Shubman Gill-Ruturaj Gaikwad : ‘ভিশন ২০২৪’-এ হার্দিকের ভাবনাতে গিল-রাজ!

T20I opening pair: ওডিআইতে খেললেও পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত, বিরাটদের খেলার সম্ভাবনা ক্ষীণ। নেতৃত্বে দেখা যেতে পারে হার্দিক পান্ডিয়াকে। শুভমন গিল ইতিমধ্য়েই তিন ফরম্য়াটে জায়গা মজবুজ করেছেন।

Shubman Gill-Ruturaj Gaikwad : 'ভিশন ২০২৪'-এ হার্দিকের ভাবনাতে গিল-রাজ!
Image Credit source: IPL
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2023 | 7:30 AM

কলকাতা : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শুধুই ফ্র্যাঞ্চাইজি লিগ নয়। এখান থেকে ঘরোয়া ক্রিকেটের নতুন অনেক প্রতিভাও উঠে আসেন। ধারাবাহিকতার সৌজন্য়ে পরবর্তীতে জাতীয় দলের দরজাও খোলে তাঁদের জন্য়। আবার অনেকে জাতীয় দলে জায়গা মজবুত করেন। শুভমন গিল জাতীয় দলে এখন নিয়মিত। অন্য় দিকে, জাতীয় দলে সুযোগ পেলেও জায়গা মজবুত নয় ঋতুরাজ গায়কোয়াড়ের। এ বারের আইপিএল ঋতুরাজের ভাগ্য় খুলে দিতে পারে। এর আগে ভারতীয় দলে সুযোগ পেলেও ছাপ ফেলতে পারেননি। কখনও বা চোটের জন্য় সুযোগ পাননি। কিন্তু এ বারের আইপিএলের উদ্বোধনী ম্যাচ অনবদ্য দুটি ইনিংস দেখেছে ক্রিকেট প্রেমীরা। ঋতুরাজ গায়কোয়াড় ট্র্যাজিক নায়ক হলেও তাঁর ইনিংস নজর কেড়েছে। তেমনই আন্তর্জাতিক ক্রিকেটের মতো আইপিএলেও ধারাবাহিকতা দেখালেন শুভমন। ‘ভিশন ২০২৪’-এ এই জুটি নিয়ে ভাবা যেতে পারে? বিস্তারিত TV9Bangla-য়।

এ বারের আইপিএলের উদ্বোধনী ম্য়াচে নজর ছিল মহেন্দ্র সিং ধোনির দিকেই। আমেদাবাদের দর্শকরা গ্য়ালারিতে বসে আর ধোনির খেলা দেখতে পারবেন এমন নিশ্চয়তা নেই। তাঁর মাত্র ৭ বলে ১৪ রানের ক্যামিও নজর কাড়ল। তবে ম্যাচের দুই নায়ক নিঃসন্দেহে ঋতুরাজ গায়কোয়াড় এবং শুভমন গিল। প্রথম জন অল্পের জন্য় শতরান হাতছাড়া করেন। মাত্র ৫০ বলে ৯২ রানের অনবদ্য ইনিংস। অন্য় দিকে, শুভমন গিল ৩৬ বলে ৬৩ রান করেন। দু-জন আইপিএলে ভিন্ন দলের। তবে জাতীয় দলের নির্বাচকরা উচ্ছ্বসিত হতেই পারেন। রোহিত শর্মা ক্রমশ টি-টোয়েন্টি ক্রিকেট থেকে সরে দাঁড়াচ্ছেন। ২০২৪ সালে ফের টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। তার আগে ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপও রয়েছে এ বছরই।

ওডিআইতে খেললেও পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত, বিরাটদের খেলার সম্ভাবনা ক্ষীণ। নেতৃত্বে দেখা যেতে পারে হার্দিক পান্ডিয়াকে। শুভমন গিল ইতিমধ্য়েই তিন ফরম্য়াটে জায়গা মজবুজ করেছেন। বড় কোনও অঘটন না হলে শুভমনই গিলই প্রথম পছন্দের ওপেনার থাকবেন। রোহিত না খেললে তাঁর জায়গায় কে? এই দৌড়ে অনেকেই। ঈশান কিষাণকে বেশ কিছু সুযোগ দেওয়া হলেও এখনও ভরসা দিতে পারেননি। এ বারের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সে রোহিতের সঙ্গে ঈশানই ওপেন করবেন। সাফল্য় না পেলে জাতীয় দলে রোহিত পরবর্তী টি-টোয়েন্টি স্কোয়াডে দৌড়ে থাকবেন ঋতুরাজ গায়কোয়াড়ই। হতেই পারে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রথম পছন্দের ওপেনিং জুটি হল শুভমন গিল-ঋতুরাজ গায়কোয়াড়! উদ্বোধনী ম্য়াচের পর হার্দিক পান্ডিয়াও প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ঋতুরাজকে। রোহিত আর টি-টোয়েন্টিতে জাতীয় দলের হয়ে খেলবেন কিনা, আইপিএলের পরই পরিষ্কার হয়ে যাবে। পরবর্তী সিরিজ থেকেই হয়তো গিল-রাজ দেখা যেতে পারে। তার জন্য আইপিএলেও ধারাবাহিকতা দেখাতে হবে।