India Tour of South Africa: একসপ্তাহ পিছিয়ে যাচ্ছে বিরাটদের দক্ষিণ আফ্রিকা সফর

দক্ষিণ আফ্রিকায় ভারত তিনটে টেস্ট, তিনটে ওয়ান ডে ও চারটে টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। নির্ধারিত সূচি অনুযায়ী ১৭ ডিসেম্বর সফর শুরু হওয়ার কথা। যদি একসপ্তাহ পিছিয়ে দেওয়া হয় সফর, তা হলে ২৬ ডিসেম্বর অর্থাৎ বক্সিং ডে টেস্ট দিয়ে সফর শুরু হতে পারে বিরাটদের।

India Tour of South Africa: একসপ্তাহ পিছিয়ে যাচ্ছে বিরাটদের দক্ষিণ আফ্রিকা সফর
IND vs SA: একসপ্তাহ পিছিয়ে যাচ্ছে বিরাটদের দক্ষিণ আফ্রিকা সফর (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 2:29 PM

নয়াদিল্লি: আশঙ্কা ক্রমশ যে বাড়ছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। দক্ষিণ আফ্রিকার (South Africa) নতুন করোনাভাইরাস ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron) সারা বিশ্ব জুড়েই আতঙ্কের সৃষ্টি করেছে। এই পরিস্থিতিতে একটাই প্রশ্ন, বিরাট কোহলি-রোহিত শর্মারা কি শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারবেন? আপাতত পরিস্থিতির দাবিতে এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হচ্ছে ভারতের পূর্ণাঙ্গ দক্ষিণ আফ্রিকা সফর। দুই দেশের ক্রিকেট বোর্ডের কর্তারা প্রাথমিক কথা বলার পর এই সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

বিসিসিআইয়ের (BCCI) এক কর্তার কথায়, ‘ওমিক্রন কোভিড ভ্যারিয়েন্ট ঘিরে উদ্বেগ, আশঙ্কা বাড়ছে। সেই কারণেই আমরা কথা বলছি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে, যাতে সফর একসপ্তাহ পিছিয়ে দেওয়া যেতে পারে। একই সঙ্গে আমাদের কেন্দ্রীয় সরকারের ছাড়পত্রের দিকেও তাকাতে হচ্ছে। প্লেয়ারদের নিরাপত্তা সব কিছুর আগে। ওদের যাতে নিরাপদে রাখা যায়, সেটাই একমাত্র লক্ষ্য। সেই কারণেই দুই দেশের বোর্ড নিয়মিত যোগাযোগের মধ্যে রয়েছে।’

দক্ষিণ আফ্রিকায় ভারত তিনটে টেস্ট, তিনটে ওয়ান ডে ও চারটে টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। নির্ধারিত সূচি অনুযায়ী ১৭ ডিসেম্বর সফর শুরু হওয়ার কথা। যদি একসপ্তাহ পিছিয়ে দেওয়া হয় সফর, তা হলে ২৬ ডিসেম্বর অর্থাৎ বক্সিং ডে টেস্ট দিয়ে সফর শুরু হতে পারে বিরাটদের। কী হলে কী হবে, তা অবশ্য এখনও পরিষ্কার নয়।

বোর্ড যাই ভাবুক না কেন, কেন্দ্রীয় সরকার অবশ্য পরিস্থিতির দিকে কড়া নজর রেখেছে। বিশ্বের অধিকাংশ দেশ দক্ষিণ আফ্রিকাকে নিষিদ্ধ ঘোষণা করেছে। তাতেও ওই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া আটকানো যাচ্ছে না। সেই কারণেই আতঙ্ক ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার কি বিরাটদের বিদেশ সফরের জন্য অনুমতি দেবে? এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

আরও পড়ুন: Virat Kohli: প্রশ্নের মুখে বিরাটের ওয়ান ডে-তে নেতৃত্ব

আরও পড়ুন: ICC Test ranking: টেস্ট র‍্যাঙ্কিংয়ে জায়গা ধরে রাখলেন বিরাট-রোহিত