Sourav Ganguly : অনিল কুম্বলের বদলে ক্রিকেট কমিটির চেয়ারম্যান সৌরভ

গতকালই ২০৩১ সাল পর্যন্ত বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি প্রকাশ করেছে আইসিসি। প্রথমবার বিড প্রক্রিয়ার মাধ্যমে কোন দেশে এই টুর্নামেন্টগুলো আয়োজিত হবে, তা ঠিক হয়েছে। যে কমিটি আইসিসি ইভেন্টের আয়োজক দেশ নির্ধারণ করেছে, তারও সদস্য ছিলেন সৌরভ। ক্রিকেট কমিটির চেয়ারম্যান হওয়ার আগেই আইসিসির ক্যালেন্ডারে মহারাজ আবার ফিরিয়ে এনেছেন চ্যাম্পিয়ন্স ট্রফি।

Sourav Ganguly : অনিল কুম্বলের বদলে ক্রিকেট কমিটির চেয়ারম্যান সৌরভ
সৌরভ গঙ্গোপাধ্যায় (ছবি: টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 2:41 PM

দুবাই: গত নয় বছর ধরে যে ভূমিকায় ছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলে (Anil Kumble), এ বার সেই ভূমিকাতেই ভারতের আর এক প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। আইসিসির (ICC) ক্রিকেট কমিটির (cricket committee) নতুন চেয়ারম্যান হলেন মহারাজ। জাম্বোর পদত্যাগের পর থেকে ওই পদ শূন্য ছিল। আইসিসি চেয়ারম্যান জর্জ বার্কলে জানিয়েছেন, “আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে সৌরভকে স্বাগত জানাই। বিশ্বের একজন সেরা ক্রিকেটার এবং প্রশাসক হিসেবে ওর অভিজ্ঞতা, আগামী দিনে ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে অনেক সাহায্য করবে। একইসঙ্গে ধন্যবাদ জানাবো অনিলকেও। গত ন’বছরের নেতৃত্বে দারুণ ভাবে এগিয়েছে ক্রিকেট। ডিআরএস আরও নির্ভুল হয়েছে। সন্দেহজনক বোলিং অ্যাকশন নিয়ে কাজও এগিয়েছে।” নতুন এই পথ প্রশাসক সৌরভের মুকুটে নতুন পালক বলাই যায়। ভারতীয় ক্রিকেটকে (Indian cricket) এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি এ বার থেকে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব সৌরভের কাঁধে।

শেষ হয়েছে আইসিসির বোর্ড মিটিং। সেখানেই একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে সৌরভের নিয়োগ থেকে আগামী দশ বছরের আইসিসি ইভেন্টের স্থান নির্ধারণ, সবটাই হয়েছে এই বোর্ড মিটিংয়ে। গতকালই ২০৩১ সাল পর্যন্ত বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি প্রকাশ করেছে আইসিসি। প্রথমবার বিড প্রক্রিয়ার মাধ্যমে কোন দেশে এই টুর্নামেন্টগুলো আয়োজিত হবে, তা ঠিক হয়েছে। যে কমিটি আইসিসি ইভেন্টের আয়োজক দেশ নির্ধারণ করেছে, তারও সদস্য ছিলেন সৌরভ। ক্রিকেট কমিটির চেয়ারম্যান হওয়ার আগেই আইসিসির ক্যালেন্ডারে মহারাজ আবার ফিরিয়ে এনেছেন চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করবে পাকিস্তান। ২০১৭ সালের পর থেকে বন্ধ ছিল এই টুর্নামেন্ট।

ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল-র যুগ্মসচিব হিসেবে ক্রিকেট প্রশাসনে পা দেওয়া সৌরভের। তারপর সিএবি সভাপতি থেকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রধানের পদে। একের পর এক মাইলস্টোন টপকে এ বার আইসিসিতে মহারাজ। সভাপতি সৌরভের নেতৃত্বেই ভারতে আয়োজিত হয়েছে প্রথম দিন-রাতের টেস্ট। ভারতীয় ক্রিকেটে একাধিক সংস্কার এসেছে সৌরভের হাত ধরে। এ বার এক বঙ্গসন্তানের হাত ধরে বিশ্ব ক্রিকেটের এগিয়ে যাওয়ার পালা।

আরও পড়ুন: David Warner: সানরাইজার্স অধ্যায় নিয়ে মুখ খুললেন ডেভিড ওয়ার্নার