Shikhar Dhawan: ‘আমি নির্বাচক হলে নিজের জায়গায় ওকেই আগে সুযোগ দিতাম’, কার কথা বললেন শিখর ধাওয়ান?

PBKS, IPL 2023: কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে এ বারের আইপিএল যাত্রা শুরু করবে পঞ্জাব কিংস।

Shikhar Dhawan: 'আমি নির্বাচক হলে নিজের জায়গায় ওকেই আগে সুযোগ দিতাম', কার কথা বললেন শিখর ধাওয়ান?
নিজের থেকে কাকে এগিয়ে রাখলেন গব্বর?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 2:19 PM

নয়াদিল্লি: বর্তমানে তিনি ব্যস্ত আইপিএলের (IPL) প্রস্তুতিতে। কিন্তু মন যেন তাঁর পড়ে রয়েছে জাতীয় দলে। না তিনি জাতীয় দলে সদ্য কোনও ম্যাচে খেলেননি। আরও ভালো করে বললে সেই গত বছরের ডিসেম্বরে শেষ বার দেশের হয়ে খেলেছেন তিনি। তারপর বাদ পড়েছেন দল থেকে। পারফর্ম্যান্স দেখিয়ে ভারতীয় দলে তাঁর জায়গা কেড়ে নিয়েছেন এক তরুণ ক্রিকেটার। কথা হচ্ছে ভারতের সিনিয়র তারকা শিখর ধাওয়ানকে (Shikhar Dhawan) নিয়ে। খারাপ ফর্মের কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এখন দূরে রয়েছেন তিনি। আসন্ন আইপিএলে ভালো পারফর্ম করে নিশ্চিতভাবে ফের জাতীয় দলে ঢোকার একটা চেষ্টা করবেন ভারতীয় ক্রিকেটের গব্বর। এই পথটা খুব একটা সহজ হবে না তাঁর জন্য। কারণ, জাতীয় দলে এখন শুভমন গিল (Shubman Gill), ঈশান কিষাণের মতো তরুণ তারকাদের উপস্থিতিতে ধাওয়ানের জায়গা করে নেওয়াটা কঠিন হতে চলেছে। একইসঙ্গে শিখর নিজেও মনে করেন, ভালো পারফর্ম করা ক্রিকেটারদেরই দলে সুযোগ পাওয়া উচিত। সম্প্রতি একটি সাক্ষাৎকারে শিখর ধাওয়ান জানান যে, তিনি যদি নির্বাচক হতেন তবে নিজের জায়গায় শুভমন গিলকেই বেছে নিতেন। আর কী কী বললেন শিখর? বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

চলতি বছরের শেষের দিকে দেশের মাটিতে রয়েছে ওডিআই বিশ্বকাপ। জাতীয় দলে জায়গা না পেলেও বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছেন ধাওয়ান। তিনি জানান, ভারত অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়ের সমর্থন পেয়েছিলেন তিনি। কিন্তু ফর্মই যেহেতু বলে আসল কথা। সেখানেই আটকে যান গব্বর। শিখর বলেন, “রোহিত যখন ক্যাপ্টেন্সির দায়িত্ব নেয়, তখন ও এবং রাহুল দ্রাবিড় আমাকে যথেষ্ট সমর্থন করেছিল। ওরা আমাকে বলেছিল যে ওরা চায় আমি ক্রিকেটে ফোকাস করি এবং আমার আসল লক্ষ্য যেন আসন্ন বিশ্বকাপ হয়।”

ক্যাপ্টেন-কোচের সমর্থন পাওয়ার পরও তিনি নিজের সেরা ছন্দে ছিলেন না। আর অন্যদিকে শুভমন গিল, ঈশান কিষাণের মতো তরুণ ক্রিকেটাররা সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি করছিলেন। সেই সময় শিখরের মনে হয়েছিল, তিনি দলের বাইরে আছেন সেটা ঠিকই আছে। তিনি বলেন, “২০২২ সালটা আমার জন্য খুবই ভালো ছিল, আমি ওয়ানডে ক্রিকেটে ধারাবাহিক ছিলাম। কিন্তু এক তরুণ ক্রিকেটার সেই সময় দুটি ফর্ম্যাটেই ভালো পারফর্ম করছিল। যখন আমি এক দু’টো সিরিজে ভালো পারফর্ম করতে পারিনি, তখন ওরা শুভমনকে সুযোগ দিয়েছিল এবং ও ওদের প্রত্যাশা পূরণ করতে পেরেছিল।”

চলতি বছরের ক্রিকেটের তিন ফর্ম্যাটেই এখনও অবধি সেঞ্চুরি করা ভারতীয় ক্রিকেটার হলেন শুভমন গিল। তাঁর ক্রিকেট কেরিয়ারে যেন চলছে সোনার সময়। যে কারণে, শিখর ধাওয়ানও নিজের থেকে তাঁকে এগিয়ে রাখলেন। তিনি বলেন, “শুভমন গিল এখন সেরা সময় কাটাচ্ছে। ও যেভাবে টেস্ট ও টি-টোয়েন্টিতে পারফর্ম করছে সেটা সকলেই দেখতে পাচ্ছে। আন্তর্জাতিক স্তরে ও এখন যে পরিমাণে ক্রিকেট খেলছে, ততটা আমি খেলছি না। আমি যদি নির্বাচক হতাম তা হলে নিশ্চিতভাবে আমি শুভমনকেই সুযোগ দিতাম। শুধু তাই নয়, আমি নিজের জায়গায় শুভমনকে সুযোগ দেওয়ার ক্ষেত্রে এগিয়ে রাখতাম।”