T20 WC 2024, Pakistan: বিবেচনায় উত্তীর্ণ পাকিস্তান, আয়ারল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে নামতে হল আফ্রিদিকে!

ICC MEN’S T20 WC 2024: ভারতের কাছেও হারে পাকিস্তান। কানাডার বিরুদ্ধে কষ্টার্জিত জয়। যদিও আমেরিকার জোড়া জয় এবং আয়ারল্যান্ড ম্যাচ ভেস্তে যাওয়ায় আগেই ছিটকে গিয়েছিল পাকিস্তান। নিয়মরক্ষার শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিবেচনায় উত্তীর্ণ পাকিস্তান। পরিস্থিতি এমনই যে ব্য়াট হাতে নামতে হল আফ্রিদিকে!

T20 WC 2024, Pakistan: বিবেচনায় উত্তীর্ণ পাকিস্তান, আয়ারল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে নামতে হল আফ্রিদিকে!
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jun 17, 2024 | 12:23 AM

সুপার এইটের দৌড় থেকে আগেই বিদায় নিয়েছিল পাকিস্তান। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই আমেরিকার কাছে হার। ক্রিকেটে লিলিপুট আমেরিকার কাছে হারের পর সেটা অঘটনই মনে হয়েছিল। এরপর ভারতের কাছেও হারে পাকিস্তান। কানাডার বিরুদ্ধে কষ্টার্জিত জয়। যদিও আমেরিকার জোড়া জয় এবং আয়ারল্যান্ড ম্যাচ ভেস্তে যাওয়ায় আগেই ছিটকে গিয়েছিল পাকিস্তান। নিয়মরক্ষার শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিবেচনায় উত্তীর্ণ পাকিস্তান। পরিস্থিতি এমনই যে ব্যাট হাতে নামতে হল আফ্রিদিকে! মাত্র ১০৭ রান তাড়ায় ৩ উইকেটের জয়। এই পারফরম্যান্স নিয়ে সুপার এইটে যাওয়ার যোগ্যতা যে তাদের নেই, সেটা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল পাকিস্তান।

ফ্লোরিডার বন্যা এবং টানা বৃষ্টিতে পরপর ম্যাচ ভেস্তে গিয়েছে। আগের দিন ভারত-কানাডা ম্যাচেও বৃষ্টি থেমেছিল। যদিও মাঠ রেডি করা যায়নি। আশঙ্কা ছিল পাকিস্তানের শেষ ম্যাচটিও হবে না। রোদের দেখা মিলল। শুরুর দিকে পেসারদের জন্য সুবিধা থাকবে, এই প্রত্যাশাই ছিল। টস জিতে ফিল্ডিং নিতে ভুল করেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। বোলিংয়ে নাসিম শাহর পরিবর্তে খেলানো হয় তরুণ পেসার আব্বাস আফ্রিদিকে।

শুরুতে দুর্দান্ত বোলিং অভিজ্ঞ বাঁ হাতি পেসার শাহিন আফ্রিদির। ইনিংসের প্রথম ওভারেই জোড়া উইকেট। শুরুর স্পেলে ২ ওভারে ৫ রান দিয়ে ৩ উইকেট নেন শাহিন। আর এক বাঁ হাতি মহম্মদ আমিরও ভালো বোলিং করেন। মাত্র ৩২ রানেই ৬ উইকেট হারায় আয়ারল্যান্ড। এরপরই প্রত্যাবর্তন। গ্যারেথ ডেলানির ১৯ বলে ৩১ রানের ঝোড়ো ইনিংস। শেষ দিকে জশ লিটলের ১৮ বলে ২২। একটা সময় মনে হচ্ছিল ৫০ পেরোতে পারবে কিনা আয়ারল্যান্ড। তারাই ২০ ওভারে ৯ উইকেটে ১০৬ রান করে।

পাকিস্তানের তারকা ব্যাটিং আক্রমণের অবশ্য এই রান তুলতেই ঘাম ছুটল। ১৮ তম ওভারে সপ্তম উইকেট হিসেবে আব্বাস আফ্রিদি আউট হতেই হারের আতঙ্ক। উল্টোদিকে বাবর থাকলেও টেস্টের মতো খেলছিলেন। ক্রিজে যোগ দেন শাহিন আফ্রিদি। বল হাতে নিয়েছেন ৩ উইকেট। শাহিন নামার সময়ও মনে হচ্ছিল, ম্যাচটা হেরে যেতে পারে পাকিস্তান। আয়ারল্যান্ড মরিয়া চেষ্টা করলেও শাহিনের বিশাল দুটি ছক্কায় জয় নিশ্চিত হয় পাকিস্তানের। ৭ বল বাকি থাকতে তিন উইকেটের জয়ে উচ্ছ্বাসের পরিবেশ পাক শিবিরে। ম্যাচের সেরার পুরস্কার জিতে নেন শাহিন আফ্রিদিই।