EURO 2024: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ‘ছাত্ররাই’ হারিয়ে দিল পর্তুগালকে!

EURO 2024 Group F Report: ম্যাচ শুরুর ২ মিনিটের মধ্যেই জর্জিয়াকে এগিয়ে দেন ভিচা আরাতাসখেলিয়া। এতেই শেষ নয়। ৫৭ মিনিটে পেনাল্টি থেকে আরও একটি গোল জর্জেস মিতাউতাজের। ২-০ ব্যবধানে পর্তুগালকে হারিয়ে বেস্ট থ্রি দল হিসেবে অভিষেক ইউরোতেই প্রি-কোয়ার্টার পৌঁছে গেল জর্জিয়া। রোনাল্ডোর বিরুদ্ধে খেলার জন্য মুখিয়ে ছিলেন জর্জিয়া ফুটবলাররা। সেই স্বপ্নও পূরণ হল।

EURO 2024: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর 'ছাত্ররাই' হারিয়ে দিল পর্তুগালকে!
Image Credit source: AFP, X
Follow Us:
| Updated on: Jun 27, 2024 | 3:01 AM

স্বাধীন দেশ হিসেবে এই প্রথম ইউরো কাপে খেলার যোগ্যতা অর্জন করেছে জর্জিয়া। স্বাভাবিক ভাবেই এই টিমের কাছে স্বপ্ন সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বিরুদ্ধে খেলা। এর আরও একটা কারণ রয়েছে। ২০১৩ সালে জর্জিয়ার তবলিসিতে একটি ফুটবল অ্যাকাডেমির উদ্বোধন করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জর্জিয়া টিমের বেশির ভাগ প্লেয়ারই সেই অ্য়াকাডেমির ছাত্র। রোনাল্ডোকে আদর্শ মানেন জর্জিয়ার অনেকেই। এর মধ্যে রয়েছেন নাপোলির আক্রমণ ভাগের ফুটবলার ভিচা আরাতাসখেলিয়া। ইউরো অভিষেকে পর্তুগালকেই হারিয়ে চমকে দিলেন রোনাল্ডোর ‘ছাত্ররা’।

গ্রুপ পর্বের প্রথম দু-ম্যাচ জিতে শেষ ষোলো আগেই নিশ্চিত করেছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। শেষ ম্যাচটি তাদের কাছে নিয়মরক্ষারই ছিল। তবে নজর ছিল, প্রি-কোয়ার্টারের আগে ছন্দ ধরে রাখা। জয় দিয়ে গ্রুপ পর্ব শেষ করলে আত্মবিশ্বাসেও এগিয়ে থাকত পর্তুগাল। কিন্তু রোনাল্ডোর সেই অ্যাকাডেমির ছাত্রর গোলই পর্তুগালকে ব্যাকফুটে ঠেলে দেয়।

ম্যাচ শুরুর ২ মিনিটের মধ্যেই জর্জিয়াকে এগিয়ে দেন ভিচা আরাতাসখেলিয়া। এতেই শেষ নয়। ৫৭ মিনিটে পেনাল্টি থেকে আরও একটি গোল জর্জেস মিতাউতাজের। ২-০ ব্যবধানে পর্তুগালকে হারিয়ে বেস্ট থ্রি দল হিসেবে অভিষেক ইউরোতেই প্রি-কোয়ার্টার পৌঁছে গেল জর্জিয়া। রোনাল্ডোর বিরুদ্ধে খেলার জন্য মুখিয়ে ছিলেন জর্জিয়া ফুটবলাররা। সেই স্বপ্নও পূরণ হল। ৬৬ মিনিট অবধি মাঠে ছিলেন রোনাল্ডো। প্রথমার্ধে রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে অবশ্য হলুদ কার্ডও দেখেন। গ্রুপের শেষ ম্যাচে হারে ব্যক্তিগত ভাবে অ্যাকাডেমির সেই তরুণ ফুটবলারদের জন্য গর্বিত হতেই পারেন রোনাল্ডো। টিম হিসেবে হতাশ।

গ্রুপ এফ-এর অন্য ম্যাচে ১০ জনের চেক প্রজাতন্ত্রকে ২-১ ব্যবধানে হারিয়ে দিল তুরস্ক। এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে তারাও পৌঁছে গেল প্রি-কোয়ার্টার ফাইনালে। তিন ম্যাচে মাত্র এক পয়েন্ট নিয়ে ছিটকে গেল চেক প্রজাতন্ত্র।