IPL 2022: শ্রেয়স, পন্থ, রাহুলের কাছে এই আইপিএল গুরুত্বপূর্ণ কেন?

রোহিত শর্মা পরবর্তী জমানায় ভারতের ক্যাপ্টেন কে হতে পারেন? তিন জনের মধ্যে লড়াই। সেই তিন জনকেই এ বারের আইপিএলে নিজেদের ক্যাপ্টেন্সি স্কিলটা তুলে ধরতে হবে। কে বলছেন এমন কথা?

IPL 2022: শ্রেয়স, পন্থ, রাহুলের কাছে এই আইপিএল গুরুত্বপূর্ণ কেন?
রোহিতের পরবর্তী নেতার খোঁজে শাস্ত্রীImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 8:49 PM

মুম্বই: ভারতের পরবর্তী অধিনায়ক কে হতে পারেন? বিরাট কোহলির বদলে সব ধরনের ক্রিকেটে এখন নেতৃত্বের দায়ভার রোহিত শর্মার কাঁধে। রোহিতেরও বয়স হচ্ছে। দু-তিন বছরের মধ্যে বিসিসিআইয়ে ভারতের নতুন নেতা খুঁজে নিতে হবে। কে হতে পারেন? লোকেশ রাহুল (KL Rahul), শ্রেসয় আইয়ার (Shreyas Iyer) কিংবা ঋষভ পন্থের (Rishabh Pant) কেউ একজন হয়তো ভারতের পরবর্তী ক্যাপ্টেন। নেতা হিসেবে কে কতটা পরিণত, সেটা এ বার আরও ভালো করে বোঝা যাবে। রাহুল গত দুটো মরসুমে পঞ্জাব কিংসের নেতৃত্ব দিয়েছেন। এ বার তাঁকে দেখা যাবে লখনউ সুপার জায়েন্টসে দেখা যাবে রাহুলকে। শ্রেয়স আইয়ারও দিল্লির ক্যাপ্টেন্সি করেছেন দু’বছর। এ বার কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন। ঋষভ পন্থ থাকছেন দিল্লি ক্যাপিটালসের ক্যাপ্টেন। এই তিন জনের কাছেই আইপিএল (IPL 2022) ১৫ হতে চলেছে অন্য লড়াই। আর কেউ নন, খোদ রবি শাস্ত্রীর (Ravi Shastri) মনে হচ্ছে, এই তিন জন যদি নিজের ক্যাপ্টেন্সি স্কিল দেখাতে পারেন, তা হলে দেশের নেতা হওয়ার পথে অনেকটা এগিয়ে থাকতে পারবেন।

শাস্ত্রী বলেছেন, ‘বিরাট আর ক্যাপ্টেন নয়। কিন্তু ওর জায়গায় দায়িত্ব নিয়ে রোহিত চমৎকার ক্যাপ্টেন্সি করছে। বিশেষ করে সাদা বলের ক্রিকেটে দারুণ নেতৃত্ব দিচ্ছে। ভবিষ্যতে ভারতের ক্যাপ্টেন কে হবে, সেটা বাছতে হলে তিন জনের দিকে তাকাতে হবে— শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, লোকেশ রাহুল। ভারত দুর্দান্ত কাউকে ক্যাপ্টেন হিসেবে চাইবে, সেটাই স্বাভাবিক। এই তিন জনের কাছে কিন্তু বিরাট সুযোগ থাকছে নিজের স্কিল দেখানোর।’

ভারতের কোচ হিসেবে প্রচুর সাফল্য পেয়েছেন শাস্ত্রী। যে কারণে কোচ শাস্ত্রীর সরে দাঁড়ানো নিয়ে প্রচুর জলঘোলা হয়েছিল। তিনি নিজেও বোর্ডের বিরুদ্ধে সরাসরি মুখ খুলেছিলেন। ভারতের প্রাক্তন কোচের কিন্তু মনে হচ্ছে এ বারের আইপিএল হার্দিক পান্ডিয়ার কাছেও গুরুত্বপূর্ণ হতে চলেছে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের হয়ে খেলেননি। তিনি কেমন খেলেন, সে দিকে চোখ থাকবে সমর্থকদের।

শাস্ত্রী বলে দিচ্ছেন, ‘আইপিএলের সময় সারা দেশ কিন্তু হার্দিকের প্রতিটা পদক্ষেপের দিকে নজর রাখবে। হার্দিকের মতোই আরও অনেকে কিন্তু ভারতীয় টিমে ঢোকার জন্য দরজায় কড়া নাড়ছে। তাদের দিকেও চোখ থাকবে। সেই সঙ্গে আরও একটা ব্যাপার বলে দিতে পারি, আইপিএলে পেস বোলিংই বেশি গুরুত্ব পাবে। তার বড় কারণ হল, আইপিএল শেষ হওয়ার চার মাসের মধ্যেই কিন্তু অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যেতে হবে।

আরও পড়ুন : IPL 2022: রাজস্থান বোলারদের কী শেখাচ্ছেন মালিঙ্গা?