Pakistan Budget: বিশাল অঙ্কের বাজেট পেশ করেও রক্ষা নেই, গুনে গুনে পাকিস্তানকে গোল দিল ভারত

Pakistan Budget: ভারত সরকার নির্বাচনের আগে ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করেছিল। তাতে দেখা যায় ক্যাপিটাল এক্সপেন্ডিচার পাকিস্তানের তুলনায় প্রায় দ্বিগুণ ছিল। অন্তর্বর্তী বাজেটে ভারতের ক্যাপিটাল এক্সপেন্ডিচার ১১.১১ লক্ষ কোটি টাকা।

Pakistan Budget: বিশাল অঙ্কের বাজেট পেশ করেও রক্ষা নেই, গুনে গুনে পাকিস্তানকে গোল দিল ভারত
প্রতীকী ছবি Image Credit source: Meta AI
Follow Us:
| Updated on: Jun 29, 2024 | 6:37 PM

কলকাতা: সেটা পাকিস্তানের নির্বাচন হোক বা বাজেট। শুধু ভারতেরই নয়, প্রতিবেশী দেশ পাকিস্তানের প্রতিটা ওঠানামার উপর কিন্তু নজর রয়েছে গোটা বিশ্বের। বিগত কয়েক বছর ধরেই তীব্র আর্থিক মন্দার মুখোমুখি হয়েছে পাকিস্তান। এরইমধ্যে পেশ হয়েছে বাজেট। কিন্তু তথ্য দেখলে দেখা যাচ্ছে ভারতের অন্তর্বর্তী বাজেট পাকিস্তানের মোট বাজেটের চেয়ে ৮ গুণ বেশি ছিল। এরইমধ্যে ভারতে শেষ হয়েছে লোকসভা নির্বাচন। জুলাইয়ের শেষ সপ্তাহে ফের বাজেট পেশ করতে চলেছেন ভারতের অর্থমন্ত্রী। সেটি যে ধারেভারে অন্তর্বর্তীকালীন বাজেটের চেয়ে অনেক বড় হবে তা আর বলার অপেক্ষা রাখে না। 

এদিকে শুক্রবার পাকিস্তানের সংসদ ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য ১৮,৮৭৭ বিলিয়ন পাকিস্তানি রুপির (ভারতীয় মুদ্রায় ৫.৬৫ লক্ষ কোটি টাকা) বাজেট পেশ করেছে। বাজেট নথি অনুসারে, মোট রাজস্ব প্রাপ্তি ১৭,৮১৫ বিলিয়ন রুপি অনুমান করা হয়েছে। এর মধ্যে রয়েছে ১২,৯৭০ বিলিয়ন টাকা কর বাবাদ রাজস্ব এবং ৪,৮৪৫ বিলিয়ন টাকার কর ছাড়া রাজস্ব। আগামী অর্থবছরে আর্থিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩.৬ শতাংশ। 

এই খবরটিও পড়ুন

এদিকে ভারত সরকার নির্বাচনের আগে ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করেছিল। তাতে দেখা যায় ক্যাপিটাল এক্সপেন্ডিচার পাকিস্তানের তুলনায় প্রায় দ্বিগুণ ছিল। অন্তর্বর্তী বাজেটে ভারতের ক্যাপিটাল এক্সপেন্ডিচার ১১.১১ লক্ষ কোটি টাকা। যা পাকিস্তানের মোট বাজেটের প্রায় দ্বিগুণ। অন্যদিকে ভারতের অন্তর্বর্তী বাজেটের মোট অঙ্কটা ৪৭ লক্ষ কোটি টাকা। যা পাকিস্তানের মোট বাজেটের চেয়ে ৮ গুণ বেশি। প্রসঙ্গত, জুলাইয়ের শেষ সপ্তাহে ভারতের পূর্ণ বাজেট আসতে চলেছে তাতে মোট অঙ্কটা  ৫০ লক্ষ কোটি টাকা হতে পারে বলে মনে করা হচ্ছে। ক্যাপিটাল এক্সপেন্ডিচার হতে পারে ১২ থেকে ১৫ লক্ষ কোটি টাকার।