IPL 2023: কোভিড বিধি থেকে মুক্তি নেই, আইপিএলে এ বারও আইসোলেশন!

IPL-Covid Rule: আইপিএল ফিরছে স্ব-মেজাজে। এ বার আর জৈব-সুরক্ষা বলয়ের বালাই নেই। তবে সাতদিনের আইসোলেশন প্রক্রিয়া বিরক্তি বাড়াতেই পারে। তিন বছর পর জৈব-সুরক্ষা ছাড়া হবে আইপিএল। তবু ঝুঁকি এড়াতে আইসোলেশনের নিয়ম রাখা হচ্ছে।

IPL 2023: কোভিড বিধি থেকে মুক্তি নেই, আইপিএলে এ বারও আইসোলেশন!
Image Credit source: BCCI, FILE
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 5:15 PM

মুম্বই : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এ বার ফিরছে হোম-অ্যাওয়ে ফরম্য়াটে। দীর্ঘ সময় পর ঘরের মাঠে প্রিয় দলের খেলা দেখতে পাবেন ক্রিকেট প্রেমীরা। তাঁদের স্বস্তি ফিরলেও ক্রিকেটারদের নয়। এ বারও থাকছে কোভিড প্রোটোকল। সারা বিশ্ব জুরে পরিস্থিতি এখন অন্য়রকম। এমনকি কোনও প্লেয়ার কোভিড পজিটিভ হলেও তাঁকে খেলতে দেওয়া হচ্ছে। তিনি যাতে অন্য় প্লেয়ারদের সংস্পর্শে না আসেন শুধুমাত্র সেই ক্ষেত্রেই বারণ করা হয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ক্ষেত্রে এ বারও মানা হবে শক্ত কোভিড প্রোটোকল। ৩১ মার্চ শুরু হচ্ছে আইপিএলের ষষ্ঠদশ সংস্করণ। দলের সঙ্গে যোগ দেওয়ার জন্য় প্লেয়ারদের এ বারও সাতদিনের আইসোলেশনে কাটাতে হবে। বিস্তারিত TV9Bangla-য়।

আইপিএল ফিরছে স্ব-মেজাজে। এ বার আর জৈব-সুরক্ষা বলয়ের বালাই নেই। তবে সাতদিনের আইসোলেশন প্রক্রিয়া বিরক্তি বাড়াতেই পারে। তিন বছর পর জৈব-সুরক্ষা ছাড়া হবে আইপিএল। তবু ঝুঁকি এড়াতে আইসোলেশনের নিয়ম রাখা হচ্ছে। আইপিএলের মেডিক্যাল নির্দেশিকায় বলা হয়েছে-‘ভারতে কোভিডের কেস নিম্নমুখী। তবু ঝুঁকি এড়াতে এবং যেহেতু নতুন স্ট্রেন পাওয়া যাচ্ছে, সে কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ আইপিএলের ফ্র্য়াঞ্চাইজি দলগুলিকে যে নির্দেশিকা পাঠানো হয়েছে, তাতে আরও রয়েছে-‘কারও রিপোর্ট পজিটিভ এলে তাঁকে বাধ্য়তামূলক সাত দিনের আইসোলেশনে থাকতে হবে। তাঁকে ম্য়াচ কিংবা দলের সঙ্গে কোনও ভাবেই থাকতে দেওয়া হবে না।’

সাত দিনের আইসোলেশন হলেও তার আগেই ফের পরীক্ষা হবে। নির্দেশিকা অনুযায়ী, ‘পাঁচ দিনের মাথায় সংশ্লিষ্ট প্লেয়ার কিংবা সাপোর্ট স্টাফের আরটি-পিসিআর হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টা কোনও ওষুধ ছাড়া কাটিয়ে উপসর্গ দেখা না গেলে, ফের পরীক্ষা হবে। ২৪ ঘণ্টার ব্য়বধানে ফের রিপোর্ট নেগেটিভ হলে দলের বাকিদের সঙ্গে যোগ দিতে পারবেন।’ বিশ্বজুরে যে নমনীয়তা দেখা গিয়েছে, তার অন্য়তম উদাহরণ কমনওয়েলথ গেমস। অজি অলরাউন্ডার তাহিলা ম্য়াকগ্রা কোভিড পজিটিভ হয়েও ভারতের বিরুদ্ধে খেলেছিলেন। গত বছর পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অজি ক্রিকেটার ম্যাথিউ ওয়েড কোভিড পজিটিভ হওয়া সত্ত্বেও একাদশে ছিলেন। যদিও ম্য়াচটি বৃষ্টিতে ভেস্তে যায়।