India Cricket: দল যখন পারফর্ম করছে, অধিনায়ক বদল হবে কেন: জয় শাহ

এ বার এই বিষয়ে মুখ খুললেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সচিব জয় শাহ (Jay Shah)। তুঙ্গে ওঠা বিতর্ক নিয়ে তাঁর পাল্টা প্রশ্ন, ''দল যখন পারফর্ম করছে তখন হঠাৎ করে কেন অধিনায়ক বদল করা হবে? অধিনায়ক বদলের কোনও প্রশ্নই ওঠে না।'' বোর্ড সচিবের কথায় উঠে এসেছে সাম্প্রতিক অতীতে বিরাটের নেতৃত্বে দেশের একাধিক সিরিজ জয়ের কথা।

India Cricket: দল যখন পারফর্ম করছে, অধিনায়ক বদল হবে কেন: জয় শাহ
জয় শাহ ও বিরাট কোহলি। ছবি: টুইটার

মুম্বই: টি২০ বিশ্বকাপের (T20 World Cup) দল ঘোষণার পর থেকেই ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) জল্পনা শুরু হয় টিম ইন্ডিয়ার অধিনায়ক বদল নিয়ে। শোনা যাচ্ছিল, টি২০ বিশ্বকাপের পরই নাকি সাদা বলের ক্রিকেটে দেশের অধিনায়কের পদ থেকে ইস্তফা দেবেন বিরাট কোহলি (Virat Kohli)। দলের নতুন নেতা হবেন রোহিত শর্মা (Rohit Sharma)। জল্পনা এমন পর্যায়ে পৌঁছে গিয়েছিল যে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে (BCCI) বিবৃতি জারি করে জানাতে হয়, বোর্ডের আপাতত অধিনায়কত্ব (captaincy) বদলের কোনও ভাবনা নেই।

এ বার এই বিষয়ে মুখ খুললেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সচিব জয় শাহ (Jay Shah)। তুঙ্গে ওঠা বিতর্ক নিয়ে তাঁর পাল্টা প্রশ্ন, ”দল যখন পারফর্ম করছে তখন হঠাৎ করে কেন অধিনায়ক বদল করা হবে? অধিনায়ক বদলের কোনও প্রশ্নই ওঠে না।” বোর্ড সচিবের কথায় উঠে এসেছে সাম্প্রতিক অতীতে বিরাটের নেতৃত্বে দেশের একাধিক সিরিজ জয়ের কথা।

অধিনায়ক বদলের জল্পনা আরও গতি পয়েছিল টি২০ বিশ্বকাপের ভারতীয় দলে মেন্টর হিসেবে ধোনিকে জুড়ে দেওয়ার সিদ্ধান্তে। আইসিসি টুর্নামেন্টে এখনও সাফল্যে পাননি অধিনায়ক বিরাট কোহলি। এই সিদ্ধান্তের কথা জানাতে গিয়ে বোর্ড সচিব আগেই জানিয়েছিলেন, ”আমি খুশি যে ধোনি (Dhoni) ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সিদ্ধান্তে সম্মতি জানিয়েছে। জাতীয় দলের হয়ে আবার কাজ করতে মুখিয়ে আছে ও। ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) ও অন্য সাপোর্ট স্টাফদের সঙ্গে দলের কৌশল তৈরিতে অংশ নেবে ধোনি।”

বিরাট কোহলির ট্রফি সাফল্যে এখনও বলার মতো নয়। ভারতের হয়ে বিশ্বকাপ, টি২০ বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফি, কোনটাই চ্যাম্পিয়ন হতে পারেননি। এমনকি আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়েও আইপিএলের শিরোপা দখলে বারবার ব্যার্থ হয়েছেন বিরাট। অন্য দিকে, অধিনায়ক রোহিতের ঝুলি উপচে পড়ছে আইপিএলের ট্রফিতে। পাশাপাশি জাতীয় দলের হয়ে যতবার অধিনায়কত্ব করেছেন, ততবারই সফল হয়েছেন। তাই বোর্ড সচিব জল্পনায় যতই জল ঢালুন না কেন, অধিনায়ক রোহিত বনাম অধিনায়ক বিরাটের লড়াই অন্তন ভারতীয় ক্রিকেট মহলে জারি থাকবে।

 

আরও পড়ুন: Chris Wokes: বদলার জল্পনা ওড়ালেন ক্রিস ওকস

Click on your DTH Provider to Add TV9 Bangla