FIFA World Cup 2022: নেইমার-লুকাদের মরণ-বাঁচন ম্যাচের দায়িত্বে থাকা বিতর্কিত রেফারিকে চেনেন?

নেইমার-লুকাদের মরণ-বাঁচন ম্যাচের দায়িত্বে রয়েছেন এমন এক রেফারি যিনি বিভিন্ন সময় বিতর্কে জড়িয়েছেন। বাঁশি মুখে তাঁর সিদ্ধান্ত নিয়ে একাধিক বার প্রশ্নবাণ দেখা গিয়েছে ফুটবল সমর্থকদের মধ্যে।

FIFA World Cup 2022: নেইমার-লুকাদের মরণ-বাঁচন ম্যাচের দায়িত্বে থাকা বিতর্কিত রেফারিকে চেনেন?
নেইমার-লুকাদের মরণ-বাঁচন ম্যাচের দায়িত্বে থাকা বিতর্কিত রেফারিকে চেনেন?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 8:18 PM

দোহা: দেখতে দেখতে কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) শেষের পথে। আগামীকাল, ৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে এ বারের বিশ্বকাপের শেষ আটের লড়াই। এডুকেশন সিটি স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে নামতে চলেছে ব্রাজিল এবং ক্রোয়েশিয়া। এই ম্যাচের দায়িত্বে রয়েছেন কোন রেফারি জানেন কি? নেইমার-লুকাদের মরণ-বাঁচন ম্যাচের দায়িত্বে রয়েছেন এমন এক রেফারি যিনি বিভিন্ন সময় বিতর্কে জড়িয়েছেন। বাঁশি মুখে তাঁর সিদ্ধান্ত নিয়ে একাধিক বার প্রশ্নবাণ দেখা গিয়েছে ফুটবল সমর্থকদের মধ্যে। কে তিনি? মাইকেল অলিভার। এই ইংলিশ তারকাকে দেখা যাবে ব্রাজিল (Brazil) বনাম ক্রোয়েশিয়া (Croatia) ম্যাচে রেফারিং করতে। তাঁকে নিয়ে বেশ কিছু তথ্য তুলে ধরল TV9Bangla

মাত্র ১৪ বছর বয়সে রেফারিং করা শুরু করেন ইংল্যান্ডের মাইকেল অলিভার। ১০ বছর ধরে ফিফার হয়ে রেফারির দায়িত্ব পালন করে চলেছেন তিনি। প্রিমিয়ার লিগের দৌলতে রেফারিদের মধ্যে মাইকেল অলিভারের অত্যন্ত জনপ্রিয়। ফিফার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ক্রোয়েশিয়া বনাম ব্রাজিল প্রথম কোয়ার্টার ফাইনালে রেফারির দায়িত্বে রয়েছেন অলিভিয়ের। এই ম্য়াচটা সেলেকাওদের জন্য যতটা গুরুত্বপূর্ণ ঠিক ততটাই গুরুত্বপূর্ণ ক্রোটদের জন্যও।

মাইকেল অলিভারের সহকারী রেফারি হিসেবে নেইমার-লুকাদের ম্যাচে থাকবেন স্টুয়ার্ট বার্ট। সঙ্গে থাকছেন গ্যারি বেসউইকও। ওই ম্যাচের চতুর্থ রেফারি হবেন আলজেরিয়ার মুস্তাফা ঘোরবাল। চলতি কাতার বিশ্বকাপে এর আগে ৩৭ বছর বয়সী অলিভার দু’টি ম্যাচে রেফারিং করেছেন। ৩৩০টি প্রিমিয়ার লিগের ম্যাচে, ৫৭টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে এবং ইংলিশ দ্বিতীয় ডিভিশন ম্যাচে রেফারিং করিয়েছেন। একইসঙ্গে তিনি ৬৯টি এফএ কাপ এবং কারাবাও কাপের ম্যাচে রেফারিং করিয়েছেন।

অলিভারকে নিয়ে কেন এত বিতর্ক? আসলে তিনি বিতর্ক যে পছন্দ করেন। যখন তিনি প্রয়োজন মনে করেন তখনই নির্ভীকভাবে লাল কার্ড ব্যবহার করেন। তাঁর এই সিদ্ধান্তের দিকে আঙুল তোলেন একাধিক ফুটবলপ্রেমী। তাদের দাবি অলিভারের একাধিক সময় অহেতুক লাল কার্ড দেখানোর প্রবণতা রয়েছে।

মাইকেল অলিভার ২০১৮ সালে জুভেন্টাসের বিরুদ্ধে রিয়াল মাদ্রিদকে একটি বিতর্কিত পেনাল্টি দিয়েছিলেন। সেই পেনাল্টি তাঁর কেরিয়ারে কার্যত বড় সড় দাগ দিয়েছে। জিয়ানলুইজি বুফোঁসহ একাধিক ফুটবলার এবং ফুটবল প্রেমীরা তাঁর সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। এ বার দেখার অলিভারের কোনও সিদ্ধান্ত ক্রোয়েশিয়া বনাম ব্রাজিল ম্যাচে কোনও বিতর্কিত ঘটনা তৈরি করে কিনা।