Pakistan Cricket: আফ্রিদিকে মুখ করে ফের আলোয় ফিরতে চাইছে পাক ক্রিকেট!

Pakistan vs New Zealand: তাতেও কি জটিলতা মিটছে? বোর্ডের যা হাল, কখন যে কী হয়, কেউই জানেন না। ওয়াসিম রাজা ছিলেন নির্বাচক কমিটির চেয়ারম্যান। তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। আফ্রিদির নেতৃত্বাধীন কমিটিতে এসেছেন আব্দুল রাজ্জাক, রাও ইফতিকাররাও।

Pakistan Cricket: আফ্রিদিকে মুখ করে ফের আলোয় ফিরতে চাইছে পাক ক্রিকেট!
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2022 | 7:36 PM

করাচি: পাকিস্তান ক্রিকেটের ডামাডোলের মধ্যে সইদ আফ্রিদিকেই মুখ বাছল দেশের ক্রিকেট বোর্ড। ইংল্যান্ডের কাছে ঘরের মাঠে ০-৩ টেস্ট সিরিজ হারের পর তুমুল বিতর্কে পড়ে গিয়েছে জাতীয় টিম। ঘরের মাঠে পাক ক্রিকেটের ইতিহাসে কোনও বিদেশি দলের কাছে পর পর তিনটে টেস্ট হারেনি। ফলে, দল নির্বাচন থেকে শুরু করে পিচ— সব কিছু নিয়েই সমালোচনার মুখে পড়েছে পিসিবি। এই পরিস্থিতিতে ব্যাপক রদবদল শুরু হয়ে গিয়েছে বোর্ডে। চেয়ারম্যান রামিজ রাজাকে সরিয়ে দেওয়া হয়েছে তাঁর পদ থেকে। নতুন চেয়ারম্যান হিসেবে অন্তর্বর্তীকালীন দায়িত্বে এসেছেন নাজম শেঠি। ঠিক সে ভাবেই খারিজ করে দেওয়া হয়েছে পুরো নির্বাচক কমিটিকেও। অন্তর্বর্তীকালীন পরিস্থিতিতে নির্বাচক কমিটির চেয়ারম্যান করা হল আফ্রিদিকে। পাক ক্রিকেটে সব ধরনের ফর্ম্যাটে যাঁর অবদান নিয়ে কোনও প্রশ্ন উঠবে না।

পাক ক্রিকেটে আবার ফিরেছে আতঙ্ক। জঙ্গিহানা, নিরাপত্তা-সঙ্কট, দেশের কোনায় কোনায় যখন তখন বিস্ফোরণের আতঙ্ক আবার ফিরেছে পাকিস্তানে। যা ছাপ ফেলছে ক্রিকেটেও। দীর্ঘদিন পর অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো টিমগুলো পাক সফরে গিয়েছে। সেই সুখস্মৃতি আর কতদিন থাকবে, তা নিয়ে প্রশ্ন উঠে যাচ্ছে। প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের মিছিলে জঙ্গিহানার সময় থেকে দেশের অবস্থা বেশ জটিল। শুক্রবার ইসলামাবাদের বড়সড় বিস্ফোরণে হতাহতের খবরও ছড়িয়ে পড়েছে। যা খানিকটা হলেও নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকে চিন্তায় ফেলে দিয়েছে। গত বছর পাক সিরিজ চলাকালীন মাঝপথেই দেশ ছেড়ে চলে যান কিউয়ি ক্রিকেটাররা। যা নিয়ে বিতর্ক ছিল। সেই ক্ষতিপূরণ হিসেবেই আবার নিউজিল্যান্ড পূর্ণাঙ্ক পাক সফরে আসছে। একেই দেশের অশান্ত পরিস্থিতি, তার উপর ক্রিকেট বোর্ডে ডামাডোল- পাকিস্তান এখন ব্যাকফুটে। তাই জটিলতা যাতে না থাকে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে পুরো সিরিজই করাচিতে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

তাতেও কি জটিলতা মিটছে? বোর্ডের যা হাল, কখন যে কী হয়, কেউই জানেন না। ওয়াসিম রাজা ছিলেন নির্বাচক কমিটির চেয়ারম্যান। তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। আফ্রিদির নেতৃত্বাধীন কমিটিতে এসেছেন আব্দুল রাজ্জাক, রাও ইফতিকাররাও। নাজম শেঠি বলেছেন, ‘কঠিন পরিস্থিতিতে খুব কম সময়ের জন্য একটি নির্বাচক কমিটি তৈরি করা হয়েছে। যে কমিটি অন্তর্বর্তীকালীন হিসেবে কাজ করবে। এই কমিটি যে নিজেদের দায়িত্ব যথাযথ পালন করবে, নিশ্চিত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের জন্য শক্তিশালী একটা টিমই তৈরি করবে ওই কমিটি। সইদ আফ্রিদি আগ্রাসী ক্রিকেটার হিসেবে সব ফর্ম্যাটে খেলেছে। প্লেয়ার হিসেবে ওর অভিজ্ঞতা প্রায় ২০ বছরের। সাফল্য যেমন পেয়েছে, তেমনই তরুণ প্রজন্মের পাশে থেকেছে সব সময়। এই পরিস্থিতিকে বোঝা এবং সেই মতো এগিয়ে যাওয়ার মতো ক্ষমতা ওর আছে। এই চ্যালেঞ্জটা সামলানোর জন্য উপযুক্ত লোক ওই।’

আফ্রিদি বলেছেন, ‘এই রকম একটা দায়িত্ব পেয়ে নিজেকে সম্মানিত মনে হচ্ছে। যে দায়িত্ব পেয়েছি, সেটা পালন করার চেষ্টা করব। টিমকে জয়ের রাস্তায় ফেরানোই এখন একমাত্র লক্ষ্য। যদি সব দিক দেখে, যুক্তি দিয়ে একটা টিম তৈরি করা যায়, তারা পারফর্ম করবেই।’ ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আফ্রিদি। গত মরসুমেও তাঁকে দেশের ঘরোয়া ক্রিকেটে খেলতে দেখা গিয়েছে। শেষ দিকে টি-টোয়েন্টি ক্রিকেটেই বেশি ফোকাস করলেও সব ধরনের ফর্ম্যাটে কেরিয়ার জুড়ে চমৎকার পারফর্ম করে গিয়েছেন তিনি। দীর্ঘদিন ক্রিকেট খেলার সঙ্গে জড়িয়ে থাকার কারণেই দেশের তরুণ প্রজন্মকেও ভালো করে চেনেন। সেই অভিজ্ঞতা কাজে লাগাতে চাইছে পিসিবি।