CAB Foundation Day: ফ্র্যাঙ্ক ওরেল ডে-তে এ বার কার সই করা সার্টিফিকেট পাবেন রক্তদাতারা জানেন?

Frank Worrell Day: সেই সফরে প্রথম দুটি টেস্টের পর আরও একটি প্রীতি ম্যাচ খেলছিল ভারতীয় দল। ক্য়ারিবিয়ান পেসার চার্লস গ্রিফিথের বাউন্সারে গুরুতর আহত হন ভারত অধিনায়ক। আমেরিকা থেকে বিশেষজ্ঞ চিকিৎসক ক্যারিবিয়ানে এসে ভারত অধিনায়কের অস্ত্রোপচার করেন। প্রচুর রক্তের প্রয়োজন হয়েছিল। ভারত অধিনায়কের জীবন মৃত্যুর লড়াইয়ে মানবিক রূপ দেখা গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ফ্র্যাঙ্ক ওরেল এবং তাঁর সতীর্থদের।

CAB Foundation Day: ফ্র্যাঙ্ক ওরেল ডে-তে এ বার কার সই করা সার্টিফিকেট পাবেন রক্তদাতারা জানেন?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 3:47 AM

কলকাতা: বাংলা ক্রিকেট সংস্থার (সিএবি) ৯৫ তম প্রতিষ্ঠা দিবস শুক্রবার। প্রতি বছরের মতো এ বারও সিএবি-র প্রতিষ্ঠা দিবসে পালিত হবে ফ্র্য়াঙ্ক ওরেল ডে। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ফ্র্য়াঙ্ক ওরেলকে শ্রদ্ধা জানিয়ে হবে রক্তদান শিবিরও। পাশাপাশি আরও নানা অনুষ্ঠানের পরিকল্পনা করছে বাংলা ক্রিকেট সংস্থা। আজ সিএবির তরফে এক সাংবাদিক সম্মেলনে বিস্তারিত জানানো হবে। প্রতিবছরই ৩ ফেব্রুয়ারি সিএবির প্রতিষ্ঠা দিবসে রক্তদানের আয়োজন করা হয়। ইডেন গার্ডেন্সের পাশাপাশি সিএবি-র বিভিন্ন জেলা ক্রিকেট সংস্থাতেও রক্তদান শিবির হয়। রক্তদাতাদের বিশেষ কোনও ক্রিকেটারের সই করা সার্টিফিকেট দেওয়া হয়। এ বার কার সই করা শংসাপত্র পাবেন রক্তদাতারা? বিস্তারিত TV9Bangla-য়।

এর আগে বহু কিংবদন্তি ক্রিকেটারের সই করা শংসাপত্র দেওয়া হয়েছে রক্তদাতাদের। সিএবি-র তরফে নিশ্চিত না করা হলেও, সূত্রের খবর বাংলা অধিনায়ক তথা বাংলার ক্রিকেটার মনোজ তিওয়ারির সই করা শংসাপত্র দেওয়া হবে এ বার। রঞ্জি ট্রফিতে মনোজ তিওয়ারির নেতৃত্বে খেলছে বাংলা। কোয়ার্টার ফাইনালেও উঠেছে দল। এতে অনেক বড় অবদান রয়েছে মনোজের। শুধু তাই নয়। দীর্ঘ সময় ধরে বাংলা এবং ভারতীয় ক্রিকেটে পরিচিত মুখ মনোজ তিওয়ারির। আন্তর্জাতিক স্তরেও খেলেছেন। বাংলা এখনও অবধি এক বারই রঞ্জি ট্রফি জিতেছে। গত কয়েক বছরে বেশ কয়েকবার সেমিফাইনাল এবং ফাইনালে উঠলেও ট্রফি আসছে না। মনোজ তিওয়ারি এবং বর্তমানে বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্লাও রঞ্জি ফাইনালে খেলেছেন। এ বার আক্ষেপ মেটানোর স্বপ্ন দেখাচ্ছেন তাঁরা। মনোজ তিওয়ারির মতো একজন সফল ক্রিকেটারের সই করা শংসাপত্র ক্রিকেটপ্রেমীদের কাছে অনেক বড় বিষয়।

এর আগে সচিন তেন্ডুলকর, যুবরাজ সিং, সুনীল গাভাসকর, বিরাট কোহলি, রোহিত শর্মা, ঝুলন গোস্বামীর মতো ক্রিকেটারদের সই করা শংসাপত্র দেওয়া হয়েছে রক্তদাতাদের। সিএবির প্রতিষ্ঠা দিবসে ফ্র্যাঙ্ক ওরেল ডে পালন এবং তাঁর শ্রদ্ধায় রক্তদান শিবিরের আয়োজনের এক গভার তাৎপর্য রয়েছে। ১৯৮১ থেকে সিএবি প্রতিষ্ঠা দিবসে এই দিনটি এ ভাবে পালিত হয়ে আসছে। ১৯৬২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল নরি কন্ট্রাক্টরের নেতৃত্বাধীন ভারতীয় দল। এখনকার মতো আধুনিক সরঞ্জাম ছিল না সে সময়। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তাদের পেসারদের সামলানো কতটা কঠিন ছিল সে সময়, তা অজানা নয়।

সেই সফরে প্রথম দুটি টেস্টের পর আরও একটি প্রীতি ম্যাচ খেলছিল ভারতীয় দল। ক্য়ারিবিয়ান পেসার চার্লস গ্রিফিথের বাউন্সারে গুরুতর আহত হন ভারত অধিনায়ক। আমেরিকা থেকে বিশেষজ্ঞ চিকিৎসক ক্যারিবিয়ানে এসে ভারত অধিনায়কের অস্ত্রোপচার করেন। প্রচুর রক্তের প্রয়োজন হয়েছিল। ভারত অধিনায়কের জীবন মৃত্যুর লড়াইয়ে মানবিক রূপ দেখা গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ফ্র্যাঙ্ক ওরেল এবং তাঁর সতীর্থদের। বেঁচে গেলেও তারপর আর দেশের হয়ে খেলা হয়নি নরি কন্ট্রাক্টরের। ভারতীয় ক্রিকেট প্রেমীরা সেই ঘটনা কোনও দিনই ভুলতে পারবেন না। ক্য়ারিবিয়ান ক্রিকেটের অন্য়তম ভদ্রলোক ১৯৬৭ সালে লিউকোমিয়ায় প্রয়াত হন। রক্তের অভাবে কারও যাতে প্রাণ না হারায় সেই ভাবনা থেকেই ফ্র্য়াঙ্ক ওরেলকে শ্রদ্ধা জানিয়ে প্রতি বছর রক্তদান শিবিরের আয়োজন করে থাকে বাংলা ক্রিকেট সংস্থা।