IPL 2022 Points Table: দিল্লি না আরসিবি? আজ জানা যাবে প্লে অফের চতুর্থ দল হবে কোনটি, তার আগে দেখে নিন লিগ টেবলে কোন দল রয়েছে কোথায়

আজ, শনিবার আইপিএল-১৫-তে রয়েছে মুম্বই বনাম দিল্লি ম্যাচ। সেই আগে জেনে নেওয়া যাক এখনও পর্যন্ত হওয়া ৬৮টি ম্যাচের নিরিখে পয়েন্ট টেবলের শীর্ষে রয়েছে কোন দল...

IPL 2022 Points Table: দিল্লি না আরসিবি? আজ জানা যাবে প্লে অফের চতুর্থ দল হবে কোনটি, তার আগে দেখে নিন লিগ টেবলে কোন দল রয়েছে কোথায়
IPL 2022 Points Table: দিল্লি না আরসিবি? আজ জানা যাবে প্লে অফের চতুর্থ দল হবে কোনটি, তার আগে দেখে নিন লিগ টেবলে কোন দল রয়েছে কোথায়
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 9:33 AM

কলকাতা: আজ, শনিবার আইপিএল-১৫-র (IPL 2022) ৬৯তম ম্যাচ। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মরণ-বাঁচন ম্যাচ আজ পন্থদের। গ্রুপ পর্বের শেষ ম্যাচে রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে নামবে ঋষভ পন্থের দিল্লি ক্যাপিটালস। শুক্রবার ব্র্যাবোর্ন স্টেডিয়ামে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসকে ৫ উইকেটে হারিয়ে প্লে অফ পাকা করে নিয়েছে সঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস। ২৪ মে ইডেনে গুজরাত টাইটান্সের মুখে নামবে সঞ্জুর পিঙ্ক আর্মি। লিগ টেবলের তৃতীয় স্থানে রয়েছে কেএল রাহুলের লখনউ। প্লে অফের যোগ্যতা অর্জন করা চতুর্থ দল কারা হবে, তা পরিস্কার হবে আজই। মুম্বইকে আজ হারালেই রাহুলদের বিরুদ্ধে প্লে অফ পাকা দিল্লির। আর পন্থরা আজ হেরে গেলে কেএলদের প্লে অফের প্রতিপক্ষ হবে আরসিবি। আইপিএল চলাকালীন ক্রিকেটপ্রেমীরা বিশেষ নজর রাখে পয়েন্ট টেবলের (Points Table) দিকে। লিগ টেবলের প্রথম চারটি দল টুর্নামেন্টের প্লে অফে খেলার সুযোগ পায়। তার পর সেখান থেকে কোয়ালিফায়ার পর্ব ও এলিমিনেটর পর্ব হয়। সব থেকে শেষে হয় ফাইনাল। প্রত্যেক ম্যাচে বিজয়ী দল পায় ২ পয়েন্ট। আর কোনও ফলাফল না হলে ১ পয়েন্ট। ম্যাচ টাই হলে সেক্ষেত্রে ‘সুপার ওভার’ হয়।

আজ, শনিবার আইপিএল-১৫-তে রয়েছে মুম্বই বনাম দিল্লি ম্যাচ। সেই আগে জেনে নেওয়া যাক এখনও পর্যন্ত হওয়া ৬৮টি ম্যাচের নিরিখে পয়েন্ট টেবলের শীর্ষে রয়েছে কোন দল…

১. চলতি আইপিএলে প্লে অফে পৌঁছে যাওয়া প্রথম দল হল হার্দিক পান্ডিয়ার গুজরাত টাইটান্স। এখনও পর্যন্ত হওয়া ৬৮টি ম্যাচের পরও লিগ টেবলের শীর্ষে রয়েছে টাইটান্সরা। গুজরাতের নেট রান রেট +০.৩১৬। গুজরাত গ্রুপ পর্বের ১৪টি ম্যাচের শেষে ১০টিতে জয় ও ৪টিতে হেরেছে। মোট ২০ পয়েন্ট পেয়েছেন হার্দিকরা।

২. শুক্রবার চেন্নাইকে হারিয়ে প্লে অফের টিকিট পেয়েছে রাজস্থান। গ্রুপ পর্বের ১৪ ম্যাচের শেষে লিগ টেবলের দুই নম্বরে রয়েছে সঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস। এ বারের আইপিএলে রাজস্থান ১৪টি ম্যাচের মধ্যে ৯টিতে জিতেছে, ৫টিতে হেরেছে। রাজস্থানের নেট রান রেট +০.২৯৮। পিঙ্ক আর্মির মোট অর্জিত পয়েন্ট ১৮।

