Vellaswamy Vanitha: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ভেল্লাস্বামী বনিতা

৩১ বছর বয়সে ক্রিকেট ব্যাট তুলে রাখার সিদ্ধান্ত নিলেন ভারতীয় মহিলা দলের ক্রিকেটার বনিতা।

Vellaswamy Vanitha: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ভেল্লাস্বামী বনিতা
Vellaswamy Vanitha: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ভেল্লাস্বামী বনিতা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 10:31 PM

নয়াদিল্লি: ভারতের মহিলা ক্রিকেট দলের (Indian Women’s Cricket Team) ব্যাটার ভেল্লাস্বামী বনিতা (Vellaswamy Vanitha) ৩১ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন। টুইটারে তিনি নিজের অবসরের খবর জানান। তিনি টুইটারে এক বিবৃতিতে, ভারতের দুই কিংবদন্তি খেলোয়াড় ঝুলন গোস্বামী এবং মিতালি রাজকে ধন্যবাদ জানিয়েছেন। বনিতা ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত ভারতের হয়ে ছয়টি ওয়ান ডে ম্যাচ এবং ১৬টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন।

২০১৪ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে বনিতার আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে অভিষেক হয়। ভারতের অধিনায়ক মিতালি এবং সিনিয়র ক্রিকেটার ঝুলনকে ছাড়াও তিনি তাঁর পরিবার, বন্ধু, পরামর্শদাতা এবং সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন। এর পাশাপাশি তিনি কর্ণাটক ও বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনকেও ধন্যবাদ জানিয়েছেন।

৩১ বছর বয়সে ক্রিকেট ব্যাট তুলে রাখার সিদ্ধান্ত নিলেন বনিতা। টুইট বার্তায় তিনি জানান, তিনি তাঁর শরীরের কথা ভেবেই খেলা থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি টুইটারে লিখেছেন, “আমি যখন ১৯ বছর আগে খেলা শুরু করি, তখন আমি একটা ছোট মেয়ে ছিলাম, যে খেলাধুলা পছন্দ করত। আজও ক্রিকেটের প্রতি আমার ভালোবাসা অটুট রয়েছে। কিন্তু দিকটার পরিবর্তন হয়েছে। আমার হৃদয় বলে খেলতে থাকো, কিন্তু আমার শরীর আমাকে থামতে বলে। আমি শরীরের কথা শোনার সিদ্ধান্ত নিলাম। অবসর নেওয়ার এটাই সঠিক সময়।”

তিনি আরও লিখেছেন, “এই কারণেই আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। এটা সংগ্রাম, আনন্দ, দুঃখ, শেখার এবং ব্যক্তিগত মাইলফলক অর্জনের একটি যাত্রা। যদিও আমার কিছু আক্ষেপ আছে, কিন্তু আমি যে সুযোগ পেয়েছি, বিশেষ করে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য আমি কৃতজ্ঞ। আমার এই সফরের সঙ্গে যুক্ত অনেক মানুষকে আমি ধন্যবাদ জানাতে চাই। প্রত্যেককে যারা এই বছরগুলিতে আমাকে সমর্থন করেছেন। আমার বাবা-মা এবং ভাইবোন যারা আমার পাশে ছিল, আইরিয়ান স্যার যিনি আমাকে গাইড করেছিলেন, আমার কেরিয়ারের প্রথমদিকে তিনি আমার দক্ষতাকে সম্মান করেছিলেন। নাজ ভাই যিনি আমার জন্য নেটে কয়েক ঘন্টা পরিশ্রম করতেন।”

বনিতা জানান, অবসর নিলেও এখানেই শেষ নয়। বরং তাঁর কাছে নতুন চ্যালেঞ্জের শুরু। তিনি বলেন, “ক্রিকেট আমাকে সবকিছু দিয়েছে, বন্ধুত্ব, আনন্দ, পরিচয় এবং স্মৃতি… যা আমি চিরকাল মনে রাখব। আমার জীবনের পরবর্তী অধ্যায়ে আমি ক্রিকেটে তরুণ প্রতিভাদের তৈরি করার জন্য উতসর্গ করতে চাই। তাই আমার কাছে এটা শেষ নয় বরং একটি নতুন চ্যালেঞ্জের শুরু।”

বনিতার অবসরে ভারতীয় মহিলা ক্রিকেটার বেদা কৃষ্ণমূর্তি, শিখা পান্ডেও টুইট করেছেন। ভারতীয় মহিলা ক্রিকেটার বেদা কৃষ্ণমূর্তি টুইটারে লেখেন, “মাঠে আমি তোমাকে মিস করব বনি।”

ভারতীয় ক্রিকেটার শিখা পান্ডে টুইটারে লেখেন, “একটা আশ্চর্যজনক কেরিয়ারের জন্য অভিনন্দন বনি এবং তোমার ভবিষ্যতের প্রচেষ্টার জন্য শুভকামনা। তুমি আমার কাছে সর্বদা সেরাদের একজন হয়ে থাকবে। যার সঙ্গে এবং বিরুদ্ধে খেলার আমি সুযোগ পেয়েছি।