Harry Singh: বাবা খেলেছেন ভারতের জার্সিতে, ছেলে মাঠে নামলেন ইংল্যান্ডের হয়ে; হ্যারি সিংকে চেনেন?

শ্রীলঙ্কার বিরুদ্ধে থ্রি লায়ন্সরা ফিল্ডিং শুরু করার পর তৃতীয় ওভারে সাবস্টিটিউট ফিল্ডার হিসেবে মাঠে নামেন ভারতীয় বংশোদ্ভূত হ্যারি সিং। তাঁর বাবা অতীতে খেলেছেন ভারতের জার্সিতে। জানেন হ্যারির বাবা কে?

Harry Singh: বাবা খেলেছেন ভারতের জার্সিতে, ছেলে মাঠে নামলেন ইংল্যান্ডের হয়ে; হ্যারি সিংকে চেনেন?
Image Credit source: @lancscricket X
Follow Us:
| Updated on: Aug 23, 2024 | 3:07 PM

কলকাতা: ওল্ড ট্র্যাফোর্ডে চলছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার প্রথম টেস্ট। সেখানে থ্রি লায়ন্সের জার্সিতে খেলতে দেখা যাচ্ছে এক প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের ছেলেকে। কে তিনি? হ্যারি সিং (Harry Singh)। ল্যাঙ্কাশায়ারের তিন ক্রিকেটার চার্লি বার্নার্ড, কেশ ফন্সেকা ও হ্যারি সিংকে ইংল্যান্ড ক্রিকেট টিম টুলেভথ ম্যানের দায়িত্বের জন্য বেছে নেয়। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। থ্রি লায়ন্সরা ফিল্ডিং শুরু করার পর তৃতীয় ওভারে সাবস্টিটিউট ফিল্ডার হিসেবে মাঠে নামেন ভারতীয় বংশোদ্ভূত হ্যারি। জানেন তাঁর বাবা কে?

ভারতের প্রাক্তন ক্রিকেটার আরপি সিংয়ের ছেলে হ্যারি সিং। অনেকেই মনে করতে পারেন হ্যারি হলেন রুদ্র প্রতাপ সিংয়ের ছেলে, যিনি ২০০৭ সালে ভারতের জার্সিতে বিশ্বকাপ জিতেছেন। কিন্তু তা নয়। হ্যারি হলেন সিনিয়র আরপি সিংয়ের ছেলে। যিনি ৮০-র দশকে ভারতের হয়ে খেলেছেন। তিনি ১৯৮৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২টি ওডিআই ম্যাচ খেলেছিলেন। এ ছাড়া ৫৯টি প্রথম শ্রেণির ম্যাচ এবং ২১টি লিস্ট এ ম্যাচ খেলেন সিনিয়র আরপি সিং। ১৯৯০ সালে ইংল্যান্ডে চলে যান তিনি। এবং সেখানে ল্যাঙ্কাশায়ার কাউন্টি ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডে কোচিং শুরু করেন।

এই খবরটিও পড়ুন

এ বছরের জুলাইতে ওয়ান ডে কাপে ল্যাঙ্কাশায়ারের হয়ে লিস্ট এ অভিষেক হয়েছে হ্যারি সিংয়ের। ২০ বছর বয়সী হ্যারি ৮৭ রান করেন। তাঁর স্ট্রাইকরেট ৬৪.৪৪। নেন ২টি উইকেটও। ২০২২ সালে তিনি ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ টিমে সুযোগ পেয়েছিলেন। সে বার শ্রীলঙ্কা টিম ইংল্যান্ড সফরে গিয়েছিল। শ্রীলঙ্কার বিরুদ্ধে সাবস্টিটিউট ফিল্ডার হিসেবে ইতিমধ্য়েই ২ বার নেমেছেন হ্যারি সিং। প্রথমে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের তৃতীয় ওভারে। আর তারপর মধ্যাহ্নভোজের পর ৩৭তম ওভারে ফের মাঠে আসেন হ্যারি সিং। সেই সময় মাঠ ছাড়েন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার হ্যারি ব্রুক। এ বার ক্রিকেট প্রেমীদের নজর থাকনে ভবিষ্যতে হ্যারি সিং ইংল্যান্ড টিমে পাকাপাকি জায়গা করে নিতে পারেন কিনা।