IPL 2022: ওয়াংখেড়েতে রাসেল ঝড়, উড়ে গেল মায়াঙ্কের পঞ্জাব

আইপিএলের (IPL 2022) উদ্বোধনী ম্যাচে চেন্নাইকে হারালেও দ্বিতীয় ম্যাচেই দু'প্লেসির আরসিবির কাছে হারতে হয়েছিল নাইটদের। আর আজ বীর-জারার দ্বৈরথে পঞ্জাবকে হারিয়ে জয়ে ফিরল কেকেআর।

IPL 2022: ওয়াংখেড়েতে রাসেল ঝড়, উড়ে গেল মায়াঙ্কের পঞ্জাব
পঞ্জাব কিংসকে ৬ উইকেটে হারাল কেকেআর
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 11:25 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্ত্তী

পঞ্জাব কিংস ১৩৭ (১৮.২ ওভার)

কলকাতা নাইট রাইডার্স ১৪১-৪ (১৪.৩ ওভার)

ওয়াংখেড়েতে শুক্রবার রাতে উঠল রাসেল ঝড়। যে ঝড় দেখার জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষায় ছিল নাইট রাইডার্স (Kolkata Knight Riders) সমর্থকরা। ১২০ বলে ১৩৮ রানের টার্গেটটা কঠিন নয়। বিশেষ করে যে দলে শ্রেয়স-অজিঙ্কা-রাসেলরা রয়েছেন। মায়াঙ্ক আগরওয়ালের পঞ্জাব কিংসের (Punjab Kings) সামনে নাইটদের ওপেনিং জুটি ব্যর্থ হলেও, ছয় নম্বরে নেমে ৩৩ বল বাকি রেখেই ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়লেন দ্রে রাস। আরসিবির বিরুদ্ধে গত ম্যাচে ফিল্ডিং করতে গিয়ে কাঁধে চোট পেয়েছিলেন আন্দ্রে রাসেল (Andre Russell)। কিন্তু মাঠ ছেড়ে যাননি। বিরাটদের বিরুদ্ধে সে দিনের ম্যাচে শেষ ওভারে বল হাতে চেষ্টা করেছিলেন দলকে বাঁচাতে। কিন্তু পারেননি। তবে আজ পারলেন। মাত্র ৩১ বলে ৭০ রানের অপরাজিত দুরন্ত ইনিংস উপহার দিয়ে গেলেন আন্দ্রে রাসেল। চার-ছক্কার ফুলঝুরিতে ভরপুর ছিল রাসেলের ইনিংস। ৮ টি ছয় ও ২টি চার রয়েছে নট আউট ৭০ রানে। আইপিএলের (IPL 2022) উদ্বোধনী ম্যাচে চেন্নাইকে হারালেও দ্বিতীয় ম্যাচেই দু’প্লেসির আরসিবির কাছে হারতে হয়েছিল নাইটদের। আর আজ বীর-জারার দ্বৈরথে পঞ্জাবকে হারিয়ে জয়ে ফিরল কেকেআর।

নাইটদের শুরুটা আজ ভালো হয়নি। দ্বিতীয় ওভারের শেষ বলে অজিঙ্ক রাহানেকে ফিরিয়ে নাইটদের প্রথম ধাক্কা দিয়েছিলেন কাগিসো রাবাডা। ৫ ওভারের মাথায় ভেঙ্কটেশকে ফেরান ওডেন স্মিথ। এ বারের আইপিএলে তিন ম্যাচে খেলে নিলেও এখনও অবধি ভেঙ্কির ব্যাট জ্বলে ওঠেনি। আজ মাত্র ৩ রান করে মাঠ ছাড়েন তিনি। সপ্তম ওভারে জোড়া উইকেট নিয়ে ম্যাচের মোড় প্রায় ঘুরিয়েই দিয়েছিলেন রাহুল চাহার। ২৬ রান করে শ্রেয়স মাঠ ছাড়ার ঠিক পরেই নীতিশ রানাকে এলবিডব্লিউ করেন চাহার। এর পর স্যাম বিলিংসকে সঙ্গে নিয়ে কেকেআরকে ম্যাচে ফেরায় আন্দ্রে রাসেল। শুধু ম্যাচে ফেরান বললে ভুল বলা হবে। মুড়ি-মুড়কির মতো চার-ছয় মেরে পঞ্জাবকে কোণঠাসা করে দেন ক্যারিবিয়ান তারকা। ৩১ বলে ৭০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন রাসেল আর স্যাম বিলিংস ২৩ বলে ২৪ রানে নট আউট থাকেন।

টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমেছিল প্রীতর দল। উমেশ যাদব-টিম সাউদিদের দাপটে নির্ধারিত ২০ ওভার খেলতেই পারেনি পঞ্জাব। এ বারের আইপিএলে কেকেআর পরপর তিনটি ম্যাচে খেলাল উমেশ যাদবকে। তিনিও নিরাশ করেননি। চেন্নাই ও আরসিবির বিরুদ্ধে ২টি করে উইকেট নিয়েছিলেন। আর আজ ৪ ওভার বল করে ২৩ রানের বিনিময়ে নিলেন ৪টি উইকেট। প্রথম ওভারেই পঞ্জাব অধিনায়ক মায়াঙ্ক আগরওয়ালের উইকেট তুলে নেন উমেশ যাদব। মাত্র ১ রান করে মাঠ ছেড়ে যেতে হয় মায়াঙ্ককে। তিনে নামেন ভানুকা রাজাপক্ষ। ঝটিকা ইনিংসে ৯ বলে ৩১ রান করে যান শ্রীলঙ্কান তারকা ক্রিকেটার। যার মধ্যে ছিল ৩টি ছয় ও ৩টি চার। শিবম মাভি চতুর্থ ওভারে বল হাতে আসেন। মাভিকে প্রথম বলেই চার মারেন রাজাপক্ষ। এরপর টানা ৩টি ছয়ও মারেন তিনি। কিন্তু চতুর্থ ওভারের পঞ্চম বলেই অবশেষে রাজাপক্ষকে ফেরান মাভি। ৪৩ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় পঞ্জাব কিংস। পাওয়ার প্লে-র মধ্যে শিখর ধাওয়ানের উইকেট তুলে নেন টিম সাউদি। ১৬ রান করে যান ধাওয়ান। এরপর রাজ বাওয়াকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন লিয়াম লিভিংস্টোন। কিন্তু জুটি বাঁধতে পারেননি। ১৬ বলে ১৯ রান করেন লিভিংস্টোন। ৯ ওভারের মাথায় উমেশ যাদবের শিকার হন তিনি। পরের ওভারেই নারিনকে উইকেট দিয়ে যান রাজ বাওয়া (১১)। কিং খানের দলের বিরুদ্ধে প্রীতির দলের শাহরুখ আজ এলেন আর গেলেন। নেপথ্যে টিম সাউদি। ৫ বল খেললেও শূন্যে ফেরেন শাহরুখ। ওডেন স্মিথ আর কাগিসো রাবাডার চেষ্টায় বেশ কিছুটা রান যোগ হয় স্কোরবোর্ডে। শেষ অবধি খেলতে পারেননি রাবাডারা। ১৮.২ ওভারে ১৩৭ রানে গিয়ে অল আউট হয়ে যায় পঞ্জাব।

আজকের ম্যাচে জিতে পয়েন্ট টেবলের এক নম্বরে উঠে এলেন শ্রেয়সরা। নাইটদের পরের ম্যাচ রয়েছে ৬ এপ্রিল। সেই ম্যাচে প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স।

সংক্ষিপ্ত স্কোর: পঞ্জাব ১৩৭ (ভানুকা রাজাপক্ষ ৩১, কাগিসো রাবাডা ২৫, উমেশ যাদব ৪-২৩, ২-৩৬)। কলকাতা ১৪১-৪ (আন্দ্রে রাসেল ৭০*, শ্রেয়স আইয়ার ২৬, রাহুল চাহার ২-১৩, কাগিসো রাবাডা ১-২৩)।