India vs South Africa: হারের জন্য মিডল অর্ডারের ব্যর্থতার দিকে আঙুল তুললেন ক্যাপ্টেন রাহুল

India vs South Africa: হারের জন্য মিডল অর্ডারের ব্যর্থতার দিকে আঙুল তুললেন ক্যাপ্টেন রাহুল
India vs South Africa: হারের জন্য মিডল অর্ডারের ব্যর্থতার দিকে আঙুল তুললেন ক্যাপ্টেন রাহুল (ছবি-টুইটার)

ম্যাচের শেষে ভারত অধিনায়ক লোকেশ রাহুল (KL Rahul) হারের দুটো কারণ তুলে ধরলেন। যেখানে অবশ্যই ছিল টিম ইন্ডিয়ার মিডল অর্ডারের ব্যর্থতা। এবং দ্বিতীয়টা তিনি উল্লেখ করলেন ভারতীয় বোলারদের দক্ষিণ আফ্রিকার ইনিংসের সময় মিডল ওভারগুলোতে উইকেট না পাওয়া।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jan 20, 2022 | 12:31 PM

পার্ল: দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের শুরুটা হার দিয়েই করল ভারত (India)। প্রোটিয়া সফরে শেষ দুটো টেস্ট ধরলে টানা তিন ম্যাচে হার জুটেছে টিম ইন্ডিয়ার কপালে। পার্লে ২৯৭ রানের টার্গেটটা ভারত ছুঁয়ে ফেলতে পারত, যদি মিডল অর্ডারে ব্যাটিং ভরাডুবি না হত। বুমরা-অশ্বিনের দাপটে শুরুতেই চাপে পড়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু সেখান থেকে প্রোটিয়াদের উদ্ধারকাজে লেগে পড়েন ক্যাপ্টেন তেম্বা বাভুমা ও রসি ভ্যান ডার ডুসেন। বাভুমা-ডুসেনের জোড়া সেঞ্চুরিতে ভর করেই ভারতকে ৩০০-র কাছাকাছি টার্গেট দিতে পেরেছিল প্রোটিয়ারা। ম্যাচের শেষে ভারত অধিনায়ক লোকেশ রাহুল (KL Rahul) হারের দুটো কারণ তুলে ধরলেন। যেখানে অবশ্যই ছিল টিম ইন্ডিয়ার মিডল অর্ডারের ব্যর্থতা। এবং দ্বিতীয়টা তিনি উল্লেখ করলেন ভারতীয় বোলারদের দক্ষিণ আফ্রিকার ইনিংসের সময় মিডল ওভারগুলোতে উইকেট না পাওয়া।

ম্যাচের শেষে রাহুল বলেন, “এটা একটা চমৎকার খেলা ছিল। আমাদের অনেক কিছু শেখার আছে। আমরা সত্যিই ভালো শুরু করেছিলাম, তবে আমরা মাঝখানে উইকেট তুলতে পারিনি। আমরা দেখব কিভাবে আমরা মাঝের ওভারগুলোতে উইকেট পাই এবং বিপক্ষকে থামাতে পারি।”

ক্যাপ্টেন রাহুলসহ (১২) ব্যাট হাতে পার্লে ব্যর্থ হয়েছেন ঋষভ পন্থ (১৬), শ্রেয়স আইয়ার (১৭) ও অভিষেক ম্যাচ খেলতে নামা ভেঙ্কটেশ আইয়ার (২)। স্কোরবোর্ডে নজর দিলে দেখা যাবে প্রথমে শিখর ধাওয়ান ও বিরাট কোহলি এবং শেষে শার্দূল ঠাকুর ছাড়া আর কেউ লড়তেই পারেননি। মিডল অর্ডারের রান করতে না পারা নিয়ে রাহুল বলেন, “আমাদের মিডল অর্ডার প্রয়োজনীয় রান করতে পারেনি। আমরা প্রথম ২০-২৫ ওভার ঠিক শুরু করেছিলাম। আমার মনে হয়, আমরা খুব সহজেই এই রানটা তাড়া করতে পারতাম কিন্তু দক্ষিণ আফ্রিকা দারুণ বল করেছে এবং গুরুত্বপূর্ণ উইকেটগুলো তুলে নিয়েছিল।”

ভারতের বোলাররা ২০ রানের মতো বেশি দিয়ে ফেলেছিল বাভুমাদের বলছেন রাহুল। তাঁর কথায়, “ওরা খুব ভালো ব্যাটিং করেছে। আমাদের বোলারদের ওপর রীতিমতো চাপ সৃষ্টি করেছিল। আমরা ২০ রানের মতো বেশি দিয়ে ফেলেছিলাম ওদের। তবে আমাদের মিডল অর্ডারে জুটি গড়ার ব্যাপারে আরও বেশি নজর দিতে হত।”

প্রথম ওয়ান ডে-র ভুল থেকে শিক্ষা নেওয়ার কথা উল্লেখ করে রাহুল বলেন, “আমরা পার্কে নিজেদের সেরা একাদশ নিয়েই নামার চেষ্টা করব। আমাদের কিছু ভুল হয়েছে, সেখান থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করছি আমরা।’’

যে উইকেটে দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটার সেঞ্চুরি পেলেন, সেখানে ভারতের কোথায় সমস্য হল? তবে কি উইকেটে কিছু পরিবর্তন হয়েছিল? এই প্রশ্নের উত্তরে রাহুল বলেন, “আমি ২০ ওভারের পর ব্যাট করিনি, তাই আমি জানি না কোনও পরিবর্তন হয়েছিল কিনা। তবে বিরাট এবং শিখর বলেছিল এই উইকেট ব্যাট করার জন্য যথেষ্ট ভালো, শুধু তোমাকে সময় কাটাতে হবে কিছুটা, কিন্তু দুর্ভাগ্যবশত আমরা সেই পার্টনারশিপগুলোই গড়তে পারিনি।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA