Virat Kohli: যেন নিজের প্রতি নিজেই অবিচার করে চলেছেন বিরাট কোহলি

সব কিংবদন্তি ক্রিকেটারই কেরিয়ারে একটা সময় খারাপ ফর্মের মধ্যে দিয়ে যান। বিরাটও সেই সময়টার মধ্যেই রয়েছেন এখন। দেশের হয়ে ক্যাপ্টেন্সি ছাড়ার পর, আইপিএলে আরসিবির হয়েও ক্যাপ্টেন্সি ছেড়ে দিয়েছেন কোহলি। যাতে নিজের ব্যাটিংয়ে ফোকাস করতে পারেন। তবে বর্তমানে কোহলি যেন দ্বিধায় ভুগছেন।

Virat Kohli: যেন নিজের প্রতি নিজেই অবিচার করে চলেছেন বিরাট কোহলি
যেন নিজের প্রতি নিজেই অবিচার করে চলেছেন বিরাট কোহলি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 3:20 PM

সন্দীপন শর্মা

চলতি আইপিএলে (IPL 2022) বিরাট কোহলির (Virat Kohli) ফর্ম নিয়ে তুমুল কাটাছেঁড়া চলছে। সমালোচকদের নিশানাতে রয়েছেন কোহলি। তবে আরসিবির (RCB) অধিনায়ক ফাফ দু’প্লেসি হোন বা হেড কোচ সঞ্জয় বাঙ্গার, সকলেই কঠিন সময়ে ভিকের পাশেই দাঁড়াচ্ছেন। তাঁর পাশে রয়েছে আরসিবি টিম ম্যানেজমেন্টও। এ বারের আইপিএলে বিরাটের শেষ ৫টি ইনিংস (৯, ০, ০, ১২ ও ১) দেখলে যে কেউ অবাক হবে। পাশাপাশি প্রতিটা ম্যাচে তাঁর আউট হওয়ার ধরণও প্রশ্ন তুলে দিচ্ছে। বোঝাই যাচ্ছে তিনি সেরা ফর্মে নেই। রাজস্থানের কাছে আরসিবি শেষ ম্যাচে ২৯ রানে হারার পর বিরাটকে নিয়ে হেড কোচ সঞ্জয় বলেন, “ফর্মের বিচার না করে বলতে পারি, বিরাট কোহলি দুর্দান্ত খেলোয়াড়। চড়াই-উতরাই অনেক পেরিয়ে এসেছে। ওকে কাছ থেকে দেখার সুবাদে বলতে পারি, সাময়িক রান না পেলেও ও ঠিক ফিরবে। ওর প্রতিভাই ফিরিয়ে আনতে ওকে। ছন্দে ফিরে এসে আইপিএলের কিছু গুরুত্বপূর্ণ ম্যাচও জেতাবে।”

বিরাটকে ফর্মে ফেরানোর জন্য কী ভাবছে আরসিবি? প্রশ্নের উত্তরে বাঙ্গার বলেন, “অনুশীলনের সময় আমরা নতুন বা অন্য কিছু নিয়ে ভাবছি না। ও যে ভাবে প্রস্তুতি নেয়, সে ভাবেই নিচ্ছে। বিরাট সবসময় কমফোর্ট জোনের বাইরে থাকার চেষ্টা করে। এটাই ওর বিশেষত্ব। আলাদা মনোভাবের জন্যই কঠিন পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবে। হ্যাঁ, গত কয়েক ম্যাচে ও কম রান করেছে ঠিকই, তবে ও মানসিকভাবে অনেক শক্তিশালী। ও ভবিষ্যতে ভালো করবেই।”

এখনও অবধি এ বারের আইপিএলে আরসিবির ৮ ম্যাচের পর বিরাট কোহলির রান দেখলে নিরাশই হবেন তাঁর ভক্তরা। এবং সমালোচকরা বিরাটের এই ফর্মে না থাকারই সুযোগ নিচ্ছে। অন্য আইপিএলে এইরকম ছন্নছাড়া দেখায়নি বিরাটকে। আইপিএলে দুটো ম্যাচে শূন্য করে ফিরেছেন কোহলি। তাঁকে দেখে মনে হচ্ছে, তিনি নিজের সেরা ছন্দে ব্যাটিং করতে পারছেন না, নিজের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলেছেন।

কোহলির ফর্মে না থাকাটা তাঁর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তুলে দিচ্ছে। বিরাটের প্রতি যাঁরা সহানুভূতিশীল তাঁরা ভিকেকে পরামর্শ দিচ্ছেন, তিনি যেন ক্রিকেট থেকে কিছুদিনের বিরতি নিয়ে নিজের খেলা ও মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেন। একদল সমালোচকের মতে, কোহলি সংক্ষিপ্ত ফর্ম্যাটে আর কেরিয়ার না বাড়িয়ে, টেস্ট ক্রিকেটেই মনোনিবেশ করুক। বিরাটপ্রেমীরা আবার বলছেন, রানমেশিনের রানে ফেরা এখন শুধু সময়ের অপেক্ষা। কোহলিকে নিয়ে চর্চা তো চলছেই। তবে প্রতি ম্যাচে তাঁর আউট হওয়ার ধরণ দিন দিন প্রশ্ন আরও বাড়াচ্ছে।

সব কিংবদন্তি ক্রিকেটারই কেরিয়ারে একটা সময় খারাপ ফর্মের মধ্যে দিয়ে যান। বিরাটও সেই সময়টার মধ্যেই রয়েছেন এখন। দেশের হয়ে ক্যাপ্টেন্সি ছাড়ার পর, আইপিএলে আরসিবির হয়েও ক্যাপ্টেন্সি ছেড়ে দিয়েছেন কোহলি। যাতে নিজের ব্যাটিংয়ে ফোকাস করতে পারেন। তবে বর্তমানে কোহলি যেন দ্বিধায় ভুগছেন। দ্বিধা-দ্বন্দ্ব যদি একবার কাউকে প্রভাবিত করে, তার প্রাথমিক লক্ষ্য থাকে সহানুভূতি অর্জন করা। কারও পক্ষেই দ্বিধার মধ্যে থেকে যাওয়া বেশ কষ্টকর। কোহলি সেই ছকে পড়েন না। এই সময় লড়াই চালিয়ে যাওয়ার রাস্তাটাও কঠিন মনে হয় যে কারও কাছে। কোহলি যে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন, সমালোচকরাও বেশ বুঝতে পারছেন। প্রতিটা ম্যাচে মাঠে নেমে কয়েকটা এমন শট খেলেন, দেখে মনে হয় তিনি পুরনো বিরাটকে হাতড়ে বেড়াচ্ছেন। বাজে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। হতাশ যোদ্ধা যে ভাবে রণক্ষেত্র ছেড়ে যায়, কোহলির ডাগআউটে ফেরাটা তেমনই। কারণ যাই হোক, রাজার জায়গা ফিরে পেতে বিরাটকে কিছু দিন ক্রিকেট থেকে দূরে থাকতেই হবে। তবেই সেই সাহসী, সর্বশ্রেষ্ঠ কোহলিকে আবার ২২ গজ কাঁপাতে দেখা যাবে।

আরও পড়ুন: IPL 2022 Purple Cap: চাহালের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন দিল্লির কুলদীপ

তথ্যসূত্র: NEWS 9 Sports report