Manchester United: ক্রমাগত হারের ধাক্কা, ম্যাঞ্চেস্টারে ছাঁটাই সোল্কজায়ের

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে (Manchester United) আর চাকরিটা ধরে রাখতে পারলেন না ওলে সোল্কজায়ের।

Manchester United: ক্রমাগত হারের ধাক্কা, ম্যাঞ্চেস্টারে ছাঁটাই সোল্কজায়ের
Manchester United: ক্রমাগত হারের ধাক্কা, ম্যাঞ্চেস্টারে ছাঁটাই সোল্কজায়ের (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 4:54 PM

লন্ডন: লিভারপুর আর সিটির ঝাক্কা অনেকটাই নিশ্চিত করে দিয়েছিল, ওয়ার্টফোর্ডের কাছে ১-৪ হার ম্যাঞ্চেস্টারে ছুটির ঘণ্টা বাজিয়ে দিল ওলে সোল্কজায়েরের (Ole Gunnar Solskjaer)। সিটির কাছে হারের পর সোল্কজায়ের দিন দশেক সময় পেয়েছিলেন, কিন্তু তিনি সে সময় ৭ দিনের পুরো ছুটি দিয়ে দেন টিমকে। নরওয়ের কোচের এই সিদ্ধান্ত কিছুটা হলেও অবাদ করেছিল বিশ্ব ফুটবলকে। নাকি দেওয়াল লিখন পড়ে ফেলেছিলেন সোল্কজায়ের?

View this post on Instagram

A post shared by Manchester United (@manchesterunited)

শনিরাত থেকেই সে ছাঁটাইয়ের জমি তৈরি হয়ে গিয়েছিল। রোনাল্ডোদের যে তিনি সামলাতে পারছেন না, প্রতি ম্যাচে গলদ থেকে যাচ্ছে, ম্যাচ রিডিংও তেমন ভালো নয়—- এ সবই বিরুদ্ধে যাচ্ছিল সোল্কজায়েরের। সিটি ম্যাচের পর অনেকটই আস্থা হারিয়েছিলেন কর্মকর্তাদের। তাও তিনি একদফা বৈঠকে পরিস্থিতি বদলের আশ্বাস দিয়েছিলেন। শুধু তাই নয়, রোনাল্ডো ও টিমের কয়েকজন ফুটবলারদের নিয়ে আলাদা বৈঠক করেছিলেন। কিন্তু তাতেও কোনও কিছুই কাজে লাগল না। টিমের হাল ফেরাতে ছেঁটে ফেলা হল নরওয়ের কোচকে। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ। যা জিততে না পারলে চাপে পড়ে যাবেন সিআর সেভেনরা, তাই তড়িঘড়ি এই পথই বাছতে হল কর্মকর্তাদের।

আপাতত ড্যারেন ফ্লেচারকে অন্তবর্তীকালীন কোচ করছে ম্যান ইউ। তা হলে চিফ কোচ কে হবেন? দুটো নাম ভাসছে ওল্ড ট্র্যাফোর্ডে। ব্রেন্ডন রজার্স (Brendan Rodgers) ও জিনেদিন জিদান (Zinedine Zidane)। ইপিএলে (EPL) প্রচুর অভিজ্ঞতা থাকা রজার্স যে টিমকে এগিয়ে নিয়ে যেতে পারবেন, সেই বিশ্বাস রয়েছে ক্লাব প্রশাসকদের।  সেই কারণেই তাঁর সঙ্গে কথাবার্তা চালানো শুরু করা হয়েছে। তবে রিয়াল মাদ্রিদের প্রাক্তন কোচ জিদানও খুব পিছিয়ে নেই। সব চেয়ে বড় কথা, রোনাল্ডো নিজেই কোচ হিসেবে চাইছেন জিদানকে। রিয়ালে রোনাল্ডো-জিদান রসায়ন সাফল্যের অভিমুখ বদলে দিয়েছিল। আর তাই রোনাল্ডো চান ওল্ড ট্র্যাফোর্ডে আসুন জিদান। রিয়াল ছাড়ার পর গত এক বছরে জিদানক নিয়ে জল্পনা কম হয়নি। যে কোনও বড় ক্লাবের কোচ বদলের সময় তাঁর নাম ঠিক জড়িয়েছে। কিন্তু এ বার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের একাংশ জিদানকে কোচ হিসেবে পেতে আগ্রহী।

যেই কোচ হোন না কেন, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে সাফল্যে ফেরাতে হলে ফুটবলারদের আস্থা অর্জন করতে হবে। সোল্কজায়েরের সময় স্যার অ্যালেক্স ফার্গুসন এই দিকগুলোই বার বার তুলে ধরেছিলেন। প্রশ্ন তুলেছিলেন নরওয়ের কোচের স্ট্র্যাটেজি নিয়ে। রজার্স বা জিদান যেই দায়িত্ব নিন হাতে সময় খুব কম পাবেন। আর সেই কম সময়ের মধ্যে টিমকে সাফল্য দিতে না পারলে বিতর্ক আরও বাড়বে ওল্ড ট্র্যাফোর্ডে।

আরও পড়ুন: English Premier League: কোচ বদলের দামামা রোনাল্ডেদের ক্লাবে, তীব্র ঝামেলা আর্তেতা-ক্লপের