IPL 2022: রাজস্থান বোলারদের কী শেখাচ্ছেন মালিঙ্গা?

মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন আইপিএল কেরিয়ারে। কিন্তু কোচিং জীবন শুরু করলেন রাজস্থান রয়্যালসের হয়ে। লাসিথ মালিঙ্গা টিমে থাকা মানে অভিজ্ঞ-তরুণ সবার মনোবল অনেকখানি বেড়ে যাওয়া। রাজস্থান বোলারদের কী শেখাচ্ছেন মালিঙ্গা?

IPL 2022: রাজস্থান বোলারদের কী শেখাচ্ছেন মালিঙ্গা?
নতুন জুটিতে সাফল্যের খোঁজে রাজস্থান রয়্যালস।Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 8:42 PM

জয়পুর: নিলামের পর তখন দলগুলো নিজেদের গোছাতে শুরু করেছে। এমন সময় রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) একটা ঘোষণা আইপিএলের মঞ্চে ঝড় তোলে। লাসিথ মালিঙ্গা (Lasith Malinga) পিঙ্ক আর্মির দলে যোগ দিচ্ছেন পেস বোলিং কোচ হিসেবে। সবাই একটু ধাক্কাই খেয়েছিলেন। মুম্বই ইন্ডিয়ান শিবির হয়তো একটু বেশি। রোহিত শর্মার দলে ঘরের ছেলে হঠাত্‍ রাজস্থানে! কেন? প্রশ্নের উত্তর দেওয়াটা হয়তো একটু বেশি কঠিন ছিল মালিঙ্গার কাছে। কারণ মুম্বই ইন্ডিয়ান্সের ঘরের ছেলে তিনি। পাশাপাশি রোহিত শর্মার দলের কোচ মালিঙ্গার প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়বর্ধনে। কিন্তু রাজস্থান থেকে যিনি ডাক দিয়েছেন, তিনিও যে মালিঙ্গার প্রাক্তন অধিনায়ক। কুমার সাঙ্গাকারা (Kumar Sangakkara)। মাহেলাকে ছেড়ে কুমারের কাছে কেন? রহস্য ভাঙলেন মালিঙ্গা নিজেই। কুমার সাঙ্গাকারা অনেক দিন থেকেই নাকি মালিঙ্গাকে চাইছিলেন। তবে কোভিডের কথা মাথায় রেখে আসতে চাইছিলেন না মালিঙ্গা। চাইছিলেন পরিবারের সঙ্গে সময় কাটাতে। কিন্তু করোনা এখন অনেকটা নিয়ন্ত্রণে। পাশাপাশি শ্রীলঙ্কা দলের সঙ্গে কাজ করেছেন। এই অবস্থায় আর সাঙ্গাকারাকে ডাকে সাড়া না দিয়ে পারেননি, মালিঙ্গা।

রাজস্থানে একঝাঁক পেস বোলারকে নিয়ে কাজ করছেন মালিঙ্গা। একদিকে যেমন ট্রেন্ট বোল্ট (Trent Boult), নাথান কুল্টার নাইল, জিমি নিশামের মতো অভিজ্ঞ বিদেশিরা আছেন, তেমনই আছেন প্রসিদ্ধ কৃষ্ণা (Prasidh Krishna), নভদীপ সাইনির মতো টিম ইন্ডিয়ার পেসাররা। পাশাপাশি আছে একঝাঁক তরুণ ক্রিকেটার। রাজস্থানের নেটে বেশ ছন্দে কোচ মালিঙ্গা। বলছেন, “টি-২০ ক্রিকেটে ভুল করলেই বিপদ। আমার কাজ সবাইকে গাইড করা, যাতে সবাই সব পরিস্থিতির জন্য তৈরি থাকতে পারে। নতুন দলে আমি কাজটা উপভোগ করছি। খুব প্রতিভাবান ক্রিকেটারদের নিয়ে কাজ করছি।”

তরুণ ক্রিকেটারদের লাসিথ মালিঙ্গার উপদেশ, “যখন মাঠে নামবে, তখন ডান হাতি ব্যাটার ও বাঁ-হাতি ব্যাটার উল্টো দিকে থাকে। তাই প্রস্তুতিটা দু’পক্ষের কথা মাথায় রেখেই করতে হবে। মাথায় রাখতে হবে প্রতিপক্ষে দু’জন ব্যাটার আছে। তাদের নাম কি, সেটা ভাবার কোনও প্রয়োজন নেই। টুর্নামেন্টে প্রতিটা দলই সমান। সব থেকে জরুরি বিষয় খেলার অবস্থাটা বুঝতে শেখা। তাই আমি বোলারদের বোঝাতে চাইছি, ভাবনা চিন্তার অনেক বেশি উন্নতি করতে হবে।”

আরও পড়ুন : Women’s World Cup 2022: রাহুল দ্রাবিড়দের রেকর্ড ভাঙলেন অস্ট্রেলিয়ার মেয়েরা