KL Rahul: অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই হয়তো ‘শেষ সুযোগ’ রাহুলের!

বিশ্বকাপকে ফোকাস করেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে নামছে ভারতীয় টিম। এই সিরিজ বড় পরীক্ষা হতে চলেছে লোকেশ রাহুলের কাছে।

KL Rahul: অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই হয়তো 'শেষ সুযোগ' রাহুলের!
অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই হয়তো 'শেষ সুযোগ' রাহুলের!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 3:42 PM

মুম্বই: শেষ দশটা টেস্ট ইনিংসে সেই অর্থে রানই পাননি। বর্ডার-গাভাসকর ট্রফিতে (Border-Gavaskar Trophy) তাঁর পারফরম্যান্স নিয়ে প্রবল সমালোচনা শুরু হওয়ায় টিম থেকে বাদও দেওয়া হয়েছিল। সেই লোকেশ রাহুল নিজেকে প্রমাণ করার আর একটা সুযোগ পাচ্ছেন। চোটের কারণে আগামী ছ’মাস ক্রিকেট থেকে বাইরে থাকতে হবে ঋষভ পন্থকে। চোটের কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে নেই শ্রেয়স আইয়ার। এই পরিস্থিতিতে উইকেট কিপার ও ব্যাটারে ভূমিকায় দেখা যাবে লোকেশ রাহুল (KL Rahul)। তবে এই সিরিজে যদি ব্যর্থ হন, তা হলে দেশের মাঠে ওয়ান ডে বিশ্বকাপ খেলার সুযোগ নাও পেতে পারেন, তা খুব ভালো করে জানেন রাহুল। ছন্দে না থাকা সত্ত্বেও কেন তাঁকে দলে রাখা হয়েছে, বিস্তারিত জেনে নিন TV9 Bangla র এই প্রতিবেদনে।

চোটের কারণে মাঠের বাইরে শ্রেয়স আইয়ার। এ দিকে ঋষভ পন্থের সুস্থ হতে এখনও ৬মাস সময় লাগবে। পাশাপাশি শ্রীকর ভরতও সে ভাবে ছাপ ফেলতে পারেননি। এ বার অজিদের বিরুদ্ধে ওডিআই দলে ভালো পারফর্ম করলে ভাগ্য খুলে যেতে পারে রাহুলের। নিজের যোগ্যতা প্রমাণ যদি করতে পারেন, তা হলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবং বিশ্বকাপে দলে পাকাপোক্ত জায়গা করে নিতে পারবেন তিনি। এ বিষয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর বলেছেন, “রাহুলকে উইকেটকিপার হিসেবে দেখা যেতে পারে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ও যদি ৫ নম্বরে ব্যাট করে, তা হলে আমাদের ব্যাটিং আরও শক্তিশালী হবে। কারণ গতবছর ইংল্যান্ডে রাহুল ভালো ব্যাটিং করেছে। লর্ডসে সেঞ্চুরিও করেছে। নির্বাচকদের উচিত টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য রাহুলকে দলে রাখা।” রাহুলকে উইকেটরক্ষক হিসেবে দলে রাখলে ভারতের ব্যাটিং শক্তিশালী হবে বলেও আশাবাদী গাভাসকর। তাঁর মতে,” রাহুলকে দলে রাখা হবে কিনা, সেটি সম্পূর্ণরূপে নির্বাচকদের সিদ্ধান্ত।রাহুলকে বা ঈশানকে দলে নেওয়া উচিত। ভরতের থেকে দুজনেই ভালো ব্যাট করে।”

নিজের কেরিয়ারে ৪৭ টি টেস্ট খেলেছেন লোকেশ রাহুল। বিদেশের মাটিতে সেঞ্চুরিও রয়েছে তাঁর। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ— সব দেশের মাটিতেই সেঞ্চুরি রয়েছে রাহুলের। উপমহাদেশে যে তিনি সফল, বলাই বাহুল্য। এ বার অজিদের সঙ্গে ওডিআই সিরিজে ভালো প্রদর্শন করে রাহুল নিজেকে প্রমাণ করতে পারবেন কিনা, সেটাই দেখার। যদি ব্যর্থ হন, তা হলে রাহুলের বিকল্প খুঁজতে হবে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে।