Ind vs Aus, BGT 2023: পুঁজি ৭৬ রান, ১৪১ বছরের রেকর্ড ভাঙতে পারবেন রোহিতরা?

ইন্দোরে টেস্টের তৃতীয় দিনে ১৪১ বছরের পুরনো রেকর্ড ভেঙে দেওয়ার লক্ষ্যে নামবে রোহিত শর্মা অ্যান্ড কোম্পানি।

Ind vs Aus, BGT 2023: পুঁজি ৭৬ রান, ১৪১ বছরের রেকর্ড ভাঙতে পারবেন রোহিতরা?
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2023 | 8:54 AM

ইন্দোর: ইন্দোরে চলতি ভারত বনাম অস্ট্রেলিয়া (Ind vs Aus) তৃতীয় টেস্টের তৃতীয় দিন আজ। যা পরিস্থিতি তাতে দিনের প্রথম সেশনেই টেস্টের ফয়সালা হয়ে যাবে। ইন্দোর টেস্ট প্রবলভাবে ঝুঁকে রয়েছে অস্ট্রেলিয়ার দিকে। তৃতীয় টেস্ট জিততে স্টিভ স্মিথদের প্রয়োজন মাত্র ৭৬ রান। অপরদিকে ভারতীয় দলের মাথায় পাহাড়প্রমাণ চাপ। অস্ট্রেলিয়ার জয় পেলে সিরিজে মাথা তুলে দাঁড়ানোর সুযোগ পাবে (Border-Gavaskar Trophy)। কিন্তু এই প্রতিকূল পরিস্থিতি থেকেও ভারত যদি জিতে যায় তাহলে ক্রিকেটের রেকর্ড বুকে লেখা হবে নতুন ইতিহাস। ভেঙে যাবে ১৪১ বছরের ইতিহাস। ভারত কি পারবে ৭৬ রানের পুঁজি নিয়ে অস্ট্রেলিয়াকে থমকে দিতে? ইন্দোরের পিচ ব্যাটারদের জন্য ‘বধ্যভূমি’ হলেও কাজটা যে মোটেও সহজ নয় তা ভালোমতোই জানে ভারতীয় শিবির। বিস্তারিত TV9 Banglaর এই প্রতিবেদনে।

ভারতীয় দল যদি সবরকম প্রতিকূলতার বিপরীতে গিয়ে জয় নিশ্চিত করতে পারে তাহলে রোহিত শর্মারা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন স্কোর ডিফেন্ড করার রেকর্ড তৈরি করবেন। সর্বোপরি, ইন্দোরে ভারতের জয় ১৪১ বছরের পুরনো রেকর্ড ভেঙে দেবে। ১৮৮২ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচে মিরাকল ঘটেছিল। অস্ট্রেলিয়াকে ৮৫ রানের টার্গেট দিয়েছিল ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই অল্প রানের পুঁজি নিয়েই জিতে যায় ইংরেজরা। ভারতকে তাতাচ্ছে ১৪১ বছর আগের এই পরিসংখ্যান। তৃতীয় টেস্টের তৃতীয় দিনে আরও একটি ইতিহাস গড়ার লক্ষ্যে সকলের চোখ থাকবে দেশের স্পিন ত্রয়ী- রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং অক্ষর প্যাটেলের দিকে। তারা যদি শুরু থেকেই উইকেট ফেলতে পারে তাহলে তাড়াহুড়োয় অস্ট্রেলিয়ার ভুলের পরিমাণ বাড়বে। এতে আখেরে লাভ ভারতেরই। তবে অস্ট্রেলিয়ার টপ অর্ডার ভারতের এই আশায় জল ঢেলে দিতে প্রস্তুত।

ইন্দোর টেস্ট জিততে অস্ট্রেলিয়ার চাই মাত্র ৭৬ রান। এই রানের পুঁজি নিয়ে জেতা সম্ভব? পিচের যা পরিস্থিতি তাতে ক্ষীণ আশা হলেও করা যায়। যদিও খুবই কঠিন কাজ। ভারতীয় শিবির অবশ্য এই রান নিয়েও জেতার স্বপ্ন দেখছে। দ্বিতীয় দিনে মাত্র ২৪ বলের ব্যবধানেই বাকি ৬ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। আজও সেরকমই কিছুর আশায় ভারত।