৩. গ্রুপ পর্বের ১৪টি ম্যাচের পর লিগ টেবলের তিন নম্বরে রয়েছে লোকেশ রাহুলের লখনউ সুপার জায়ান্টস। লখনউয়ের নেট রান রেট +০.২৫১। লখনউ যে ১৪টি ম্যাচে খেলেছে গ্রুপ পর্বে তাতে ৯টিতে জিতেছেন ক্রুণালরা। এবং ৫টি ম্যাচে হেরেছে লখনউ। ফলে ডি’ককদের ঝুলিতে রয়েছে ১৮ পয়েন্ট রয়েছে।

৪. গ্রুপ পর্বের ১৪টি ম্যাচের শেষে আপাতত লিগ টেবলের চার নম্বরে রয়েছে ফাফ দু’প্লেসির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আরসিবির নেট রান রেট -০.২৫৩। এ বারের আইপিএলের ১৪টি ম্যাচের ৮টি ম্যাচে জয় ও ৬টি ম্যাচে হার জুটেছে বিরাটদের কপালে। ব্যাঙ্গালোরের মোট পয়েন্ট ১৬।

৫. আজ মুম্বইয়ের বিরুদ্ধে নামবে দিল্লি। তার আগে লিগ টেবলের পাঁচ নম্বরে রয়েছে ঋষভ পন্থের দিল্লি ক্যাপিটালস। দিল্লির নেট রান রেট +০.২৫৫। দিল্লি এখনও অবধি ১৩টি ম্যাচে খেলেছে, তার ৭টিতে জিতেছে। এবং ৬টিতে হেরেছে। দিল্লির মোট পয়েন্ট ১৪।

৬. এ বারের আইপিএল যাত্রা শেষ কিং খানের দলের। আপাতত লিগ টেবলের ছয় নম্বরে রয়েছে শ্রেয়স আইয়ারের কলকাতা নাইট রাইডার্স। গ্রুপ পর্বের ১৪টি ম্যাচের ৬টিতে জয় ও ৮টি হার জুটেছে নাইটদের কপালে। ফলে ১২ পয়েন্টে আইপিএল যাত্রা শেষ হল কেকেআরের। এবং নেট রান রেট +০.১৪৬ রইল কেকেআরের।

৭. পয়েন্ট টেবলের ৭ নম্বরে রয়েছে মায়াঙ্ক আগরওয়ালের পঞ্জাব কিংস। এখনও পর্যন্ত ১৩টি ম্যাচে খেলে ৬টিতে জিতেছেন ও ৭টিতে হেরেছেন ধাওয়ানরা। প্রীতির পঞ্জাবের নেট রান রেট -০.০৪৩। পঞ্জাবের পয়েন্ট ১২।

৮. লিগ টেবলের আট নম্বরে রয়েছে কেন উইলিয়ামসনের সানরাইজার্স হায়দরাবাদ। এখনও অবধি এ বারের আইপিএলে ১৩টি ম্যাচে খেলে ৬টিতে জয় ও ৭টিতে হার জুটেছে অরেঞ্জ আর্মির কপালে। ১৩ম্যাচে তাদের পয়েন্ট ১২। হায়দরাবাদের নেট রান রেট -০.২৩০।

৯. মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের এ বারের আইপিএল যাত্রা শেষ হল লিগ টেবলের ৯ নম্বরে থেকে। সিএসকের নেট রান রেট -০.২০৩। গ্রুপ পর্বের ১৪টি ম্যাচে খেলে মাত্র ৪টিতে জিতেছে সিএসকে। ও ১০টিতে হেরেছে। চেন্নাইয়ের অর্জিত পয়েন্ট ৮।

১০. আজ দিল্লির বিরুদ্ধে শেষ ম্যাচ মুম্বইয়ের। লিগ টেবলের ১০ নম্বরে রয়েছে রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স। মুম্বইয়ের নেট রান রেট -০.৫৭৭। এখনও পর্যন্ত এ বারের আইপিএলে ১৩টি ম্যাচে খেলেছেন রোহিতরা। তার মধ্যে ১০টি ম্যাচে হেরেছে ৫ বারের আইপিএল চ্যাম্পিয়নরা। এবং জিতেছে ৩টি ম্যাচে। মুম্বইয়ের অর্জিত পয়েন্ট ৬।