Ranji Trophy: কলকাতায় রঞ্জি অভিষেকেই বিশ্বরেকর্ড সাকিবুলের

শুধু ট্রিপল সেঞ্চুরি নয়, অন্য রেকর্ডের সঙ্গেও ওতোপ্রতো জড়িয়ে পড়লেন বিহারের ছেলে। বাবুল কুমারের সঙ্গে চতুর্থ উইকেটের জুটিতে ৫৩৮ রান করেন। প্রথম শ্রেণির ক্রিকেটে যা তৃতীয় সর্বোচ্চ। ১৯৪৭ সালে রঞ্জি ট্রফির ফাইনালে হোলকারের বিরুদ্ধে বরোদার বিজয় হাজারে-গুল মহম্মদ জুটিতে ৫৭৭ রান তুলেছিলেন।

Ranji Trophy: কলকাতায় রঞ্জি অভিষেকেই বিশ্বরেকর্ড সাকিবুলের
সাকিবুল গনি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 3:08 PM

কলকাতা: সবে ২২ পেরিয়েছে বয়স। অভিজ্ঞতা বলতে কিছু টি-টোয়েন্টি আর ওয়ান ডে ম্যাচ। সেই সাকিবুল গনিই (Sakibul Gani) কিনা বিশ্ব ক্রিকেটের বিস্ময় হয়ে উঠলেন। রঞ্জি ট্রফি ((Ranji Trophy) অভিষেকেই ট্রিপল সেঞ্চুরির অবিশ্বাস্য বিশ্বরেকর্ড করে। ৪০৫ বলে ৩৪১ করলেন সাকিবুল। মেরেছেন ৫৬টা চার, ২টো ছয়। আর মজার কথা হল, এই বিশ্বরেকর্ডের সঙ্গে জড়িয়ে থাকল বাংলাও। মিজোরামের বিরুদ্ধে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মাঠেই সাকিবুলের দুরন্ত রেকর্ড। এর আগে ২০১৮-১৯ সালে অজয় রোহেরার নট আউট ২৬৭ ছিল রঞ্জি অভিষেকে সর্বোচ্চ রান। তা তো ভেঙেই দিলেন। সাকিবুলের এই রঞ্জির রেকর্ড প্রথম শ্রেণির ক্রিকেটেও সর্বোচ্চ।

শুধু ট্রিপল সেঞ্চুরি নয়, অন্য রেকর্ডের সঙ্গেও ওতোপ্রতো জড়িয়ে পড়লেন বিহারের ছেলে। বাবুল কুমারের সঙ্গে চতুর্থ উইকেটের জুটিতে ৫৩৮ রান করেন। প্রথম শ্রেণির ক্রিকেটে যা তৃতীয় সর্বোচ্চ। ১৯৪৭ সালে রঞ্জি ট্রফির ফাইনালে হোলকারের বিরুদ্ধে বরোদার বিজয় হাজারে-গুল মহম্মদ জুটিতে ৫৭৭ রান তুলেছিলেন। তার এক বছর আগে ওই রেকর্ড ছিল ক্লাইড ওয়ালকট ও ফ্র্যাঙ্ক ওরেল জুটির। ত্রিনিদাদের বিরুদ্ধে বার্বাডোজের হয়ে ৫৭৪ রানে অপরাজিত ছিলেন দু’জন।

মিজোরামের বিরুদ্ধে শুরুতেই ধাক্কা খেয়েছিল বিহার। রঞ্জির প্লেট গ্রুপের ম্যাচে ৭১-৩ হয়ে গিয়েছিল তাঁরা। সেখান থেকে সাকিবুল-বাবুল জুটি পরিত্রাতার ভূমিকায় নামেন। সাকিবুল ৩৪১ করে আউট হয়ে গেলেও বাবুল কুমারকে কিন্তু এখনও নড়াতে পারেননি মিজো বোলাররা। ডাবল সেঞ্চুরি করে ক্রিজে রয়েছেন তিনি।

আরও পড়ুন:Ranji Trophy: মাত্র ৮৮ রানে শেষ বাংলার ইনিংস