Indian Cricket Team: ছয়ে চার সম্ভব! টেস্ট ফাইনালে যেতে ভারতের যে অঙ্ক দাঁড়াল…

World Test Championship Final: ইতিমধ্যেই সিরিজ হাতছাড়া হয়েছে ভারতের। সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের রাস্তাও কঠিন। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর একটি ম্যাচ বাকি। এরপর অস্ট্রেলিয়ায় পাঁচ ম্যাচের বর্ডার-গাভাসকর ট্রফি। ফাইনালের হ্যাটট্রিক করতে ভারতের চিত্র যা দাঁড়াল...।

Indian Cricket Team: ছয়ে চার সম্ভব! টেস্ট ফাইনালে যেতে ভারতের যে অঙ্ক দাঁড়াল...
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 26, 2024 | 11:34 PM

হোম সিরিজ শুরুর আগে মানসিক ভাবে দুর্দান্ত জায়গায় ছিল ভারত। ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে দুই এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ। এই পাঁচটি টেস্ট জিতলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দরজায় থাকত ভারতীয় দল। টানা তৃতীয় বার ফাইনালে ওঠার হাতছানি। বাংলাদেশকে ২-০ ব্যবধানে ক্লিনসুইপ করার পর বাকি ছিল তিনটে টেস্ট জেতা। কিন্তু নিউজিল্যান্ড এমন চ্যালেঞ্জ করবে, সেটা হয়তো অনেকেই প্রত্যাশা করেনি। বেঙ্গালুরুর পর পুনে টেস্টেও হার। ইতিমধ্যেই সিরিজ হাতছাড়া হয়েছে ভারতের। সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের রাস্তাও কঠিন। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর একটি ম্যাচ বাকি। এরপর অস্ট্রেলিয়ায় পাঁচ ম্যাচের বর্ডার-গাভাসকর ট্রফি। ফাইনালের হ্যাটট্রিক করতে ভারতের চিত্র যা দাঁড়াল…।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান সাইকেলে আর মাত্র ২০টি ম্যাচ রয়েছে। ফাইনালের দৌড়ে রয়েছে পাঁচটি দল। পয়েন্ট টেবলে ভারত এখনও শীর্ষে থাকলেও পরিস্থিতি জটিল হয়েছে। পরিস্থিতি ঠিক কী?

ভারতের পয়েন্ট পার্সেন্টেজ ৬২.৮২। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট এবং অস্ট্রেলিয়ায় পাঁচ ম্যাচ বাকি। অর্থাৎ ভারতের কাছে এখন আর ছ’টি টেস্ট বাকি। এর মধ্যে অন্তত চারটি জিততে হবে। ভারত যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট এবং অস্ট্রেলিয়ায় ৩-২ ব্যবধানেও জেতে, তা হলে পার্সেন্টেজ দাঁড়াবে ৬৪.০৪। স্লো ওভার রেটের জন্য কোনও পয়েন্ট কাটা না গেলে, এতেই ভারত ফাইনাল নিশ্চিত করতে পারে।

অস্ট্রেলিয়া যদি শ্রীলঙ্কার বিরুদ্ধে ২-০ ব্যবধানে জেতে এবং ভারতের কাছে ২-৩ ব্যবধানে হারে সেক্ষেত্রে সর্বাধিক ৬০.৫৩ পার্সেন্টেজ দাঁড়াবে তাদের। নিউজিল্যান্ড যদি ভারতের কাছে মুম্বই টেস্ট হারে এবং ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারায় তাতেও ৫৭.১৪ পার্সেন্টেজ হবে। সে সময় দক্ষিণ আফ্রিকার কাছেই সুযোগ থাকবে ভারতকে ছাপিয়ে যাওয়ার। সবটাই আপাতত যদি-কিন্তুর উপর দাঁড়িয়ে।

WTC POINT TABLE