FIFA World Cup 2022: ঝামেলার গ্রুপে ব্রাজিল, মেসি-লেভানডস্কি, রোনাল্ডো-সুয়ারেসের গ্রুপেই দেখা

স্পেন, জার্মানি একই গ্রুপে। মেসি বনাম লেভানডস্কি আর রোনাল্ডো বনাম সুয়ারেস হতে চলেছে বিশ্বকাপে। ব্রাজিলের গ্রুপ খানিকটা হলেও ঝামেলার। তবে সূচি যা হল, তাতে হেভিওয়েট টিমগুলোর কোয়ার্টারে ওঠার পথে তেমন কাঁটা থাকছে না।

FIFA World Cup 2022: ঝামেলার গ্রুপে ব্রাজিল, মেসি-লেভানডস্কি, রোনাল্ডো-সুয়ারেসের গ্রুপেই দেখা
কাতার বিশ্বকাপ ২০২২Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 11:27 PM

দোহা: বিশ্বকাপের (FIFA World Cup 2022) সবচেয়ে কঠিন গ্রুপ কোনটা হল? উত্তর হল, গ্রুপ জি। নেইমারের সঙ্গে রয়েছে ছন্দে থাকা এবং যে কোনও সময় যে কোনও টিমকে হারিয়ে দিতে পারে, এমন তিনটে টিম ক্যামেরুন, সার্বিয়া, সুইৎজারল্যান্ড রয়েছে। একটু এ দিক-ও দিক হলেই তিতের টিম ঝামেলায় পড়তে পারে। রোনাল্ডোর পর্তুগাল রয়েছে ঘানা, লুইস সুয়ারেসের উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে। আর্জেন্টিনার গ্রুপে রয়েছে মেক্সিকো, সৌদি আরব এবং লেভানডস্কির পোল্যান্ড।

একেবারে অন্তিম রাউন্ডের ম্যাচে আর একটা বিশ্বকাপ খেলার টিকিট পেয়ে গিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। লিওনেল মেসি এবং আর্জেন্টিনা লাতিন আমেরিকা গ্রুপ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলেছন। নেইমারের ব্রাজিলও রয়েছে। শীতকালীন বিশ্বকাপ (Qatar 2022) ঘিরে উন্মাদনার শেষ নেই। ৩২ টিমের বিশ্বকাপে ২৯টা টিম নিশ্চিত করে ফেলেছে তাদের জায়গা। তিনটে টিম ঠিক হবে পরে। বিশ্বকাপের মঞ্চ থেকেই শান্তির ডাক দিলেন ফিফা প্রেসিডেন্ট গিয়ান্নি ইনফান্তিনো। কাতার বিশ্বকাপের ম্যাসকট হিসেবে তুলে ধরা হল ‘লায়িব’ (La’eeb)।

বিশ্বকাপের সূচি কী হল?

গ্রুপ এ — কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল, ইকুয়েডর

গ্রুপ বি — ইংল্যান্ড, আমেরিকা, ইরান, যোগ্যতা অর্জনকারী টিম (ওয়েলস/ইউক্রেন/স্কটল্যান্ড)

গ্রুপ সি — আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, সৌদি আরব

গ্রুপ ডি — ফ্রান্স, ডেনমার্ক, টিউনেশিয়া, যোগ্যতা অর্জনকারী টিম (পেরু/অস্ট্রেলিয়া/আরব আমিরশাহি)

গ্রুপ ই — স্পেন, জার্মানি, জাপান, যোগ্যতা অর্জনকারী টিম (কোস্টারিকা/নিউজিল্যান্ড)

গ্রুপ এফ — বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো, কানাডা

গ্রুপ জি — ব্রাজিল, সুইৎজারল্যান্ড, সার্বিয়া, ক্যামেরুন

গ্রুপ এইচ — পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া, ঘানা

কাতার বিশ্বকাপ শুরু ২১ নভেম্বর। ফাইনাল ১৮ ডিসেম্বর। সব মিলিয়ে ৬৪টা ম্যাচ। গ্রুপ পর্বের খেলা ২১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। প্রি কোয়ার্টার ফাইনাল ৩-৭ ডিসেম্বর। কোয়ার্টার ফাইনাল ৯, ১০ ও ১১ ডিসেম্বর। সেমিফাইনাল ১৪ ও ১৫ ডিসেম্বর। তৃতীয় স্থানের ম্যাচ ১৭ ডিসেম্বর। মেগা ফাইনাল ১৮ ডিসেম্বর। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলবে ইংল্যান্ড।

আরও পড়ুন: IPL 2022: ওয়াংখেড়েতে রাসেল ঝড়, উড়ে গেল মায়াঙ্কের পঞ্জাব