India vs England: এক সিরিজ, দুই অধ্যায়: এজবাস্টনে আজ শুরু ঐতিহাসিক টেস্ট

প্রতিপক্ষের চেয়েও, ভারতীয় শিবিরের ভাবনা, নিজেদের কম্বিনেশনই।

India vs England: এক সিরিজ, দুই অধ্যায়: এজবাস্টনে আজ শুরু ঐতিহাসিক টেস্ট
দলের তারকা ক্রিকেটারের সঙ্গে আলোচনায় কোচ রাহুল দ্রাবিড়।Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 2:16 PM

বার্মিংহাম: টসে নামছেন বিরাট কোহলি। ফিল্ডিং সাজাচ্ছেন। সিরিজ জিতে ট্রফি গ্রহণ করছেন। এতক্ষণ যেটুকু লেখা হল, এমন দৃশ্যটা হয়তো দেখা যেতে পারতো। কোভিড ধাক্কায়, এখন যেটা দেখা যেতে পারে, বিরাট কোহলি (Virat Kohli) ফিল্ডিং সাজাতে সাহায্য করছেন জসপ্রীত বুমরাকে (Jasprit Bumrah), ট্রফি জেতার পর বুমরা হয়তো সেটা বিরাটের হাতেই প্রথম তুলে দিলেন! বুঝতে তালগোল পাকিয়ে গেলে, একটু ফ্ল্যাশব্যাকে যেতে হবে। এজবাস্টনে আজ শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড টেস্ট। নতুন কোনও সিরিজ নয়। গত সফরে স্থগিত থাকা সিরিজের অংশ এই ম্যাচ। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত এগিয়ে ছিল ২-১ ব্যবধানে। পঞ্চম টেস্টের আগে ভারতীয় শিবিরে কোভিড হানা। আক্রান্ত খোদ তৎকালীন হেড কোচ, রবি শাস্ত্রী। দুই বোর্ডের মিলিত সিদ্ধান্তে ম্যাচটি স্থগিত রাখা হয়।

মাঝের সময়ে বদলে গিয়েছে অনেক কিছু। বিরাট কোহলি নেতৃত্ব ছেড়েছেন। রবি শাস্ত্রীর জায়গায় কোচ এখন রাহুল দ্রাবিড়। রোহিত শর্মা সব ফরম্যাটে অধিনায়ক। যদিও এই ম্যাচে তিনি নেই। লেস্টারশায়ারের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচের সময়ই কোভিড আক্রান্ত হন রোহিত। অনেক টালবাহানার পর ম্যাচের আগের দিন অধিনায়ক ঘোষণা করা হয় দলের প্রধান পেসার জসপ্রীত বুমরাকে। ৩৫ বছর পর কোনও পেসার ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন। শুধু যে ভারতীয় দলেই এমন পরিবর্তন হয়েছে, তা নয়। ইংল্যান্ড শিবিরেও বদলেছে অনেক কিছু। তাদের কোচ এখন ব্রেন্ডন ম্যাকালাম। ঘরের মাঠে তাঁর কোচিংয়ে নিউজিল্যান্ডকে সদ্য ৩-০ ব্যবধানে দুরমুশ করেছে ইংল্যান্ড। জো রুট আর অধিনায়ক নন। নিউজিল্যান্ড সিরিজের আগেই নেতৃত্ব থেকে অব্যহতি নেন রুট। ইংল্যান্ডের নতুন অধিনায়ক বেন স্টোকস। ভারতের বিরুদ্ধে ১-২ ব্যবধানে পিছিয়ে থাকার সময় ইংল্যান্ড স্কোয়াডে ছিলেন না তিনি। মানসিক স্বাস্থ্যের কারণে অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন। টেস্ট অধিনায়কত্ব নিয়েই ইংল্যান্ড শিবিরের মানসিকতা বদলে দিয়েছেন। গত তিন টেস্টে চতুর্থ ইনিংসে প্রায় ৩০০ রান তাড়া করে জিতেছে ইংল্যান্ড। এবং খুব সহজেই। স্বপ্নের ফর্মে রয়েছেন জো রুট, জনি বেয়ারস্টো। ইংল্যান্ডের কাছে এই সিরিজ জয়ের সুযোগ নেই। তবে এজবাস্টনে ম্যাচ জিতে ভারতের জয়ের আশায় জল ঢালতে পারে। ভারতকে সিরিজ জিততে নিদেনপক্ষে ম্যাচ অমীমাংসিত রাখতেই হবে।

ENGLAND

কোচ ব্রেন্ডন ম্যাকালামের সঙ্গে খোশমেজাজে বেয়ারস্টো-রুট।

নতুন রূপের এই ইংল্যান্ডকে নিয়ে ভারতীয় শিবির বাড়তি ভাবনায় নারাজ। ভারতের কাছে সোজা হিসেব, কোনও মতেই ম্যাচ হারা যাবে না। ইংল্যান্ড নিজেদের একাদশ ঘোষণা করে দিয়েছে। ভারতীয় শিবিরে কিছুটা ভাবনার জায়গা রয়েছে টিম কম্বিনেশন নিয়ে। চার পেসার এক স্পিনার নাকি তিন পেসার দুই স্পিনার! তেমনই ওপেনিংয়ে শুভমন গিলের সঙ্গী চেতেশ্বর পূজারা নাকি হনুমা বিহারি/মায়াঙ্কের মধ্যে একজন। ম্যাচের আগের দিন কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক বুমরা ছাড়াও পিচ পরিদর্শনে যান রবিচন্দ্রন অশ্বিন। দুই স্পিনার খেলানো হলে তিন পেসার কারা! জসপ্রীত বুমরা, মহম্মদ সামি নিশ্চিত। এরপর সিরাজ। এক স্পিনার খেলানো হলে শার্দূল ঠাকুর। ইংল্যান্ডে তাঁর ব্যাটিং রেকর্ডও ভালো। প্রতিপক্ষের চেয়েও, ভারতীয় শিবিরের ভাবনা, নিজেদের কম্বিনেশনই। শুভমন-পূজারা ওপেন করলে তিনে হনুমা বিহারি। কিন্তু মায়াঙ্ক কিংবা হনুমার মধ্যে কেউ ওপেন করলে, পূজারা পছন্দের তিন নম্বরেই।

সম্ভাব্য একাদশ-শুভমন গিল, চেতেশ্বর পূজারা/মায়াঙ্ক আগরওয়াল, হনুমা বিহারি, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন/শার্দূল ঠাকুর, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরা।