IND vs BAN Test: বড়দিনে বড় জয়, অশ্বিন-শ্রেয়স জুটির কামাল, টেস্ট সিরিজে ধুয়ে সাফ বাংলাদেশ

মীরপুরে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ধুঁকছিল ভারত। রবিবার, ম্যাচের চতুর্থ দিন শ্রেয়স আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিনের অপরাজিত ৭১ রানের জুটি জয় এনে দিল ভারতকে।

IND vs BAN Test: বড়দিনে বড় জয়, অশ্বিন-শ্রেয়স জুটির কামাল, টেস্ট সিরিজে ধুয়ে সাফ বাংলাদেশ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 3:45 PM

ঢাকা: বাইশের বড়দিন স্মরণীয় করে রাখল ভারতীয় ক্রিকেট দল। লোকেশ রাহুলের নেতৃত্বে বাংলাদেশকে দুই ম্যাচের টেস্ট সিরিজে হারাল ভারত। চট্টগ্রামে প্রথম টেস্টে ১৮৮ রানে বড় জয় পেয়েছিল ভারত। দ্বিতীয় টেস্ট বাংলাদেশি টাইগারদের মুখের সামনে থেকে ছিনিয়ে নিল টিম ইন্ডিয়া। মীরপুরে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ধুঁকছিল ভারত। বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, লোকেশ রাহুলদের ব্যাটিং ব্যর্থতা ভুলিয়ে দিল শ্রেয়স-অশ্বিন জুটি।  রবিবার, ম্যাচের চতুর্থ দিন শ্রেয়স আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিনের অপরাজিত ৭১ রানের জুটি জয় এনে দিল ভারতকে। ৩ উইকেটে মীরপুর জিতল ভারত। ২-০তে সিরিজও  ভারতের। বাংলাদেশ নিজেদেরই ঘরে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা পেল।

ম্যাচে ভারতের জয়ের সম্ভাবনা কম দেখা যাচ্ছিল। বিশেষ করে মীরপুরের পিচ দেখে তেমনটাই আশঙ্কা করছিলেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এই পিচে ১০০ রান তাড়া করা ৩০০ রানের সমান! রবিবার টেস্টের চতুর্থ দিনে সমীকরণটা ছিল সহজ। জয়ের জন্য ভারতের প্রয়োজন ১০০ রান। ঘরের মাটিতে ভারতকে টেস্টে হারিয়ে ইতিহাস গড়তে সাকিব আল হাসানদের পকেটে পুরতে হত ছয়টি উইকেট। রবিবার দিনের শুরুতেই তিনটি উইকেট ফেলে দিয়ে সেদিকেই পা বাড়িয়ে রেখেছিল বাংলাদেশ। তবে টাইগারদের মনোবাসনায় জল ঢেলে দিল শ্রেয়স আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিন জুটি। অষ্টম উইকেটে ৭১ রানের অবিচ্ছিন্ন জুটি ভারতকে জিতিয়েই মাঠ ছাড়ে। ৪৬ বলে ২৯ রান শ্রেয়সের। ৬২ বলে ৪২ রান অশ্বিনের।

প্রথম ইনিংসে শ্রেয়স আইয়ার ও ঋষভ পন্থ জুটির সৌজন্যে টেনেটুনে ৮৭ রানের লিড নিয়েছিল ভারত। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ভারতের সামনে ১৪৫ রানের লক্ষ্য রেখেছিল বাংলাদেশ। যে পিচে প্রথম থেকেই বল ঘুরছে সেখানে চতুর্থ দিনে ভারতের ব্যাটিং করা কঠিন হয়ে পড়বে, তা বোঝাই গিয়েছিল। তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগেই শুভমন গিল, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিকে প্যাভিলিয়নে পাঠিয়ে দিয়েছিলেন মেহদি হাসান মিরাদ, সাকিব আল হাসানরা। রবিবার, চতুর্থ দিনের খেলার শুরুতেই জয়দেব উনাদকটকে এলবিডব্লিউ করেন সাকিব। এরপর অক্ষর প্যাটেল ও ঋষভ পন্থকে ফিরিয়ে পাঁচটি উইকেট পকেটে পোরেন মিরাজ। অক্ষর যখন ফিরলেন তখনও জয়ের জন্য ৭১ রানের প্রয়োজন। আসল লড়াই শুরু হয় এরপর। তড়িঘড়ি ভারতের বাকি তিনটি উইকেট ফেলে ক্রিসমাসের আনন্দে মজে যাওয়ার কথা সাকিব বাহিনীর। তাতে বাগড়া দিলেন শ্রেয়স-অশ্বিনরা। দুই ইনিংস মিলিয়ে ছয়টি উইকেট নিয়েছেন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে খেললেন ৪২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। ম্যাচের সেরা তিনিই। অন্যদিকে প্রথম ইনিংসে ৮৭ রান এসেছিল শ্রেয়সের ব্যাটে। দ্বিতীয় ইনিংসে নার্ভ ধরে রেখে ৪৬ বলে ২৯ রানের স্বল্প হলেও প্রয়োজনীয় ইনিংস খেলে দলের জয়ে বড় অবদান রাখলেন। সিরিজ সেরা চেতেশ্বর পূজারা।

মীরপুরের পিচে প্রথম দিন থেকেই বল ঘুরেছে। অথচ চট্টগ্রাম টেস্টের ম্যান অব দ্য ম্যাচ কুলদীপ যাদবকে দ্বিতীয় টেস্টে দলেই রাখেনি ভারত। যা নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়। কুলদীপ থাকলে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে দুশোর বেশি রান তুলতে পারত না বলেই ধারণা ছিল বিশেষজ্ঞদের। অশ্বিনদের দাঁতচাপা লড়াইয়ে টেস্ট জিতে গিয়েছে ভারত। সমালোচনার ধার কম হলেও দল গঠন নিয়ে আলোচনা বন্ধ হবে বলে মনে হচ্ছে না। প্রশ্ন থাকছেই।