India Tour of South Africa: পাঁচ নম্বরে কে রাহানে নাকি শ্রেয়স? কী বললেন দ্রাবিড়?

ভারতীয় দলে এই মুহূর্তে যে প্লেয়াররা রয়েছেন, তাঁরা প্রত্যেকেই খেলার যোগ্য। সেই জন্য দলের মধ্যে একটা প্রতিযোগিতা অবশ্যই রয়েছে। তাই দল নির্বাচনটা ভীষণ কঠিন। পরিবেশ, পরিস্থিতি দেখে প্রথম একাদশ বাছাই করতে হয়। সেক্ষেত্রে কখনও কখনও কঠিন সিদ্ধান্ত নিতে হয়, মেনে নিচ্ছেন দ্রাবিড়।

India Tour of South Africa: পাঁচ নম্বরে কে রাহানে নাকি শ্রেয়স? কী বললেন দ্রাবিড়?
India Tour of South Africa: পাঁচ নম্বরে কে রাহানে নাকি শ্রেয়স? কী বললেন দ্রাবিড়? (ছবি-বিসিসিআই টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 7:25 PM

সেঞ্চুরিয়ন: নেলসন ম্যান্ডেলার দেশে আগামীকাল থেকে শুরু হতে চলেছে ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) টেস্ট সিরিজ। প্রোটিয়াদের দেশে গত ২৯ বছরে এক বারও টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি টিম ইন্ডিয়া (Team India)। তবে এ বার কিন্তু খাতায় কলমে বিরাটের (Virat Kohli) ভারতকে এগিয়ে রাখছেন অনেকেই। ধারে ভারে এই টিম ইন্ডিয়া ডিন এলগারের দলের থেকে মজবুত। এমনটাই মনে করছে ক্রিকেটমহল। তবে ভারতীয় দলের প্রথম একাদশ নিয়ে যাবতীয় চর্চা চলছেই। অফ ফর্মে থাকা রাহানে-পূজারাতেই আস্থা রাখবে টিম ম্যানেজমেন্ট? নাকি পরিবর্তনের পথে হাঁটবে টিম ইন্ডিয়া? উত্তর মিলবে ২৬ ডিসেম্বর। প্রেস কনফারেন্সে দলের ৫ নম্বর নিয়ে পরিষ্কার করে কিছু বলেনওনি ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।

প্রেস কনফারেন্সে দ্রাবিড়কে একাধিক বার ভারতীয় দলের কম্বিনেশন নিয়ে প্রশ্ন করা হলেও, প্রথম একাদশ নিয়ে কোনও কিছু খোলসা করেননি বিরাটেদের হেড স্যার। তিনি পরিষ্কার জানিয়ে দেন, রাহানে হোক বা শ্রেয়স… দলের কাছে প্রত্য়েকেই গুরুত্বপূর্ণ। এবং এই ধরণের সিরিজ কোনও একজন বা দু’জন প্লেয়ার জেতাতে পারে না। টিমগেমই আসল। প্রত্যেক ক্রিকেটারকে নিজেদের সেরাটা দিতে হবে। তিনিও আশাবাদী দল সেরা পারফর্ম করতে চলেছে। টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা প্রোটিয়াদের বিরুদ্ধে লড়াই করার জন্য তৈরি।

ভারতীয় দলে এই মুহূর্তে যে প্লেয়াররা রয়েছেন, তাঁরা প্রত্যেকেই খেলার যোগ্য। সেই জন্য দলের মধ্যে একটা প্রতিযোগিতা অবশ্যই রয়েছে। তাই দল নির্বাচনটা ভীষণ কঠিন। পরিবেশ, পরিস্থিতি দেখে প্রথম একাদশ বাছাই করতে হয়। সেক্ষেত্রে কখনও কখনও কঠিন সিদ্ধান্ত নিতে হয়, মেনে নিচ্ছেন দ্রাবিড়। সেই জায়গায় দাঁড়িয়ে বিরাটদের কোচ জানিয়ে দিচ্ছেন, টসের আগেই টিম ঠিক করা হবে। এবং দলের প্রত্যেকের সঙ্গে কথা বলেই, এই সিদ্ধান্তটা নেওয়া হবে।

পাশাপাশি দ্রাবিড় কিন্তু জানিয়ে দিচ্ছেন, ফর্মে থাকা প্লেয়ার এবং ফর্মে না থাকা প্লেয়ারদের ক্ষেত্রে এই ধরণের সিরিজেই কিন্তু পারফর্ম করার আসল জায়গা। এই ধরণের সিরিজে যে কোনও প্লেয়ার যেমন বিখ্যাত হতে পারে, তেমনই অফ ফর্মে থাকা ক্রিকেটারও ফর্মে ফিরে দলের জয়ে বড় ভূমিকা রাখতে পারেন। টিম ইন্ডিয়ার বর্তমান ভারসাম্য বেশ ভালো। দল যেমন সিরিজটায় ভালো শুরু করে, ভালো শেষ করেন, সেটাই চাইছেন কোচ দ্রাবিড়।

আরও পড়ুন: India Tour of South Africa: প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগে প্রেস কনফারেন্সে কী কী বললেন কোচ রাহুল দ্রাবিড়?