I League 2021-22: শুরু হচ্ছে আই লিগ, প্রথম ম্যাচ থেকেই ভয় দেখাতে চায় গত বারের চ্যাম্পিয়ন গোকুলম

গত মরসুম থেকে আই লিগে খেলছে না কলকাতার দুই প্রধান। তবে মোহনবাগান-ইস্টবেঙ্গল আই লিগে না খেললেও আই লিগ কিন্তু জৌলুস হারায়নি। গোকুলাম, চার্চিল ব্রাদার্স, ট্রাউয়ের মতো টিমগুলোকে ঘিরে আই লিগের জৌলুস উত্তরোত্তর বাড়ছে।

I League 2021-22: শুরু হচ্ছে আই লিগ, প্রথম ম্যাচ থেকেই ভয় দেখাতে চায় গত বারের চ্যাম্পিয়ন গোকুলম
I League 2021-22: শুরু হচ্ছে আই লিগ, প্রথম ম্যাচ থেকেই ভয় দেখাতে চায় গত বারের চ্যাম্পিয়ন গোকুলম (ছবি-গোকুলম কেরালা এফসি টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 10:00 AM

কলকাতা: আই লিগ (I League) ভারতের অত্যন্ত রোমাঞ্চকর এক টুর্নামেন্ট। আজ, ২৬ ডিসেম্বর। ক্রীড়া দুনিয়া আজ পালন করে বক্সিং ডে টেস্ট। মোহনবাগান (Mohun Bagan) মাঠে ট্রাউ এফসি (Trau FC) বনাম ইন্ডিয়ান অ্যারোজের (Indian Arrows) ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এ বারের আই লিগ। গত মরসুম থেকে আই লিগে খেলছে না কলকাতার দুই প্রধান। তবে মোহনবাগান-ইস্টবেঙ্গল আই লিগে না খেললেও আই লিগ কিন্তু জৌলুস হারায়নি। গোকুলাম, চার্চিল ব্রাদার্স, ট্রাউয়ের মতো টিমগুলোকে ঘিরে আই লিগের জৌলুস উত্তরোত্তর বাড়ছে।

উদ্বোধনীর দিনই থাকছে ট্রিপল হেডার। ট্রাউ-অ্যারোজের ম্যাচ শুরু হবে দুপুর ২টো নাগাদ। তারপর রয়েছে যথাক্রমে — গতবারের চ্যাম্পিয়ন গোকুলম কেরালা এফসি (Gokulam Kerala FC) ও রানার্স আপ চার্চিল ব্রাদার্স এফসির (Churchill Brothers FC) খেলা বিকেল ৪.৩০ মিনিটে। এবং রাজস্থান এফসি ও রাউন্ডগ্রাস পঞ্জাবের ম্যাচ রয়েছে সন্ধ্যে ৭.৩০ মিনিটে। এ বারের আই লিগে তিনটে নতুন টিম খেলবে। অন্ধ্রপ্রদেশের টিম শ্রীনিদি ডেকান এফসি, রাজস্থান ইউনাইটেড এফসি, কেঁকরে এফসি।

গত বারের রানার্স চার্চিলদের কোচ পেত্রে গিগিউ (Petre Gigiu) আশাবাদী, এই মরসুমে একখানা ভালো টুর্নামেন্ট দেখতে চলেছে ফুটবলপ্রেমীরা। গত বারের চ্যাম্পিয়নদের বিরুদ্ধে নামার আগে চার্চিলের কোচ বলছেন, “চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে ম্যাচটা কঠিন হতে চলেছে। ওই ম্যাচের কোনও বিশেষ প্রস্তুতি নেই। আমরা তিন পয়েন্টের জন্য মাঠে নামব এবং আমরা আশাবাদী, সেটা করে দেখাতে পারব।”

এ বারের চার্চিলে বেশ কয়েকজন তরুণ প্লেয়ার রয়েছেন। পেত্রে মনে করছেন, তাঁর দলের জন্য় গোকুলামের মতো দলের বিরুদ্ধে টুর্নামেন্ট শুরু করাটা বেশ চ্যালেঞ্জের হতে চলেছে। তিনি বলেন, “সত্য়ি বলতে কী আমি তরুণ প্লেয়ারদের নিয়ে কিছুটা চিন্তায় রয়েছি। কারণ, ওরা এই পর্যায়ের ম্যাচে খুব বেশি খেলেনি। তবে তাদের প্রত্যেকের প্রতি আমার আস্থা রয়েছে।”

গত বার গোকুলম কেরালা এফসির ইতালীয় কোচ ভিনসেঞ্জো আলবার্তো অ্যানেসের (Vincenzo Alberto Annese) কোচিংয়ে আই লিগ চ্যাম্পিয়ন হয়েছিল। খেতাব ধরে রাখার জন্য নামতে চলেছে কেরালা। তবে গতবার যে কেরালা জিতেছিল তার মধ্যে থেকে ডেনি অ্যান্টুই (Denny Antwi), ফিলিপ আদজা (Philip Adjah) এবং মহম্মদ আওয়াল (Mohamed Awal) এখন আর কেরালাতে নেই। দলে যোগ দিয়েছেন, ডিফেন্ডার আমিনো বাউবা (Aminou Bouba) এবং ফরোয়ার্ড রহিম ওসুমানু (Rahim Osumanu)। অ্যানেস মনে করেন লিগ জেতার পর, সেই প্লেয়ারদেরই পাবেন, এমনটা না হতেই পারে। তবে দলের ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, “আমাদের অনেক তরুণ আছে যারা আই লিগে অভিষেক করতে চলেছে। অ্যালেক্স সাজির মতো খেলোয়াড়দেরও গত মরসুম থেকে ধরে রাখাটাও দারুণ ব্যাপার, ও এখন জাতীয় শিবিরেরও অংশ।”

টুর্নামেন্টের উদ্বোধনীতে মুখোমুখি হতে চলেছে গত বারের চ্যাম্পিয়ন ও রানার্স। সেই ম্যাচের আগে অ্যানেস বলছেন, “চার্চিল গত মরসুম থেকে আমাদের বড় প্রতিদ্বন্দ্বী। কিন্তু আমি আমাদের প্রতিপক্ষের দিকে খুব বেশি ফোকাস করি না। আমি কেবল কৌশলগত দিক থেকে তাদের খুটিয়ে দেখি। আমরা যদি আমাদের দলে মনোনিবেশ করি, তবে আমরা তাদের সবাইকে হারাতে পারব। আমরা আমাদের প্রতিপক্ষকে আমাদের পারফরম্যান্স দিয়ে ভয় দেখাতে চাই।”