India vs South Africa: গতির দুর্গ কেপ টাউনে ইতিহাস গড়তে তৈরি বিরাটব্রিগড

India vs South Africa: গতির দুর্গ কেপ টাউনে ইতিহাস গড়তে তৈরি বিরাটব্রিগড
India vs South Africa: গতির দুর্গ কেপ টাউনে ইতিহাস গড়তে তৈরি বিরাটব্রিগড (ছবি-বিসিসিআই টুইটার)

জো'বার্গে হারের পর, কেপ টাউন টেস্ট কার্যত কোহলিদের কাছে ডু অর ডাই ম্যাচ।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jan 11, 2022 | 10:00 AM

কেপ টাউন: দক্ষিণ আফ্রিকার (South Africa) গড় সেঞ্চুরিয়নে প্রোটিয়াদের বিরুদ্ধে দুরন্ত জয় দিয়ে এই সিরিজ শুরু করেছিল, বিরাট কোহলির ভারত (India)। সিরিজ শুরুর আগে কোহলিদেরই এগিয়ে রাখা হচ্ছিল। তবে দ্বিতীয় টেস্টেই প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারের ব্যাটে ভর করে জো’বার্গে কামব্যাক করে দক্ষিণ আফ্রিকা। এ বার কেপ টাউন টেস্টের পালা। গতির দুর্গে গতির লড়াই দেখার জন্য অপেক্ষায় রয়েছে ক্রিকেটপ্রেমীরা। সেঞ্চুরিয়নে এর আগে কখনও জেতেনি ভারত। তবে এই সিরিজে সেটা করে দেখিয়েছে টিম ইন্ডিয়া। আবার জো’বার্গ ভারতের কাছে পয়া মাঠ বলেই পরিচিত ছিল। অন্তত পরিসংখ্যান তাই বলে। তবে দ্বিতীয় টেস্টে ওয়ান্ডারার্সে ২৪০ রানের টার্গেট দিয়েও, হারতে হয়েছে ভারতকে। কেপ টাউনের নিউল্যান্ডসে এর আগে কখনও জেতেনি ভারত। কিন্তু এই সিরিজ যেভাবে চলছে, তাতে শেষ ম্যাচে কী হবে তা বলা মুশকিল।

জো’বার্গে হারের পর, কেপ টাউন টেস্ট কার্যত কোহলিদের কাছে ডু অর ডাই ম্যাচ। একদিকে সুস্থ হয়ে দলে ফিরেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তবে অন্যদিকে চোটের কারণে, সিরিজের শেষ টেস্টে খেলা হচ্ছে না মহম্মদ সিরাজের। তাঁর বদলে ইশান্ত শর্মা বা উমেশ যাদবকে দেখা যাবে কেপ টাউনে ভারতের প্রথম একাদশে। জো’বার্গে ‘পুরানে’ জুটির ১১১ রানের পার্টনারশিপটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তাঁদের অভিজ্ঞতা তো রয়েছেই, তবে শেষ টেস্টে তাঁদের দু’জনের ব্যাক্তিগত হাফসেঞ্চুরিগুলোতে তাতে ভর করেই, সিরিজের তৃতীয় টেস্টেও রাহানে-পূজারা জুটিতে আস্থা রাখতে পারে টিম ম্যানেজমেন্ট। কেপ টাউনে কেরিয়ারের শততম টেস্ট খেলা হয়ে যেত কোহলির। কিন্তু পিঠের চোটের কারণে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে যাওয়ায় তা সম্ভব হয়নি। ফলে প্রোটিয়াদের বিরুদ্ধে আজ কেরিয়ারের ৯৯তম টেস্ট খেলতে নামছেন ভিকে। অন্যদিকে কেরিয়ারের ৫০তম টেস্ট খেলতে নামবেন কাগিসো রাবাডাও।

দ্বিতীয় টেস্টের ভুলত্রুটি শুধরে নিয়ে, তৃতীয় টেস্ট জিতে ইতিহাস গড়ার অপেক্ষায় বিরাট অ্যান্ড কোং। কেপ টাউনের গতি ও বাউন্সি পিচের সঙ্গে মানিয়ে নিয়ে এলগারদের রুখে দিতে পারলেই স্বপ্নপূরণ হবে টিম ইন্ডিয়ার। রাবাডা-জেনসেন-এনগিডিরা কেপ টাউনে আগুন ঝরালেও সামি-শার্দূল-বুমরারা নিশ্চিতভাবেই ছেড়ে কথা বলবে না। কোহলিব্রিগেড যেমন প্রোটিয়াভুমে সিরিজ জিততে মরিয়া, এলগার অ্যান্ড কোং চায় ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে জয়ের ধারা বজায় রাখতে।

পরিসংখ্যানগত দিক থেকে কেপ টাউনে প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের রেকর্ড খুব একটা ভালো নয়। এর আগে কেপ টাউনে ৫ বার মুখোমুখি হয়েছে দুই দল। তার মধ্যে তিনবার হেরেছে ভারত এবং ২ বার ম্যাচ ড্র হয়েছে। তবে, এ বার হার বা ড্র নয়, জয় চায় কোহলির ভারত।

আরও পড়ুন: Virat Kohli Press Conference: ‘নতুন করে কিছু প্রমাণ করার নেই আমার’, বলছেন বিরাট

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA