পোস্ট অফিসে বিনিয়োগের এটাই সেরা সময়, সুদের হার নিয়ে বড় ঘোষণা সরকারের

Post Office Investment Scheme: সরকার গঠনের পর এবার জুলাই মাসে পেশ করা হবে পূর্ণাঙ্গ বাজেট। আর বাজেটের আগেই সুখবর দিল সরকার। পোস্ট অফিসের আরডি এবং ন্যাশনাল সেভিং সার্টিফিকেটের মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদ নিয়ে বড় ঘোষণা করা হল। 

পোস্ট অফিসে বিনিয়োগের এটাই সেরা সময়, সুদের হার নিয়ে বড় ঘোষণা সরকারের
ফাইল চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jun 29, 2024 | 3:06 PM

নয়া দিল্লি: আগামী মাসেই বাজেট। প্রতি বছর ফেব্রুয়ারি মাসেই বাজেট পেশ হলেও, এ বছর লোকসভা নির্বাচন থাকায় ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়েছিল। সরকার গঠনের পর এবার জুলাই মাসে পেশ করা হবে পূর্ণাঙ্গ বাজেট। আর বাজেটের আগেই সুখবর দিল সরকার। পোস্ট অফিসের আরডি এবং ন্যাশনাল সেভিং সার্টিফিকেটের মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদ নিয়ে বড় ঘোষণা করা হল।

সরকারের তরফে জানানো হয়েছে, ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত রাখা হল।

সরকার জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকের জন্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার অপরিবর্তিত রেখেছে। আগামী ৩০ সেপ্টেম্বরের পর, ফের সুদের হার নিয়ে সিদ্ধান্ত নেবে সরকার।

কোন প্রকল্পে সুদ সবথেকে বেশি?

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে, সরকার সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে সর্বোচ্চ সুদ দেয়। এই সুদ বার্ষিক ৮.২ শতাংশ। সরকার সিনিয়র সিটিজেন স্কিমের জন্যও একই সুদ দেয়। পোস্ট অফিস থেকে এই দুটি স্কিমে বিনিয়োগ করা যেতে পারে।

এছাড়াও, এখন ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের উপর ৭.৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়। কিষাণ বিকাশ পত্রে ৭.৫ শতাংশ হারে সুদ দেয় সরকার। ১ থেকে ৫ বছর মেয়াদের বিনিয়োগ প্রকল্পগুলিতে ৬.৯ শতাংশ থেকে ৭.৫ শতাংশ হারে সুদ দেয়।