AFC Asian Cup Qualifiers: জুনে কলকাতায় কাদের বিরুদ্ধে খেলবে ভারত?

৮, ১১ আর ১৪ জুন কলকাতায় এএফসি এশিয়ান কাপের ম্যাচ খেলবে ভারত। সুনীল ছেত্রীদের ৩টে ম্যাচই হবে যুবভারতী ক্রীড়াঙ্গনে। ভারতের গ্রুপের সবকটা খেলাই হবে কলকাতায়। ভারতের গ্রুপে রয়েছে আফগানিস্তান, কম্বোডিয়া আর হংকং।

AFC Asian Cup Qualifiers: জুনে কলকাতায় কাদের বিরুদ্ধে খেলবে ভারত?
ভারতীয় ফুটবল দল। ছবি: AIFF
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 5:30 PM

কলকাতা: অপেক্ষাকৃত সহজ গ্রুপে ভারত (India Football Team)। এএফসি এশিয়ান কাপের (AFC Asian Cup) ফাইনাল রাউন্ডে একরকম সহজ গ্রুপেই আছেন সুনীল ছেত্রীরা (Sunil Chhetri)। বৃহস্পতিবার এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদর দফতর কুয়ালা লামপুরে আনুষ্ঠানিক ড্রয়ের ঘোষণা করা হয়। মোট ৬টা গ্রুপে ভাগ করা হয়েছে ২৪ দলকে। প্রত্যেক গ্রুপে ৪টে করে দল। সামনের বছরই চিনে এএফসি এশিয়ান কাপের মূলপর্ব। তার আগেই যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে হবে ভারতকে। গ্রুপ ডি-তে রয়েছে ইগর স্টিম্যাচের দল। গ্রুপ ডি-র সবকটা ম্যাচই হবে কলকাতায়। তাই কিছুটা হলেও হোম অ্যাডভান্টেজে থাকবেন সুনীলরা। এএফসি কাপের যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ ই-তে ছিল ভারত। তৃতীয় হয়েই ফাইনাল রাউন্ডে পৌঁছে যায় স্টিম্যাচের ছেলেরা। বিশ্বকাপের বাছাই পর্বে ছাড়পত্র না পেলেও এএফসি এশিয়ান কাপের ফাইনাল রাউন্ডের টিকিট পেয়ে যায় ভারত।

৮, ১১ আর ১৪ জুন কলকাতায় এএফসি এশিয়ান কাপের ম্যাচ খেলবে ভারত। সুনীল ছেত্রীদের ৩টে ম্যাচই হবে যুবভারতী ক্রীড়াঙ্গনে। ভারতের গ্রুপের সবকটা খেলাই হবে কলকাতায়। ভারতের গ্রুপে রয়েছে আফগানিস্তান, কম্বোডিয়া আর হংকং। গত কয়েক বছরে আফগানিস্তান কিছুটা হলেও সমস্যায় ফেলেছে ভারতকে। যদিও ফিফা ক্রমতালিকায় ভারতের চেয়ে অনেকটাই পিছিয়ে আফগানিস্তান। কম্বোডিয়া আর হংকংও ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের থেকে পিছিয়ে। ভারতের ফিফা র‍্যাঙ্কিং ১০৪। হংকংয়ের ফিফা র‍্যাঙ্কিং ১৪৮, আফগানিস্তানের র‍্যাঙ্কিং ১৫০। আর কম্বোডিয়ার স্থান ১৭১ নম্বরে।

৬টা গ্রুপের শীর্ষস্থানে শেষ করা প্রত্যেকটা দল পৌঁছে যাবে এএফসি এশিয়ান কাপের মূলপর্বে। এছাড়া দ্বিতীয় স্থানে শেষ করা সেরা ৫ দল ছাড়পত্র হবে এশিয়ান কাপের মূলপর্বে। ড্র প্রকাশের পর ভারতের কোচ ইগর স্টিম্যাচ বলেন, ‘ড্র সবসময় হয় ভালো নয়তো খারাপই হয়। আমাদের উচিত কাজ করে যাওয়া। কাজ সম্পন্ন না হওয়া পর্যন্ত সবকটা ম্যাচই গুরুত্বপূর্ণ। আফগানিস্তান সবসময় আমাদের কাছে কঠিন প্রতিপক্ষ। ওদের দলে আন্তর্জাতিক ম্যাচ খেলা অভিজ্ঞ ফুটবলারের সংখ্যা প্রচুর। ব্রাজিল থেকে ৩ ফুটবলারকে নিয়েছে হংকং। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ১ জন আর নিউজিল্যান্ডের ১ ফুটবলার যোগ দিয়েছে ওই দলে। তবে আমাদের গ্রুপের ১ নম্বর দল হয়েই শেষ করতে হবে।’

মে-র প্রথম সপ্তাহেই কলকাতায় শিবির তৈরির ভাবনা স্টিম্যাচের। তবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ আর এএফসি কাপের ম্যাচ থাকায় মুম্বই সিটি এফসি আর এটিকে মোহনবাগানের বেশিরভাগ ফুটবলারই ২৫ এবং ২৯ মে-র পর জাতীয় শিবিরে যোগ দেবেন। দুটো ক্লাব মিলিয়ে ১২ জনেরও বেশি ফুটবলার জাতীয় দলে খেলেন। তার আগে ২৩ আর ২৬ মার্চ বাহরিন আর বেলারুশের বিরুদ্ধে দুটো ফ্রেন্ডলি ম্যাচ খেলবে ভারত। ৮ জুন ভারতের প্রতিপক্ষ কম্বোডিয়া। ১১ তারিখ আফগানিস্তান আর ১৪ জুন হংকংয়ের বিরুদ্ধে খেলবেন সুনীলরা।

আরও পড়ুন: ISL 2021-22: ফাইনালের আগেই দর্শকদের জন্য আসতে চলেছে খুশির খবর