IPL-PSL: আইপিএলের সঙ্গে পাকিস্তান সুপার লিগের টক্কর, ফাঁপরে পড়েছেন রামিজরা

বিসিসিআই সচিব জয় শাহ বলেছিলেন, পরবর্তীতে আড়াই মাস ধরে চলবে আইপিএল। সেই সময় ভারতের বিরোধের চেষ্টা করেছিল পাকিস্তান। এবার আইসিসি-র সিদ্ধান্তে ফাঁপরে পড়েছে তারা।

IPL-PSL: আইপিএলের সঙ্গে পাকিস্তান সুপার লিগের টক্কর, ফাঁপরে পড়েছেন রামিজরা
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 9:30 AM

মুম্বই: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল পাঁচ বছরের ফিউচার ট্যুর প্রোগ্রাম বা এফটিপি (FTP) প্রকাশ করেছে। এই পাঁচ বছরের মধ্যে পাকিস্তানে যেমন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের কথা রয়েছে তেমনই ২০২৫ সালের পাকিস্তান সুপার লিগ (PSL)এবং ইন্ডিয়ান প্রিমিয়র লিগ (IPL)-এর তারিখের সঙ্গে টক্কর হওয়ার সম্ভবনা রয়েছে। আইপিএলের আড়াই মাসের উইন্ডো মার্চ থেকে শুরু হয়ে জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলবে। ২০২৫ সালে সেইসময়ই পাকিস্তান সুপার লিগ চলবে। এমনিতে পাকিস্তানের টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগের দশম সংস্করণ জানুয়ারি-ফেব্রুয়ারিতে হওয়ার কথা ছিল। ওই সময়ে চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা রয়েছে। যে কারণে পিছিয়ে যাচ্ছে পিএসএল। এই প্রথমবার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলের সঙ্গেই হবে পাকিস্তান সুপার লিগ।

জনপ্রিয়তার দিক থেকে কয়েকগুণ এগিয়ে আইপিএল। একইসঙ্গে দুটি ফ্র্যাঞ্চাইজি লিগ চললে পিএসএলের দর্শক সংখ্যা কমবে। সবচেয়ে বড় সমস্যা হবে খেলোয়াড়দের নিয়ে। আইপিএল এবং পিএসএল-দুটো লিগেই যেসব ক্রিকেটাররা খেলে থাকেন তাঁরা কী করবেন? ডেভিড ওয়ার্নারের মতো ক্রিকেটার প্রকাশ্যেই বলে দিয়েছেন, আইপিএল এবং পিএসএল একসঙ্গে চললে ক্রিকেটাররা ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগকেই বেছে নেবেন এতে সন্দেহ নেই। পাকিস্তানে বেশিরভাগ ক্যারিবিয়ান ক্রিকেটার এবং বাংলাদেশী ক্রিকেটাররা খেলে থাকেন। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররাও রয়েছেন। তাঁদের বিসিসিআইয়ের সঙ্গে পাঙ্গা না নেওয়ার সম্ভাবনা কম।

বিগত ছয়মাস ধরে আইপিএল স্থায়ী উইন্ডো পাওয়ার বিরোধ করে আসছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছিলেন, ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত এফটিপি চক্রে আইপিএলের জন্য আড়াই মাস সময় ফাঁকা থাকবে। এতে বিশ্বের সেরা ক্রিকেটারদের আইপিএলে খেলতে অসুবিধে হবে না। অন্যান্য দেশের ক্রিকেট বোর্ড এবং আইসিসি-র সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।