Cricket: ক্যাপ্টেন কোহলি ও রুটকে দুই মেরুতে রাখলেন ইয়ান চ্যাপেল

নেতা বিরাট কোহলির যোগ্য সম্মান দিলেও রুটকে অধিনায়কই মানতে চান না প্রাক্তন অজি ক্রিকেটার ইয়ান চ্যাপেল (Ian Chappell)। নিজের কলামে তিনি লিখেছেন দুই তারকা ক্রিকেটার নিয়ে তাঁর উপলব্ধির কথা।

Cricket: ক্যাপ্টেন কোহলি ও রুটকে দুই মেরুতে রাখলেন ইয়ান চ্যাপেল
Cricket: ক্যাপ্টেন কোহলি ও রুটকে দুই মেরুতে রাখলেন ইয়ান চ্যাপেল (Pic Courtesy - Twitter)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 4:00 PM

মেলবোর্ন: বর্তমান বিশ্ব ক্রিকেটে বিরাট কোহলির (Virat Kohli) পাশাপাশি টেস্টে তারকার মর্যাদা পান ইংল্যান্ড অধিনায়ক জো রুট (Joe Root)। গত তিন মাসের বিরাটের ক্রিকেট কেরিয়ার যেমন মোড় নিয়েছে, তেমনি তুমুল চাপে ইংল্যান্ডের (England) অধিনায়ক রুটও। বিরাট ভারতের ক্যাপ্টেন্সি ছেড়ে দিয়েছেন। এখন শুধুমাত্র ব্যাটারের ভূমিকাতেই মাঠে নামবেন তিনি। অন্যদিকে জো রুট ব্যাট হাতে খুব একটা খারাপ ফর্মে না থাকলেও, তুমুল সমালোচনার মুখে তাঁর অধিনায়কত্বের জন্য। অস্ট্রেলিয়ার (Australia) কাছে ০-৪ এ হার, সেই সমালোচনার আগুনে ঘি ফেলেছে। নেতা বিরাট কোহলির যোগ্য সম্মান দিলেও রুটকে অধিনায়কই মানতে চান না প্রাক্তন অজি ক্রিকেটার ইয়ান চ্যাপেল (Ian Chappell)। নিজের কলামে তিনি লিখেছেন দুই তারকা ক্রিকেটার নিয়ে তাঁর উপলব্ধির কথা।

প্রাক্তন অধিনায়ক লিখেছেন, “জো রুট খুব ভালো ব্যাটার হলেও কখনোই ভালো অধিনায়ক হতে পারবে না। ওর ভাবনা খুব সীমিত। মাঝেমধ্যেই সিদ্ধান্তহীনতায় ভোগে। সাংবাদিক সম্মেলনে ওকে বারবার বলতে শুনেছি আমাদের ভুল থেকে আমরা শিক্ষা নেব। কিন্তু মাঠে তার কোনো প্রতিফলন দেখা যায় না। রুট মাঠে সতীর্থদের কথা যতটা শোনে তার থেকে মাঠের বাইরের কথা বেশি শোনে। আমার মনে হয় ইংল্যান্ডকে যদি সাফল্য পেতে হয় তাহলে খুব তাড়াতাড়ি একজন যোগ্য অধিনায়ক নির্বাচন করতে হবে তাদের।”

অধিনায়ক রুটের সমালোচনা করলেও অধিনায়ক বিরাটের প্রশংসা করছেন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক। নিজের কলামে তিনি লিখেছেন, “কোনও সন্দেহ নেই বিরাট কোহলি একজন দারুণ অধিনায়ক। এবং সফলও বটে। অজিঙ্ক রাহানের যোগ্য সঙ্গতে ভর করে ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে গেছে বিরাট। ওর নেতৃত্বেই ভারতীয় ক্রিকেট বিদেশের মাটিতে সবথেকে বেশি সাফল্য পেয়েছে। একজন অধিনায়কের সাফল্য বিচার করা হয় ব্যাট বল হাতে তার পারফরমেন্সের উপরেও। বিরাট সেক্ষেত্রেও সেরা। ওর সব থেকে বড় গুণ টেস্ট ক্রিকেটের জন্য দলের বাকিদের উদ্বুদ্ধ করতে পারা। সৌরভ-ধোনির যোগ্য উত্তরসূরি বিরাট। ওর অধিনায়কত্বের সব থেকে খারাপ অধ্যায় এ বার দক্ষিণ আফ্রিকা সফর।”

আরও পড়ুন: IPL 2022: ভারতেই হতে চলেছে আইপিএল, দর্শকদের জন্যও সুখবর