও অবাক করে তাঁকে।

টানা ভালো পারফর্ম করে ২০১৯ ওয়ান ডে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল ভারত। সে বারের টুর্নামেন্টেও ভারতকেই সম্ভাব্য চ্যাম্পিয়ন ধরা হচ্ছিল। যদিও সেমিফাইনালে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে যেতে হয়। অবাক হতে হয়, বিশ্বকাপে হ্যাটট্রিক নেওয়া সামিকে সেমিফাইনালে খেলানোই হয়নি। কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির নাম না করেই বিস্ফোরক সামি। গত তিনটি ওয়ান ডে বিশ্বকাপ মিলিয়ে ২৮টি ম্যাচ খেলেছে ভারত। এর মধ্যে সামি খেলেছেন ১৮ ম্যাচে। নিয়েছেন ৫৫টি উইকেট! সামির খেলা ১৮টির মধ্যে ১৫টি ম্যাচই জিতেছে ভারত।

ইউটিউবে শুভঙ্কর মিশ্রর সঙ্গে আলাপচারিতায় সামি বলেন, ‘২০১৯ বিশ্বকাপে প্রথম ৪-৫ ম্যাচে সুযোগ পাইনি। এরপর সুযোগ পেয়ে হ্যাটট্রিক। তারপর পাঁচ উইকেট ও চার উইকেট। গত বিশ্বকাপেও প্রথম কয়েক ম্যাচে সুযোগ পাইনি। প্রথম সুযোগেই পাঁচ উইকেট। আমি এখনও একটা প্রশ্নের উত্তর খুঁজে পাই না। প্রতিটা টিমই চায় এমন প্লেয়ার, যাঁরা পারফর্ম করবে। ২০১৯-র কথাই ধরা যাক, তিন ম্যাচে ১৩ উইকেট নেওয়ার পর আর কী চাই? আমি এই নিয়ে কোনও প্রশ্ন করিনি, কেউ আমাকে কিছু বলেওনি। সুযোগ পেলে পারফর্ম করব, এটাই আমার টার্গেট। সে বার আমি চার ম্যাচ খেলে ১৪ উইকেট নিয়েছিলাম। এরপর সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার। গত বিশ্বকাপে সাত ম্যাচে ২৪ উইকেট নিয়েছি।’

তিন ম্যাচে ১৩ উইকেট নেওয়ার পরও ২০১৯ বিশ্বকাপ সেমিফাইনালে কেন বাদ পড়েছিলেন, এর উত্তর অবশ্য পাওয়া যায়নি। তবে প্রশ্নটা যে তৎকালীন কোচ এবং ক্যাপ্টেনের দিকেই, এ বিষয়ে সন্দেহ নেই।