Michael Neser : পূজারা জানেন মাইকেল নেসারের ঝাঁঝ, WTC ফাইনালে তিনি কি নাকানিচোবানি খাওয়াবেন ভারতকে?

IND vs AUS, WTC Final 2023 : ফাইনালের আগে অজি শিবির বড় ধাক্কা খেয়েছে। তারকা পেসার জশ হ্যাজলউড ছিটকে গিয়েছেন মেগা ফাইনাল থেকে। তাঁর পরিবর্তে ক্যাঙ্গারুদের দলে এসেছেন পেস বোলিং অলরাউন্ডার মাইকেল নেসার (Michael Neser)। এই ক্রিকেটারের ঝাঁঝ জানেন ভারতের সিনিয়র তারকা ব্যাটার চেতেশ্বর পূজারা। অজিদের একাদশে যদি সুযোগ পান মাইকেল নেসার, তা হলে এই ক্রিকেটারই কি WTC ফাইনালে ভারতকে নাকানিচোবানি খাওয়াতে পারেন?

Michael Neser : পূজারা জানেন মাইকেল নেসারের ঝাঁঝ, WTC ফাইনালে তিনি কি নাকানিচোবানি খাওয়াবেন ভারতকে?
Michael Neser : পূজারা জানেন মাইকেল নেসারের ঝাঁঝ, WTC ফাইনালে তিনি কি নাকানিচোবানি খাওয়াবেন ভারতকে?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 9:00 AM

লন্ডন : বিশ্ব টেস্ট ফাইনালে ভারতের জন্য অজিদের তুরুপের তাস কে হতে পারেন? ক্রিকেট বিশেষজ্ঞরা এক এক অস্ট্রেলিয়ান ক্রিকেটারের নাম তুলে ধরছেন। ৭ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (World Test Championship Final)। ওভালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া (IND vs AUS)। ফাইনালের আগে অজি শিবির বড় ধাক্কা খেয়েছে। তারকা পেসার জশ হ্যাজলউড ছিটকে গিয়েছেন মেগা ফাইনাল থেকে। তাঁর পরিবর্তে ক্যাঙ্গারুদের দলে এসেছেন পেস বোলিং অলরাউন্ডার মাইকেল নেসার (Michael Neser)। এই ক্রিকেটারের ঝাঁঝ জানেন ভারতের সিনিয়র তারকা ব্যাটার চেতেশ্বর পূজারা। অজিদের একাদশে যদি সুযোগ পান মাইকেল নেসার, তা হলে এই ক্রিকেটারই কি WTC ফাইনালে ভারতকে নাকানিচোবানি খাওয়াতে পারেন? বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

দক্ষিণ আফ্রিকার এক ডাক্তার পরিবারে জন্ম হয় মাইকেল নেসারের। তাঁর বাবা স্পাইনাল সার্জেন, মা ডেন্টিস্ট এবং তাঁর দাদুও ডাক্তার ছিলেন। চিকিৎসক পরিবারে জন্ম নেওয়া মাইকেল সেই পেশা বেছে নেননি। বরং তাঁকে টেনেছিল ক্রিকেট। অস্ট্রেলিয়ায় আসার আগে ১০ বছর নেসারের পরিবার প্রিটোরিয়ার ছিল। তিনি বিগ ব্যাশ লিগে ১০ বছর আগের এক ভিডিয়োতে জানিয়েছিলেন, তাঁদের পরিবার মাছ ধরতেও ভীষণ ভালোবাসে। তাঁর যখন ৯ বছর বয়স ছিল তখন, কেনিয়ায় তাঁর পরিবার একটি কিং সাইজের মাছ ধরেছিল। যা সবচেয়ে ভারী মাছের ওয়ার্ল্ড রেকর্ড গড়েছিল।

দক্ষিণ আফ্রিকা ছেড়ে তাঁর পরিবারের অস্ট্রেলিয়ায় আসার অন্যতম কারণ হিসেবে মাইকেল নেসার জানান এক দুর্ঘটনার কথা। দক্ষিণ আফ্রিকায় থাকাকালীন এক ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হয়েছিল তাঁর পরিবার। তিনি এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁর পরিবার এক গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছিল। একবার দক্ষিণ আফ্রিকার রাস্তায় এক মদ্যপ চালক লাল বাতি ছুড়ে নেসারদের গাড়িতে ঢুকে পড়েছিল। তাঁর পরিবারের সকলে গাড়ি থেকে কোনওক্রমে বেরিয়ে গিয়েছিল। পরে গাড়িতে ফিরে নেসাররা বুঝতে পারেন তাঁদের জিনিস ছিনতাই হয়ে গিয়েছে।

মাইকেল নাসেরের পরিবারের পক্ষ থেকে দক্ষিণ আফ্রিকা ছেড়ে অস্ট্রেলিয়ায় যাওয়া খুব একটা সহজ ছিল না। ধীরে ধীরে নেসারের পরিবার অস্ট্রেলিয়ায় মানিয়ে নেয়। ২০০৮ সালে তিনি কুইন্সল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পান। ৯৬টি প্রথম শ্রেণির ম্যাচে খেলেছেন তিনি। অবাক করার মতো হলেও অস্ট্রেলিয়ার জার্সিতে তিনি ২টি টেস্টে ও ২টি ওয়ান ডে-তে খেলেছেন। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠতে পারে, এমন এক ক্রিকেটারকে কেন WTC ফাইনালের জন্য জশ হ্যাজলউডের বদলি হিসেবে নেওয়া হল? তার কারণ, কাউন্টি ক্রিকেটে নেসারের সাম্প্রতিক বিস্ফোরক পারফরম্যান্স। তিনি গ্ল্যামরগানের হয়ে শেষ ৫ ম্যাচে ১৯টি উইকেট নিয়েছেন। শুধু বল হাতেই নয়, নেসার ভালো ব্যাটিংও করেন। কাউন্টি ক্রিকেটের শেষ ৫টি ম্যাচে তিনি একটি সেঞ্চুরি ও ২ হাফ সেঞ্চুরিও করেছেন। সম্প্রতি চেতেশ্বর পূজারার অধিনায়কত্বে সাসেক্সের বিরুদ্ধে ১২৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি। মাইকেল নেসার ওই ম্যাচে চেতেশ্বর পূজারাকে বার বার চাপে ফেলছিলেন এবং তাঁর উইকেটও তুলে নিয়েছিলেন। ফলে WTC ফাইনালে পূজারার গুরুত্বপূর্ণ উইকেটে যে নেসারের নজর থাকবে তা নিশ্চিত বলা যায়। উল্লেখ্য, ওভালের সঙ্গে নেসারেরও বিশেষ সম্পর্কও রয়েছে। কারণ, ২০১৮ সালে এই মাঠেই তাঁর ওডিআই অভিষেক হয়েছিল।