বার্সায় মেসি অত্যাচারী ছিল, বলছেন কোচ কোম্যান

মেসি না থাকায় বার্সার ফুটবলাররা ট্রেনিংয়ে উৎসাহ পাচ্ছেন না। এ কথা উঠে আসছে। তা ছাড়া লা লিগায় (La Liga) নতুন মরসুমে মোটেও ভালো জায়গায় নেই মেসির পুরনো ক্লাব।

বার্সায় মেসি অত্যাচারী ছিল, বলছেন কোচ কোম্যান
লিওনেল মেসি (ছবি-বার্সেলোনা টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 5:54 PM

বার্সেলোনা: মেসিহীন বার্সেলোনা (Barcelona) ছন্দ খুঁজে পাচ্ছে না। বার্সার কোচেরও মনে পড়ছে মেসিকে (Lionel Messi)। সম্প্রতি এক সাক্ষাৎকারে কাতালান ক্লাবের কোচ রোনাল্ড কোম্যান (Ronald Koeman) মেসিকে অত্যাচারী বলেছেন। আসল ব্যাপারটা হল, বার্সায় মেসি বরাবর অনুশীলনের সময় নিজে যেমন সেরাটা দেওয়ার চেষ্টা করতেন, তিনি চাইতেন তাঁর সতীর্থরাও সবটুকু উজাড় করে দিক।

মেসিকে নিয়ে কোম্যান বলেন, “মেসি সব কিছু ঢেকে দিত। ও এত ভালো ছিল যে ও জিততও। এটা অবশ্যই ঠিক যে ওর চারপাশে অনেক ভালো প্লেয়াররা ছিল। কিন্তু ও পার্থক্য তৈরি করে দিত। ওর কারণেই বাকি সবাই আরও ভালো পারফর্ম করত। এটা কিন্তু সমালোচনা নয়, এটা শুধু আমার পর্যবেক্ষণ।”

মেসির সঙ্গে বার্সায় অনুশীলনের দিনগুলির কথা মনে করে কোম্যান বলেন, “আমি জানতাম ও কত ভালো। কিন্তু প্রতিদিন সেটা কাছ থেকে দেখতে পারাটাও দারুণ। একজন ফুটবলারকে যা শেখাতে চান, পরিস্থিতি বুঝতে পারা, চাপের মধ্যে বল নেওয়া, বলের গতি নিয়ন্ত্রণ করা, গোল করা, মেসি সবকিছুতেই দশে দশ, এটা স্বাভাবিক না, মোটেও স্বাভাবিক নয়!”

তিনি আরও যোগ করেন, “আমরা যখন ফিনিশিং নিয়ে কাজ করতাম, কয়েকজন প্লেয়ার সহজভাবে শুরু করত, একটু মজা করত। কিন্তু মেসির কাছে সব কিছুই ছিল: বুম, বুম, বুম, বুম। ও কিছু বাড়িয়ে চাড়িয়ে দেখাত না। ও যা করত সবই কাজের এবং সব কিছুতেই জেতার চেষ্টা করত।”

তবে মেসি নিজে অনুশীলনে সেরা যেমন দিতেন বাকিদের থেকেও সেই প্রত্যাশা করতেন, যা বাকি ফুটবলারদের কাছে অত্যাচারের থেকে কিছু কম ছিল না। এমনটাই বলছেন কোম্যান। তাঁর কথায়, “আমরা ট্রেনিংয়ের আগে রন্ডো খেলতাম। যদি ২০ বারের বেশি বল পাস দেওয়া হতো, যারা মাঝে থাকতো তাদের একবার বেশি দৌঁড়তে হতো। টানা তিনবার এই ঘটনা ঘটলে সবাই দুই লাইনে দাঁড়াত। আর যে দুজন ব্যর্থ হয়েছে বল ধরতে, তাদের এই লাইনের মাঝ দিয়ে যেতে হতো। সবাই তখন তাদের মাথায় টোকা মারত। আমি মেসিকে জিজ্ঞাসা করেছিলাম, ওর সঙ্গে এরকমটা হয়েছে কিনা। ও উত্তর দিয়েছিল, ‘হ্যাঁ, একবার।’ এতগুলো বছরের মধ্যে! ও দলে থাকাকালীন অভিজ্ঞরা কখনও তরুণদের কাছে হারেনি। এই ঘটনা মাত্র একবার ঘটেছিল আর মেসি এটা নিয়ে সাত দিন রেগে ছিল। সত্যিকার অর্থেই অত্যাচারী ছিল!”

মেসি না থাকায় বার্সার ফুটবলাররা ট্রেনিংয়ে উৎসাহ পাচ্ছেন না। এ কথা উঠে আসছে। তা ছাড়া লা লিগায় (La Liga) নতুন মরসুমে মোটেও ভালো জায়গায় নেই মেসির পুরনো ক্লাব। এখনও পর্যন্ত ৫ ম্যাচের দুটিতে জিতেছে কোম্যানের ছেলেরা। লিগ টেবলে বার্সা রয়েছে ৭ নম্বরে।