FIFA World Cup Qualifier: ‘৮৬-র পর আবার বিশ্বকাপের টিকিট

কনকাকাফে প্রথম তিন দল সরাসরি পৌঁছে যাবে বিশ্বকাপে। ১৩ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে কানাডা। কানাডার গোলদাতা কাইল ল্যারিন, তাজোন বুকানান, জুনিয়র হয়লেট। আর একটি গোল আসে জামাইকার আদ্রিয়ান মারিয়াপ্পার আত্মঘাতী গোল থেকে। প্রথম থেকেই আক্রমণের ঝড় তোলে কানাডা।

FIFA World Cup Qualifier: '৮৬-র পর আবার বিশ্বকাপের টিকিট
কানাডা ফুটবল দল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 5:12 PM

টরোন্টো: এ ভাবেও ফিরে আসা যায়। এ ভাবেও স্বপ্ন দেখা যায় আর স্বপ্নকে বাস্তবায়িত করা যায়। কানাডার ফুটবল দলকে দেখে একই কথাটাই বলা যায়। কাতার বিশ্বকাপের (FIFA World Cup) টিকিট পেয়ে গেল কানাডা। ৩৬ বছর পর আবারও বিশ্বকাপের আসরে খেলবে কানাডা। বিশ্বকাপ খরা অবশেষে কাটল। জামাইকাকে ৪-০ গোলে হারাতেই উৎসব শুরু হয়ে যায় টরোন্টোয়। দলের প্রধান ফুটবলার আলফান্সো ডেভিড মাঠে না থাকলেও টিভিতে চোখ রেখেছিলেন। দলের জয়ের পর আনন্দে কেঁদে ফেলেন তিনি। মেক্সিকো বিশ্বকাপে শেষ বার খেলেছিল কানাডা। সেই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। এর পর আর বিশ্বকাপ জেতেনি মারাদোনার (Diego Maradona) দেশ। কানাডাও আর বিশ্বকাপের টিকিট পায়নি। মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্রদের টপকে লিগ টেবিলে সবার উপরে শেষ করে কানাডা।

কনকাকাফে প্রথম তিন দল সরাসরি পৌঁছে যাবে বিশ্বকাপে। ১৩ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে কানাডা। কানাডার গোলদাতা কাইল ল্যারিন, তাজোন বুকানান, জুনিয়র হয়লেট। আর একটি গোল আসে জামাইকার আদ্রিয়ান মারিয়াপ্পার আত্মঘাতী গোল থেকে। প্রথম থেকেই আক্রমণের ঝড় তোলে কানাডা। ১৩ মিনিটেই ল্যারিনের গোলে এগিয়ে যায়। ৪৪ মিনিটে দ্বিতীয় গোল বুখানান। ৮২ মিনিটে ৩-০ করেন হয়লেট। ৮৮ মিনিটে শেষ গোলটি আসে। ম্যাচের শেষ বাঁশি বাজার পরই উৎসবে মেতে ওঠে বিএমও ফিল্ডে উপস্থিত দর্শকরা। কানাডার ফুটবলাররাও সেলিব্রেশনে মাতেন।

অন্যদিকে পানামাকে ৫-১ গোলে উড়িয়ে কাতার বিশ্বকাপে পৌঁছে গেল মার্কিন যুক্তরাষ্ট্রও। দুরন্ত হ্যাটট্রিক করেন ক্রিশ্চিয়ান পুলিসিচ। খেলার ১৭ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল চেলসির ফুটবলারের। ২৩ মিনিটে পল অ্যারিওলা আর ২৭ মিনিটে জেসুস ফেরেইরা ৩-০ করেন। প্রথমার্ধের ইনজুরি টাইমে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোল করেন পুলিসিচ। ৬৫ মিনিটে হ্যাটট্রিক সম্পন্ন করেন তিনি। ১৩ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকলেও, কাতার বিশ্বকাপের মূলপর্বে পৌঁছে গেল মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: IPL 2022: আইপিএলের ডাগআউটে লখনউ সুপার জায়ান্টসের সুন্দরীরা